ছোট্ট আমি

আমি একজন পারফেক্ট গাব। বড় ভাই ক্যাডেট কলেজে পড়া সত্ত্বেও আমি আবার সেখানে পড়তে যাই। ক্লাস সেভেন এ যখন ঢুকি ক্লাস এইট এর ভাইয়া দের কে মনে হত এরা মনে হয় অন্য জগতের মানুষ। বাইরের ছেলেদের মত হাসে না, তাদের মত চলাফেরা করে না। কেমন যেন একটু অন্য রকম। এর পর তারা দেখি বলে সিনিয়র এর সাথে ঠিক ভাবে বিহেভ করতে। ঠিক ভাবে বিহেভ করা বলতে যে ঠিক কোনটাকে বোঝায় আমি তখন ও বুঝি না। টেবিল এ পাশাপাশি বসে খেতাম। ক্লাস সেভেন বলে আমাকে বসতে হত সবার মাঝখানে। গায়ে ছোয়া লাগার আগেই যেন স্যরি বলতে হত। নিজের খাওয়া রেখে আগে দেখতাম কার ভাজি লাগে, কার লাগে ডাল। সেদিন ভাইয়া রুম এ ডেকে আমাকে চড় মারল, আমি নাকি ইচ্ছা করে তার গায়ে চা ফেলে দিছি। …………………থাক সেসব কথা।

ক্যাডেট কলেজ থেকে এত কিছুর পর ও শিক্ষা হয় নি। বন্ধূদের কে দেখে গেলাম ISSB দিতে। কপাল খারাপ। টিকে ও গেলাম। বিএমএ তে গিয়ে দেখি আরেক হাজামত। সেখানে আবার পাঙা পালিশের মাঝখানে যে ছুটি দিল তাতে না গিয়ে গেলাম প্যারাসুট জাম্প করতে। হায়রে গাব !

কমিশন পেলাম, অনেক খুশি। কিন্তু তার আগে আকাম একটা করে ফেলছি……….ইনফ্যান্ট্রি নিয়ে। পোষ্টিং পেয়ে গেলাম সাভার এ। সুখ কপালে সইল মাত্র ২ মাস। চলে গেলাম কাপ্তাই। বছর খানেক থাকতে না থাকতে শুনলাম যুদ্ধ শুরু হয়ে গেছে। মায়ানমার নাকি ঢুকে পরেছে। গেলাম যূদ্ধে। ওমা !! গিয়ে দেখি যুদ্ধ শুধু কাগজে কলমে। মায়ানমার ও আসতে ভয় পায়, আমরা ও যেতে ভয় পাই। এর পর শুরু হল মৌলিক চাহিদা মেটানোর যুদ্ধ। থাকার জায়গা নাই। আমি অফিসার, সৈনিকরা আমাকে কষ্টে থাকতে দিবে না। তারপর ও তারা আমাকে একটি তাবু ছাড়া অন্য কিছু দিতে পারে নি। আর ওরা কিভাবে ছিল সেটা নাই বা বললাম। কিন্তু এক বছর ধরে যখন তিলে তিলে আমরা থাকার জায়গা করলাম, সুখে থাকতে ও শুরু করলাম ঠিক তখন পোষ্টিং অর্ডার আসল। বলেনতো কোথায় ? থাক ! শুনলে আপনাদের ও মেজাজ খারাপ হবে।

এত কিছুর পর ও আমার কি মনে হয় জানেন? আমার মনে হয় ক্লাস সেভেন এর সেই ছোট্ট আমি ই সবচেয়ে কষ্টে ছিলাম।

আবার এমন ই গাব আমি আমার শুধু সেই কষ্টের মধ্যে ফিরে যেতে মন চায়। ভাবি আমি যদি আরেকটা গেমস টাইম ফিরে পেতাম! ফিরে পেতাম সেই নাইট প্রেপ, যেখানে আমার ছোট্ট বেলার বন্ধুদের কে টিজ করা, কত হাসি, কান্নার মাঝে একটু একটু করে বড় হওয়া, যাদের সাথে আমি আমার বাবা মা র চেয়ে বেশি সময় কাটিয়েছি। তোরা সবাই ভাল থাকিস, দোস্তরা।

৭২৫ বার দেখা হয়েছে

৯ টি মন্তব্য : “ছোট্ট আমি”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।