ব্যাড লুজার?

ফুটবল নিয়ে আমার মাতামাতি একদম ছোটবেলা থেকেই, বলা যায় বুঝতে পারার পর থেকেই। অবশ্যই এর পিছনের প্রধান কারন আমার আশেপাশের মানুষগুলোর ফুটবল উন্মাদনা। একদম প্রথম দিকে কবে আবাহনীর ম্যাচ আছে সেটা পত্রিকা দেখে বোঝা লাগত না, বাসা থেকে বের হলেই আশেপাশের ছাদের পতাকার দিকে তাকালেই হতো। তারপর খোঁজ নেয়া কার সাথে খেলা আর সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা ফলাফলের জন্য। ফলাফল পাওয়া যেত স্টেডিয়াম ফেরত মুরুব্বী আর পাড়ার বড়ভাইদের কাছ থেকে। তারপর আস্তে আস্তে যখন তাদের মাঠে যাওয়া বন্ধ হয়ে গেল তখন খেলার ফিক্সচারের জন্য আর ফলাফলের জন্য বিভিন্ন মাধ্যম ছিল। প্রথম হলো বিটিভির ৮টার খবরের সংবাদ শিরোনাম। তারপর বাংলাদেশ বেতারের ৮টা ৫ মিনিটের খেলাধূলার খবর, তারপর দুই-তিন সেকেন্ডের একটা ভিডিও দেখার জন্য বিটিভির ৮টার খবরের খেলার খবর। আবাহনী যদি জয়ী হলে (অথবা মোহামেডান হারলে বা ড্র করলে) আবার ১০টার খবর দেখা হতো। পরের দিন সকালে প্রথম সুযোগেই পত্রিকার খেলার পাতায় ঝাপিয়ে পড়া। কিন্তু কোন কারনে আবাহনী হেরে গেলে চিত্র পালটে যেত। সংবাদ শিরোনামে আবাহনীর হারের কথা শোনার পর ও ঠিক বিশ্বাষ হতো না, মনে হতো মনে হয় ভুল বলছে পরে ঠিক করে বলবে। ( এই অনুভূতি আমার বেশ কিছুদিন আগে পর্যন্ত নিয়মিত ছিল, এখনো মাঝে মাঝে হয়) কিন্তু রেডিও’র খবরে বিস্তারিত শোনার পর থেকেই মুড অফ, সেদিন আর খবরের বিস্তারিত দেখা হত না। পরেরদিন খবরের কাগজের খেলার পাতা ইচ্ছাকৃত ভাবে এড়িয়ে চলতাম। সন্ধ্যার পরে হয়ত কোন মতে এক ঝলক দেখে নিতাম।

গত কয়েক বছরে খেলার ফলাফল জানার মাধ্যম আরো অনেক উন্নত হয়েছে, টেলিভিশন চ্যানেলগুলোর স্ক্রল, অনলাইন সংবাদ মাধ্যম ইত্যাদির কারনে অনেক দ্রুত ফলাফল জেনে যাচ্ছি। কিন্তু ফলাফল নিজের পছন্দ মত না হলে সেটা এড়িয়ে চলাল স্বভাব এখনো যায়নি। তবে খুশির কথা হচ্ছে গত কয়েক বছরে আবাহনী যেভাবে অপ্রতিরোধ্য হয়ে গিয়েছে তাতে কোন সমস্যাই হচ্ছে না। উলটো ফেসবুক, ব্লগে ব্যাপক গলাবাজি করে যাচ্ছি।(বেচারা মোহামেডানের সমর্থকেরা… )

কিন্তু সেটা পুশিয়ে দিচ্ছে আর্সেনাল। এক আর্সেনালের কারনে গত পাঁচ বছরে যতটা হতাশ হয়েছি অন্য কোন কিছুর কারনেই মনে হয় হইনি। সর্বশেষ স্বীকার হলা গতকাল রাতে। ভোর চারটা পর্যন্ত জাগিয়ে রেখে যে খেলা তারা দেখালো, পুরো ৯০ মিনিটে একটাও ‘ক্লিয়ার কাট’ সুযোগ তৈরী করতে পারলো না। ম্যান ইউ সেরকম ভাল খেললেও কথা ছিল… যাই হোক এরপর সকাল থেকেই পুরোনো অভ্যাসে ফিরে গেছি, সারাদিন নেটে থাকলেও এখন পর্যন্ত কোন ম্যাচ রিপোর্ট পড়িনি, ফেসবুকে ম্যান ইউ সাপোর্টারদের পোস্টগুলো এড়িয়ে চলছি। কিন্তু মুড কিছুতেই ঠিক হচ্ছে না। তাই অন্য অনেক কিছু মাথায় থাকলেও লিখতে বসে ব্লগে এটি উগড়ে দিলাম। তবে আর্সেনাল বিদ্বেষীদের জন্য শুধু একটাই কথা, এক মাঘে শীত যায় না, This is our season.

৩৯৮ বার দেখা হয়েছে

১৫ টি মন্তব্য : “ব্যাড লুজার?”

  1. আহসান আকাশ (৯৬-০২)

    মডু/ ডাক্তার স্যারের সাহায্য দরকার।

    পোস্টটা ব্যক্তিগত পাতায় নিয়ে যেতে চাচ্ছি... কি করতে হবে?


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  2. রকিব (০১-০৭)

    পরীক্ষার দু'ঘন্টা আগে বসছিলাম আর্সেনালের ম্যাচ দেখতে। মেজাজ খারাপ করে উঠে গেছি সেকেন্ড হাফে। কোন সুযোগই তৈরি করতে পারেনি। ফেব্রিগ্যাস ছাড়া আর্সেনাল কেমন যেন একটু এলোমেলো খেলে। আশা করেছিলাম, নাসরি আর রসেস্কি কাভার দেবে; সে আশায় গুঁড়েবালি 😕 ।


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।