স্বাধীনতা বনাম স্বেচ্ছাচারিতা : সীমারেখা কোথায়?

আমার এই পোস্টটি হবে খুবই সংক্ষিপ্ত। কারণ, আমি কোন বড়সড় আলোচনামূলক পোস্ট দিতে যাচ্ছি না। শুধু সবার উদ্দেশ্যে একটা প্রশ্ন করতে চাচ্ছি। সবাই মতামত দিক। ফাঁকে ফাঁকে আমিও আমার মাথায় কিছু আসলে দিয়ে দিব।

শিরোনামে প্রশ্নটা নিশ্চয় এতক্ষণে সবাই দেখে ফেলেছেন। তবুও আবার বলি- স্বাধীনতা এবং স্বেচ্ছাচারিতা, শাব্দিকভাবে দেখলে এদের অর্থ কিন্তু প্রায় একই- “নিজের অধীনে থাকা” আর “নিজের ইচ্ছায় আচরণ করা”। কিন্তু প্রায়োগিক দিক থেকে দুটোর ব্যবহার কিন্তু সম্পূর্ণ ভিন্ন। আমরা সবাই স্বাধীনতা চাই। যেমন নিজের জন্য, তেমনি অন্যের ক্ষেত্রেও। আবার ব্যক্তিগত, গোষ্ঠী ভিত্তিক, রাষ্ট্রীয় স্বাধীনতা এমন অনেক মাত্রাও আছে। তবে সবগুলোই অধিকার মনে করি। অন্যদিকে স্বেচ্ছাচারিতাকে সবাই দোষনীয় মনে করি। তাহলে অর্থ কাছাকাছি হলেও এদের মধ্যে নিশ্চয় একটা পার্থক্য আছে, আছে একটা সীমারেখা। সেটা কোনখানে?

কারও মনে হতে পারে, এটা একটা তুচ্ছ(trivial) বিষয়। নিজের বিচার-বুদ্ধি খাটালেই হয়। কিন্তু সবার বিচার-বুদ্ধি তো আর সমান হয় না। বিশেষ করে যারা স্বেচ্ছাচারী হন, তারাও অনেক সময় নিজের বিবেকের কাছে ঠিক থাকেন। এজন্যই প্রশ্ন করা- “তফাতটা কি?”

৬৮৮ বার দেখা হয়েছে

৫ টি মন্তব্য : “স্বাধীনতা বনাম স্বেচ্ছাচারিতা : সীমারেখা কোথায়?”

  1. পাবন (২০০৪-২০১০)

    একজন স্বাধীন ব্যাক্তি কখনো আরেকজন স্বাধীন ব্যাক্তির স্বাধীনতায় হস্তক্ষেপ করে না এবং সে তার ইচ্ছা পুরন করতে গিয়ে আরেকজনের ক্ষতিও করে না কিন্তু একজন স্বেচ্ছাচারী আরেকজনের মতামত কে "থোড়াই কেয়ার" করে।
    তার কাছে সে নিজেই :just: ::salute::
    এবং বাকিদের কাছে :thumbdown: :thumbdown: :thumbdown:


    Proud to be a Cadet,
    Proud to be a Faujian.

    জবাব দিন
  2. নঈম (৮৭-৯৩)

    তোমার স্বাধীনতা আছে এক ঘুষিতে যে কারো নাক ফাটিয়ে দেবার, তবে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে ঐ ব্যাক্তির নাক অভগ্ন রাখার (বা তোমার ঘুষিতে নিজ নাক ফাটা থেকে বাচার) অধিকার বা স্বাধীনতা যেন ক্ষুন্ন না হয়। যদি তা করতে পার তবে এটি স্বাধীনতা, না পারলে তা স্বেচ্ছাচারিতা। 😀

    জবাব দিন
  3. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    সংজ্ঞাগুলো খুব পছন্দ হচ্ছে। নিজে কিছুটা হতাশা মনোভাবের মধ্যে আছি তাই আর নতুন কোন সংজ্ঞা দিচ্ছি না।


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।