‘সাইলেন্ট নয়েজ’র মোড়ক উন্মোচন

প্রতিশ্রুতিশীল গল্পকার জ্যাকী কবীরের ছোট গল্পের প্রথম সংকলন ‘সাইলেন্ট নয়েজ’র মোড়ক উন্মোচন করা হয়েছে ২৯ জানুয়ারী।

রাজধানীর ধানমন্ডির ইএমকে সেন্টারে বইটির মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্য সমালোচক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ফখরুল আলম, ইন্ডিপেনন্ডেন্ট ইউনিভার্সিটির অধ্যাপক রাজিয়া সুলতানা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শামসাদ মরতুজা, সানবীমস স্কুলের সিনিয়র শিক্ষক নুসরাত হক।

জ্যাকী কবিরের লেখা ১৫টি ছোট গল্পের সংকলন ‘সাইলেন্ট নয়েজ’ প্রকাশ করেছে পাঠক সমাবেশ। গত ১০ বছরে বিভিন্ন সময় গল্পগুলো তিনি লিখেছেন। তার গল্পে বৈচিত্রময় ধারণার বিস্তৃত প্রতিফলন ঘটেছে। হিন্দু মন্দিরে চার মুসলিমের আশ্রয়গ্রহণ, এক পুরুষের চন্দ্র-বালিকা নিয়ে কল্পনা, এক হিন্দু পুরুষ ও মুসলিম নারীর এক রাতের সম্পর্ক, মধ্যবয়সী এক নারীর তার প্রাক্তন স্বামীর স্মৃতি মনে করা, স্বামীর হাতে স্ত্রী হত্যার সাক্ষী টুথব্রাশ, এক সমকামী নারী তার তরুণী রুমমেটকে নিজের দৃষ্টিভঙ্গিতে বিশ্বাস করানোর মত গল্পগুলো নিয়ে প্রথমবারের মত প্রকাশিত হচ্ছে জ্যাকীর এ ছোট গল্পের বই। নিজের লেখালেখির পেছনের কারণ ও অনুপ্রেরণা সম্পর্কে লেখক সমাজের অব্যক্ত বিষয়গুলো তুলে ধরতে চেয়েছেন।

তিনি বলেন, “আপনাদের নিশ্চয়ই মনে আছে, কয়েক বছর আগে ঢাকার নাহার প্লাজায় বাথরুম থেকে ফ্লাশড করে দেয়া এক নারীর খন্ডিত দেহ উদ্ধার করে পুলিশ। ওই নারীকে কেউ নৃশংসভাবে হত্যা করেছিল। একটি গল্পে আমি ওই বিদেহী নারীকে কথা বলতে দিয়েছি। একই সাথে মানব সম্পর্কের জটিলতাগুলোকে ফুটিয়ে তুলতে চেয়েছি।”

অনুষ্ঠানের আলোচকরা বিভিন্ন গল্পের পট ও প্রভাব নিয়ে আলোচনা করেন। একইসাথে লেখক তার গল্পগুলো থেকে বেশকিছু উদ্ধৃতি পাঠ করে শোনান। প্রকাশনা অনুষ্ঠানটি পরিচালনা করেন মাশরূপা আয়েশা নুসরাত। অনুষ্ঠানে অনেক বইপ্রেমী উপস্থিত ছিলেন।

জ্যাকী কবির, ইংরেজি ভাষার শিক্ষক। অনুবাদকও। বাংলাদেশ এবং ভারতে প্রকাশিত বহু সাহিত্য সংকলন ও সংগ্রহে তিনি কাজ করেছেন। দেশে-বিদেশে তাঁর বিভিন্ন সাহিত্যকর্ম প্রকাশিত হয়েছে। তাঁর লেখা গল্পগুলো নিয়ে বই আকারে প্রকাশিত প্রথম সাহিত্যকর্ম হলো ‘সাইলেন্ট নয়েজ’। বর্তমানে তিনি তার প্রথম উপন্যাস লেখা নিয়ে ব্যস্ত রয়েছেন।

১,৬৭৫ বার দেখা হয়েছে

৫ টি মন্তব্য : “‘সাইলেন্ট নয়েজ’র মোড়ক উন্মোচন”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।