আমি কি মিস করি?

আমি আসলে লেখক না, তাই মনের ভাব ঠিকমত প্রকাশও করতে পারিনা, লেখকরা বলে কিছু লিখতে গেলে, আগে নিজের ভেতরে একটা ভাব আসা দরকার, তারপর লেখাটা বেরিয়ে আসে….আমি যখন সি.সি.বিতে ঘোরাঘুরি করি, একা একা থাকি তখন খুব ভাব আসে…আর তখননি একটা Text Document নিয়ে বসে পড়ি, লিখার চেষ্টা করি..কিন্তু কিছুক্ষণ পর দেখি ” রাশেদ ভাইয়ের গানের মত ” আমি পারিনা, পারিনা, কিছুই পারিনা…” আর মনে মনে নিজেকে গালি দেই ” এটাই লেখক আর আমার মাঝে পার্থক্য, সে ভাব প্রকাশ করতে পারে আর আমি পারিনা, যাহোক সিসিবির জন্মদিন আর ই-বুকের কথা শুনে আমার-বুকে ভাব শুরু হইতাছে, মানে ভাব হচ্ছে তাই, Office r Important PP লিখা বাদ দিয়া আবার Text Document নিয়ে বসে পড়লাম, জানিনা কি হতে যাচ্ছে?

আজকাল ফেসবুকে পোলাপান বেশ নস্টালজিক হয়ে পড়ছে, দেখতে বেশ ভাললাগে, কয়েকবছর আগেও ওরা আমার এই বিষয়টা নিয়ে ফান করতো, এখনো অনেকে করে, বলে ” তুই বেশী ইমোশনাল, সবাই যার যার কাজে ব্যাস্ত, চাকরী করলে দেখবি তুই কয়জনের কাছে যেতে পারবি? ইত্যাদি, ইত্যাদি…. তাদের এই ধরনের মেইল গুলো দেখলে বেশ মজা পাই।

আসলে আমরা আমাদের ক্যাডেট কলেজকে বা কলেজ জীবনকে মিস করি….খুব..খুবই………………………

কিন্তু আমার কাছে সবসময় মনে হয় আসলে কি আমি ঔ জায়গাটাকে খুব মিস করি? জায়গা বদল করলে এত খারাপ লাগার কিছু কি আছে? জীবনে বাসাতো কম বদল করিনি কিন্তু কোথাই, এত খারাপতো লাগেনা? ব্যাপারটা কি? আসলে বাসার প্রতিটা সদস্য একত্রে বাসা বদলাই, আমাদের স্মৃতি ক্রমপরির্বতনশীল তাই পুরানো স্মৃতি আমরা ভুলে যাই, আর তাই জীবনে চলার পথে ঔ একই মানুষগুলোকে সাথে পাই সবসময় আর তাদের ঘিরে আবার নতুন বাসায় নতুন স্মৃতির জন্ম নেয়, তাই হয়ত বাসা বদল করলে আমাদের বেশী খারাপ লাগেনা, যদি না কোন সদস্য আমাদের মাঝ থেকে চলেনা যায়।

কলেজ থেকে বেরিয়েছি সবাই হাসি মুখে, সবাই নানা পরিকল্পনা করে বের হয়েছি, কলেজ থেকে বের হলে হেন করেংগা, তেন করেংগা, করছিলামও তাই, কিছুদিন বিরতি দিয়ে, মোটামুটি সবাই ঢাকাতে, কয়েকজন একসাথে থাকতাম,কোচিং বাদ দিয়ে ফার্মগেটে ডিব্বার নিচে আড্ডা, মাঝে মাঝে বিকালে সংসদ ভবনের সামনে আড্ডা সবাই মিলে, কোন কোন দিন আমাদের ইমিডিয়েট সিনিয়রের আগমন ডিব্বার নিচে, ভাল না লাগলে ঢাবির অমর একুশে হলের ৫০৫ নম্বর রুমে ঢু মারা, ওখানে যে ছাতা গুলো (ইমিডিয়েট সিনিয়র) থাকত, যা হোক দিন ভালই কাটছিল, কলেজের কথাতো তখন একদিনও মনে পড়ত না……বরং ভালো লাগত এই ভেবে যে, সকালে পিটি নাই….ইত্যাদি, ইত্যাদি……

যাহোক ইন্টারের রেজাল্টের পর আসলে মিস করতে লাগলাম সবাইকে ও কলেজকে, কারন আমি ওদের থেকে দুরে চলেএসেছি…
আসলে ক্যাডেট কলেজ ছিল আমাদের একটা খেলারমাঠ আর আমরা ছিলাম একই দলের এক একজন খেলোয়াড়, ভালো দলটি সবধরনের মাঠে পারফর্ম করতে পারে, তাইতো এখনো বাইরে যেদিন গেটটুগেদার হয় বা কোন মিট হয়, আমরা ফিরে যাই সেই আগের ফর্মে…মনে হয়না তখন অন্যকিছু….দুনিয়াতে আছে….সুতরাং আমরা আসলে মিস করি আমাদের সেই দলটিকে, যেই দলে খেলোয়াড়ের তালিকায় ব্যাচমেট,সিনিয়র,জুনিয়র,টিচার,সবাই আছে…কমবেশী।

কিন্তু নিষ্ঠুর বাস্তবতা হলো এখন আর হাজারো চেষ্টা করলে আমার দলে আর সেই খেলোয়াড়গুলোকে ডাকলে আর সহজে পাওয়া যায়না, এখন আমরা সবাই ভিন্ন ভিন্ন দলের খেলোয়াড়, এখনো সবাই খেলে যাচ্ছি কিন্তু মাঠে আর সেইপুরানো মুখগুলোকে খুজে পাইনা।

ক্যাডেট কলেজ নামক মাঠের সার্থকতা ছিল ঔখানে সে পারতো সব খেলোয়াড়গুলোকে একসাথে খেলাতে।

একদলে না খেলতে খেলতে আমাদের টিম স্পিরিট কমে যাচ্ছে, তাই বন্ধুরা আর দেরী না করে, সবাই যতটুকু সম্ভব একসাথে থাকার চেষ্টা করি, কারন আমরা ভাল প্লেয়ার, আর ভালপ্লেয়ারদের ভাল মাঠের দরকার হয়না, তারা একত্রে থাকাটা বড় কথা, তাহলে সব মাঠই ক্যাডেট কলেজের মত মনে হবে….

শেষে………….
Dear,
Good day. How r u? Plz go through d followings then decide what to do? Keep contact.
……….Do You Know HOW FRIENDSHIP BREAK?
Both Friends Will Think The Other Is Busy
And Will Not Contact Thinking It May Be Disturbing
As Time Passes
Both Will Think Let The OTher Contact
After That each Will Think Why I Should Contact First ?
Here Your Love Will Be Converted To Hate
Finally Without Contact The Memory Becomes Weak
They Forget Each Other.
So Keep In Touch With All And Pass This TO All Your Friends…
I Don`t Want To be One Of This Kind.
So Here I Am sending Mail To Every One
To Say

Happy Birthday to CCB

(ইংরেজী অংশটুকু আমার এক ক্লাশমেটের(আদনান) ইমেইল থেকে পাওয়া)

২,৫১১ বার দেখা হয়েছে

২৯ টি মন্তব্য : “আমি কি মিস করি?”

  1. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)
    আসলে বাসার প্রতিটা সদস্য একত্রে বাসা বদলাই, আমাদের স্মৃতি ক্রমপরির্বতনশীল তাই পুরানো স্মৃতি আমরা ভুলে যাই, আর তাই জীবনে চলার পথে ঔ একই মানুষগুলোকে সাথে পাই সবসময় আর তাদের ঘিরে আবার নতুন বাসায় নতুন স্মৃতির জন্ম নেয়, তাই হয়ত বাসা বদল করলে আমাদের বেশী খারাপ লাগেনা, যদি না কোন সদস্য আমাদের মাঝ থেকে চলেনা যায়।

    খুবই সত্যি কথা।
    কিরে আরিফ, আজকাল দেখাই যায়না যে!


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  2. হাসনাইন (৯৯-০৫)
    কিন্তু আমার কাছে সবসময় মনে হয় আসলে কি আমি ঔ জায়গাটাকে খুব মিস করি? জায়গা বদল করলে এত খারাপ লাগার কিছু কি আছে? জীবনে বাসাতো কম বদল করিনি কিন্তু কোথাই, এত খারাপতো লাগেনা? ব্যাপারটা কি? আসলে বাসার প্রতিটা সদস্য একত্রে বাসা বদলাই

    - আসলেই ভাই। 🙁
    ব্লগীয় রীতি অনুসারে আরো লেখেন, আরো লেখেন 🙂

    জবাব দিন
  3. মুসতাকীম (২০০২-২০০৮)

    আহারে এই সাতসকালে মনটাই খারাপ কইরা দিলেন 🙁 🙁 🙁


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  4. তানভীর (৯৪-০০)
    একদলে না খেলতে খেলতে আমাদের টিম স্পিরিট কমে যাচ্ছে, তাই বন্ধুরা আর দেরী না করে, সবাই যতটুকু সম্ভব একসাথে থাকার চেষ্টা করি, কারন আমরা ভাল প্লেয়ার, আর ভালপ্লেয়ারদের ভাল মাঠের দরকার হয়না, তারা একত্রে থাকাটা বড় কথা, তাহলে সব মাঠই ক্যাডেট কলেজের মত মনে হবে….

    আরিফ, অনেকদিন পর লেখা দেয়ার জন্য ধন্যবাদ! সুন্দর লিখা। আরো লিখ, আরো লিখ। :clap: :clap:

    জবাব দিন
  5. ফয়েজ (৮৭-৯৩)

    আরিফ না লিখতে পারা নিয়ে এত টেনশন করিও না, না লিখতে পারাটা মোটেই ইম্পর্টেন্ট না, তুমি লেখা গুলা পড়ে কমেন্ট করতে থাক, বড় বড় কমেন্ট করতে করতেই দেখবা একদিন সুন্দর একটা লেখা লিখে ফেলছ, এইটার মত।

    অনেক দিন পড়ে তোমাকে দেখলাম, খুব ভাল লাগল।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  6. তাইফুর (৯২-৯৮)
    আসলে বাসার প্রতিটা সদস্য একত্রে বাসা বদলাই

    কে কয় ব্যাটা তুই লেখক না ?? :hug:

    আমিও মিস করতাম একসময়। বয়স হই গেছে ... এখন আর মিস করি না।
    এখন করি মিসেস ... 😉 :khekz:


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  7. আরিফ (৯৫-০১)

    ভাই আমি কই আমি কই আমি লেখক না, আমি হচ্ছি বাথরুম সিঙ্গার টাইপ লেখক..
    আর ভাই বয়সতো আমারও হইছে কিন্তু না আছে "মিস" না আছে "মিসেস"
    🙁 তাই আমি কিছু করতে পারিনা.. :((

    জবাব দিন
  8. অতীত কে সবাই একটু না একটু "মিস" করে। আসলে সময় সুযোগ হয় না বলে আনেকেই অনেক ভাবে হারিয়ে যায়। যেমন আমার দশা।
    আরিফ, তুই এখন কোথায় আছোস? আমি তো ঢাকা ছাড়লাম। ঢাকা আমার একদম ভালো লাগে না।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।