স্বপ্নে দেখা…………

নাম দেখে পড়তে শুরু করলে ভুল করবেন। কোনো উপন্যাস বা প্রবন্ধ না শুধুমাত্র ব্যক্তিগত এক্সপেরিয়ান্স লিখছি। বিস্বাস করা না করা পাঠকের নিজস্ব সম্পত্তি। কাল রাতে স্বপ্নে দেখলাম আমি কোন এক অচেনা গাড়িতে ভুল করে উঠে বসেছি। বাসের ভিতর ঘুটঘুটে অন্ধকার। এমনকি বাসের বাইরেও। আমি বুঝতে চেষ্টা করছি বাস কোথায় যাচ্ছে।কিন্তু বুঝতে পারছিনা। বার বার মনে হচ্ছে কোনো অজানা গন্তব্যের দিকে নিয়ে যাচ্ছে। আর আমি ভয়ে কাপছিঁ। ঘুম থেকে উঠে দেখি আমি গামে ভিজে গেছি। ভোর সকালে যখন আমি ঢাকার উদ্দ্যেশে রওনা হই তখন সময় বাচাতে গিয়ে দ্রূত একটি বাসে উঠে বসি। উঠে দেখি বাস যদিও ঢাকা যাবে কিন্তু বাসে বসার জন্য কোনো সিট খালি নাই। তখন বার বার স্বপ্নের কথা মনে হচ্ছিল। আমার ধারণা ছিল আজ হয়ত বাস এক্সিডেন্ট করবে, আর আমি মারা পরব। তবে এটাকে নিজের নির্বুদিতা ভেবে স্বপ্নকে উড়িয়ে দিলাম। ভাবলাম সারা দিনভর বাসে চড়ার কথা ভাবতে ভাবতে রাতে এমন স্বপ্ন দেখাতা স্বাভাবিক।

আজই ইউনিভার্সিটি হতে মেসে ফেরার জন্য ভার্সিটি বাসের জন্য ওয়েট করছিলাম। আমার রুটের জন্য নির্দিষ্ট বাসে উঠলাম। কিছুক্ষণ যাবার পর বুঝতে পারলাম ভুল বাসে উঠে বসে আছি। এটা চলে যাবে সায়দাবাদ হয়ে যাত্রাবাড়ি। রাস্তার মাঝে নেমে লোকাল বাসে করে বাসায় ফিরলাম। স্বপ্ন যদি মিথ্যাই হবে তবে একদিনে দুই দুইবার ভুল। হতেই পারে কিন্তু আমি কিন্তু এতোটা বোকা নই যে, দুইবার ভুল হবে। দুইবার ভুল করার লজিক নিশ্চই আছে। কোনো কিছুই যুক্তির বাইরে নয়।

আরেকটা এক্সপেরিয়ান্স শেয়ার করি। আমি যখন প্রাথমিক স্কুলে পড়তাম তখন আমার খুব বেশি অসুখ হলে আমি স্বপ্নে দেখতাম কেন যেন একজন কবিরাজের মত আমাকে কোনো একটি …………………………………………………… ………………………………… থাক বলবনা। আমার মা বলেন স্বপ্নের কথা নাকি বলতে হয়না! বললে নাকি স্বপ্নের গুণ থাকে না। সব শুনে আমাকে কুসংস্কারে বিশ্বাসি ভাবলে ভুল করবেন। জাস্ট টাইপ করার অনীহায় লিখলাম না।

৭৭১ বার দেখা হয়েছে

১১ টি মন্তব্য : “স্বপ্নে দেখা…………”

  1. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    ভুল বাসে ওঠার স্বপ্ন দেখাটা হয়তো আপনার অবচেতন মনকে প্রভাবিত করেছে দুই দুই বার ভুল করার।আমি সাইকোলজিস্ট নই তাই সঠিক বলতে পারবনা।তবে ভাইয়া প্লিজ এসব জিনিসকে বেশি গুরুত্ব দিয়ে ফেলবেননা কিন্তু!

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।