পতন আর তলিয়ে যাওয়া

বর্তমান থমকে দাঁড়িয়েছিল। ছিল না কোন ভবিষ্যৎ। আর ছিল না কোন স্থায়ী পরিকল্পনা। ছিলনা কোন স্বপ্ন। ছিল শুধু অতিত দুশ্চিন্তা, হতাশা, হাহাকার আর ছিল নিস্তব্ধতার শূন্যতা।

আবার শুরু। বর্তমান হল চলমান। এই চলা আর আগের মত নয়। এই চলার নেই কোন দম্ভ, নেই কোন অহংকার, নেই কোন অর্জন, নেই কোন বিজয়ের উল্লাস। পরাজিত এক শব, এক বীর সৈনিক এর প্রহসন। তার হেরে যাওয়ার কাহিনী, আর মাথা খুড়িয়ে চলা, অথর্ব এক ঘোড়ার মতই তুচ্ছ চাহিদাহীন, ফেলে দেয়া আবর্জনা, আর দোষী আশামীর চোখে দেখা, করুনার শিকার চাহনিগুলো।  কারো মনে আরও কত স্বপ্নজাল। এক সুদূর, সুউচ্চ, দাম্ভিক মিনার আজ একটি মাত্র ঝড়ে পড়ে গেল মাটির সাথে বিলীন হয়ে।

আজ থেকে সেই সবার হিংসার, কারো প্রশংসার, উল্লাসের, অহংকারের,প্রাচুর্যে ভরা মিনার এর দিকে কেও তাকাবে না। তা যে আজ ধ্বংস স্তুপের একটি অংশ।।

গড়ে উঠবে নতুন মিনার। সময় বয়ে চলবে সবায় সেই নতুন মিনার এর শৌর্য বীর্যের প্রশংসায় হয়ে উঠবে পঞ্চমুখ। কিন্তু কেও মনে করবে না সেই সুদূর, বিশাল, যুগ যুগ ধরে যার স্থাপনা। এককালে যা ছিল সবার চোখের মনি! সেই মিনার এর কথা। যার অস্তিত্ত মুছে যাবে পরাজিত সেনার ইতিহাস এর মতই।

কালের অতল তলে তলিয়ে যাওয়া বুঝি একেই বলে………

২২০ বার দেখা হয়েছে

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।