ড্যাশবোর্ডে খুড়োখুড়ি

১।
আমাদের দেশে উল্টো নিয়মে চলতে থাকা বিভিন্ন নিয়মের একটা হলো বর্ষা কাল আসলেই সব খোড়াখুড়ি শুরু হয়ে যাওয়া। যদিও বর্ষাকাল প্রায় চলে আসছে, কিন্তু আমার এই খোড়াখুড়ির সাথে তার কোন সম্পর্ক নেই। সম্পর্ক আছে সর্বশেষ আপডেটের। আপডেটের পরে সিসিবির ড্যাশবোর্ডে ঢু মারতে গিয়ে দেখলাম সিসিবির সকল প্রকাশিত, ড্রাফট পোস্ট ও কমেন্টের লিস্ট দেখতে পারছি। আগে একসময় এরকমই ছিল, তবে কোন এক আপগ্রেডের পরে সেটা বন্ধ হয়ে যায়। এখন আবার সেই সুবিধাটা পাওয়া যাচ্ছে। (ভয় নাই, শুধু দেখাই যাচ্ছে, এডু মডুদের মত কোন একশন নেয়া যাচ্ছে না) সে লিস্টেই ঘাটাঘাটি করার ফলাফল হচ্ছে এই পোস্ট।

২।
একটা সময় ছিল যখন সিসিবিতে সংখ্যা (নম্বর) নিয়ে বেশ আয়োজন ছিল। দিনে কে বেশি মন্তব্য করছে, কোন কলেজের পোস্ট সবচেয়ে বেশি এগুলোর পাশাপাশি কলেজের ৫০ বা ১০০তম পোস্ট, সিসিবির হাজার বা দুহাজার তম পোস্ট এসব নিয়ে বেশ আয়োজন করে আমরা পোস্ট দিতাম, কমেন্ট করতাম। কিন্তু এক সময়ে এসে সিসিবির মূল পাতা থেকে সব সংখ্যা গায়েব হয়ে যাওয়াতে এসব অসুস্থ(?) প্রতিযোগিতা বিদায় নিয়েছে। ড্যাশবোর্ডে ফিরে পাওয়া সুবিধার সুযোগ নিয়ে পুরোনো এক প্রতিযোগিতার বর্তমান অবস্থা দেখার ইচ্ছা হলো, সেটা হলো কলেজের ট্যাগে সবচেয়ে বেশি পোস্টের সংখ্যা। ফলাফল সবার জন্য তুলে দিলামঃ

> কুমিল্লা-৫১৭
> ঝিনাইদহ-৫৩৪
> পাবনা-১৩৮
> ফৌজদারহাট-৩০৩
> বরিশাল-৬২০
> মির্জাপুর-৪৭৬
> ময়মনসিংহ-১৩৫
> রংপুর-৪১৪
> রাজশাহী-১৬১
> সিলেট-৩৯২

দেখা যাচ্ছে সেই আগের মত এখনো বরিশাল বিপুল ব্যবধানে এগিয়ে প্রথম অবস্থানে আছে। এ অর্জনে বরিশাল সকল সিনিয়র এবং জুনিয়র ভাইদের অভিনন্দন। বিভিন্ন মহল যতই ষড়যন্ত্রের আমাদের এই অর্জনকে চাপা দিয়ে রাখার চেষ্টা করুক না কেন, তা কখনো সফল হবে না।

৩।
আগে আরো একটা অভ্যাস ছিল ড্রাফট পোস্টের লিস্ট এ গিয়ে দেখা সামনে কার কি পোস্ট আসছে। অনেকদিন পরে সেখানে ঢুঁ মেরে যেটা চোখে পড়লো তা হলো ড্রাফট পোস্টের সংখ্যা। এ মুহুর্তে ৮৮৭ টা ড্রাফট আছে। নাম পড়তে গিয়ে দেখলাম বেশিরভাগই হয়ত প্রকাশিত হয়ে গিয়েছে। তবে অনেক ড্রাফটের শিরোনাম আর লেখকের নাম দেখে মূল লেখাটা পড়ার বেশ আগ্রহ জাগছিল। অনেকেরই হয়তো এভাবে ড্রাফটে অপ্রকাশিত লেখা পড়ে আছে, একটু ঘষা মাজা করে যদি সেগুলো পোস্ট করে দিতেন তাহলে লেখাগুলো আমরা আম ব্লগারেরা পড়ার সুযোগ পেতাম। (বহুদিন আগে এডজুটেন্ট মনে হয় একটা নোটিশ দিয়েছিল ড্রাফট পোস্ট পাবলিশ করা নিয়ে।)

(ব্লগে পোস্টের মান এত ভাল হয়ে গিয়েছে যে আবজাব লিখা দেবার আগে হাজার বার ভাবতে হয়। তারপরো কিছু লেখার জন্য হাত নিশপিশ করছিল, তাই এই শর্টকাট একটা পোস্ট দিলাম।)

১,১৬৪ বার দেখা হয়েছে

২৩ টি মন্তব্য : “ড্যাশবোর্ডে খুড়োখুড়ি”

  1. গুলশান (১৯৯৯-২০০৫)

    ভালই বের করেছেন ভাইয়া। তবে আমার কিন্তু অন্যদের ড্রাফটে কি আছে এইটা দেখা যাওয়াটা ঠিক পছন্দ হচ্ছে না। নামও না। বড়জোড় সংখ্যা দেখানো যেতে পারে। এডু স্যারের দৃষ্টি আকর্ষণ করছি।

    জবাব দিন
  2. নাজমুল (০২-০৮)

    ভালই বের করেছেন ভাইয়া। তবে আমার কিন্তু অন্যদের ড্রাফটে কি আছে এইটা দেখা যাওয়াটা ঠিক পছন্দ হচ্ছে না। নামও না। বড়জোড় সংখ্যা দেখানো যেতে পারে। এডু স্যারের দৃষ্টি আকর্ষণ করছি। 🙂

    জবাব দিন
  3. কিবরিয়া (২০০৩-২০০৯)

    বিসিসি আবারো প্রমাণ করলো, তারা এইভাবেই (!!) পোস্ট বাড়াইয়া যায়…….. ;;;

    (সতর্কীকরণ: ইহা একটি সাম্প্রদায়িক মন্তব্য)

    কপি-পেষ্টের জন্য : :frontroll: :frontroll: :frontroll:


    যেমন রক্তের মধ্যে জন্ম নেয় সোনালি অসুখ-তারপর ফুটে ওঠে ত্বকে মাংসে বীভৎস ক্ষরতা।
    জাতির শরীরে আজ তেম্নি দ্যাখো দুরারোগ্য ব্যাধি - ধর্মান্ধ পিশাচ আর পরকাল ব্যবসায়ি রূপে
    - রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

    জবাব দিন
  4. রুম্মান (১৯৯৩-৯৯)

    ১৩৮ পোষ্টের জন্য পি সি সি'র ব্যাঞ্চাই । এত কম লেখা কেন? আর বি সি সি :shy: সবসময়ের জন্যই ড়ক্করে 😀


    আমার কি সমস্ত কিছুই হলো ভুল
    ভুল কথা, ভুল সম্মোধন
    ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
    সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
    ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
    আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

    জবাব দিন
  5. সামীউর (৯৭-০৩)
    শর্টকাট একটা পোস্ট দিলাম

    এভাবেই শর্টকাট পোস্টের মাধ্যমে বিসিসি তাদের পোস্টের সংখ্যা বাড়িয়ে যাচ্ছে। এটা সুক্ষ্ণ কারচুপি ও স্থুল ষড়যন্ত্র। তবে মনে রাখতে হবে, সংখ্যার আধিক্যই শেষ কথা নয়। আর ব্লগনীতিতেও শেষ কথা বলে কিছু নেই।

    জবাব দিন
  6. আন্দালিব (৯৬-০২)

    বৃষ্টিতে রাস্তাঘাটে পানি জমে গেছে তাই খোঁড়াখুঁড়ি করে আর লোকজনের অভিসম্পাত ঘাড়ে নিলাম না। :-B

    আসলে আমি ড্যাশবোর্ডে গিয়ে কোথায় কী খুঁজবো বুঝতে না পেরে চলে আসছি। :bash:

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।