স্বপ্ন এবং নিজস্ব অভিব্যক্তি…।

স্বপ্ন।। আসলেই একটা বিচিত্র জিনিস। রাত হোক দিন হোক ঘুম এর মধ্যে কখন কি স্বপ্ন দেখি তার ঠিক ঠিকানা থাকে না। কিছু কিছু স্বপ্ন থাকে যা মানুষ দেখতে চায় বার বার। আবার এমন ও আছে যে সে চায় স্বপ্নটা কোন ভাবে সত্যি হয়ে যাক। কিন্তু এই সত্যি হয়ে যাক বেপারে কিন্তু মারটীন লুথারকিং এর “I have a dream” তত্ত্ব খাটে না। কেননা সাধারনত মানুষ এই সব স্বপ্ন পুরনের আশাই করে, কিন্তু চেষ্টা টা বাকি থেকে যায়।
আবার কিছু স্বপ্ন থাকে এমন ব্যাপারে যা মানুষের মনের গোপন কোন স্থানে লুকিয়ে থাকা বিষয় নিয়ে। যা মানুষের একান্তই নিজের আকাঙ্ক্ষা নিয়ে বা হয়ত ভয়, চিন্তা বা হাই প্রেশার এর যে কোন কারণ নিয়ে।
আর যাকে মানুষ বলে দুঃস্বপ্ন; এটা বিভিন্ন কারনে হয়। কখনো দেখা যায় যে রাতে জ্বর আসার কারনে ঘুম ভেঙ্গেছে দুঃস্বপ্ন দেখে। এছাড়া অসময়ের ঘুম, বেশি রাত জাগার পরের ঘুম আমাদের দুঃস্বপ্ন দেখায়। আর দুনিয়ার সবচেয়ে common কারণ তো আছেই… অনেকদিন পর হটাত কোন কারণ ছাড়াই দুঃস্বপ্ন দেখা।
এইসব ধরনের চিন্তা ধারনা ছাড়াও আরেক ধরনের স্বপ্ন আছে। যা বর্তমানে আমার ভেতরে প্রক্রিয়াধীন। এই ব্যাপার নিয়ে বলার আগে বলে রাখি, আমি প্রতি রাতেই স্বপ্ন দেখি। বেশিরভাগ ই মনে থাকে, না থাকলেও হাল্কা খেয়াল থাকে কি দেখেছি। কিন্তু গত ১ বছর বা তারও বেশি হল। আমি একটা জিনিস বা একটা ব্যাপার নিয়েই স্বপ্ন দেখি। ক্রমাগত চলছে এর কোন থামা থামি নেই।
হয়ত প্রতিদিন না কিন্তু দেখলে ঐ একটা ব্যাপার নিয়েই চলছে। হ্যাঁ এটা অস্বীকার করব না যে ব্যাপার টা নিয়ে বেশি ভাবি। মানে ভাবতাম এখন ভাবতে চাইনা, একদমই না। কিন্তু সপ্নটা পিছু ছাড়ছেই না। কোন দিন এই বিশয়টা মন ভাল করে দেয়, খুব কম সময়ের জন্য। বেশির ভাগ সময় আবার আমাকে ঐ চিন্তার মধ্যে নিয়ে যায়। স্বপ্ন গুলোর প্রভাব এতটাই যে আমার সেই শেষ হয়ে যাওয়া অসমাপ্ত ব্যাপার টা তে আরও কিছু বাকি আছে কিনা বিশ্বাস করতে ইচ্ছা করে।
ব্যাপারটা এমন জটিল …আমি যা সবচেয়ে যুক্তিহীন ভাবে চাই, যা আমার জন্য বিপদজনক, আর অবশ্যই আমার চাওয়া উচিত না। সব কিছু ঠিক হয়ে যাচ্ছিলো। মানে আমি অভ্যস্ত হওয়া শিখে যাচ্ছিলাম, মানে যাকে বলে অভিযোজন।
কিন্ত এই কোন ধরনের, কোন প্রকারের স্বপ্ন দেখার জালে জড়িয়ে পড়েছি যে প্রায় রাতেই আমাকে ঐ বিষয়ে স্বপ্ন দেখতে হয়! জানিনা। ব্যাপার গুলো এমন ভাবে ঘটছে যেন আমি ভুলতে চাচ্ছি কিন্তু আমাকে যেন মনে করানো হচ্ছে। আমি যেন ভুলে না যাই সেই ব্যবস্থা চলছে।
এখন কিছু করারও নে্‌ সব কন্ট্রোল করা যায় কিন্তু স্বপ্ন টা তো আর আমার হাতে নেই। ভাবতে ভয় লাগে কিন্তু আমার ভুলতে চাওয়ার বিশয়টা তে মনে হয় আরও কিছু বাকি আছে, অথবা হয়ত এটা মানশিক জটিলতা মাত্র। উত্তর পাওয়ার জন্য অপেক্ষা ছাড়া আর কিছুই করার নেই…।। আর অপেক্ষা আমার কাছে খুব ই অপ্রিয়…।।

৬৬৩ বার দেখা হয়েছে

১টি মন্তব্য “স্বপ্ন এবং নিজস্ব অভিব্যক্তি…।”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।