জাতীয় সবজি মুলা এবং সমকালীন ভাবনা

হরতালের মৌসুমে বাজারে এল শীত(শিট)কালীন সবজি মুলা।মুলাকে কেন সবজি বলা হল,কেন এটাকে আগ্নেয়াস্ত্র বলা হল না?আপেলকে কেন ফল বলা হল,সবজির চেয়ে সেটা কোনদিকে উচ্চতর? এই দ্বিধা আমার এখনও দুর হয় নাই।কথা সেটা নয় কথা হচ্ছে হরতালি এবং দুরে দাড়ায়ে করতালি দেয়া ভাইদের এখন ঈদ।অবিসংবাদিত সবজি মুলা এখন বাজারে । রুখবে তাদের কে? মুলা কিভাবে জাতীয় জীবনে সুখ এবং সমৃদ্ধি আনতে পারে?
১। কষ্ট এবং ঝুঁকি নিয়ে মোরগপুচ্ছ(ককটেল), বোমা ইত্যাদির পরিবর্তে লাল+সাদা মুলা, খালি পেটে, ৮ ঘন্টা পরপর (প্রয়োজনে এলার্ম দিয়ে) খায়া একটা ঝাকি দিয়া মিছিলে যাওয়া যেতে পারে। সমুখ ভাগে শব্দ সারি পশ্চাৎ ভাগে গন্ধ সারি ফর্মেশনে পুলিশ কেন যে কোন শত্রু মো-কাবিলা করা যেতে পারে।
২।পুলিশ ভায়েরাও গ্যাস -ফ্যাস মারা বাদ দিয়া লাল অথবা সাদা (যেইটা খাইলে গন্ধ বেশি) মুলা যতক্ষণ খুশি মনচায় খায়া মুলাচার্জ করতে গেলেন। তারপর উপর নিচ দুইদিক দিয়া নরক নামায়ে আনলেন। চার্জ ফুরায়ে গেলে হাতের মুলাটা দু-এক কামড় দিয়া রিচার্জ করলেন,স্বাস্থ্যও ঠিক থাকল। দু একটারে এরেস্ট করতে পারলে যায়গায়ই ডিম থেরাপির বদলে মুলা থেরাপি দিলেন।মিনিটেই শৃঙ্খলা।
৩।যে কোন জাতীয় সংকট নিরসনে সাদা মুলা বৈঠক হতে পারে। লাল মুলাও স্ট্যান্ডবাই থাকল। বনিবনা না হইলে চট করে বের করে কচ করে কামড় দিয়ে ইন্সট্যান্ট মুলাবাজি শুরু হল।
৪। সকালে লাল রাইতে সাদা মুলা ঝুলায়ে সুশীল পাছা দিয়ে কখনও ঝাঁঝাল কখনও গান্ধা (পরিস্থিতি সাপেক্ষে) বিশ্লেষণ বের করা হল।কাজ শেষ হইলে মুলা ঢুকায়ে পার্মানেন্ট সীল করে দেয়া হল।
৫।গুড়া দুধে মুলামাইনের( ব্লেন্ড করা মুলা শুকিয়ে গুড়া করে প্রস্তুত) ব্যবহার মেলামাইনের খরচ বাচিয়ে দিল।
৬।বিয়ে শাদীতে মুলাবদলের প্রচলন প্রথাগত মৌলিকতা আনয়ন করে বাঙালি জাতিকে ইউনিক পরিচিতি এনে দিল।
৭।ফেসবুকে মুলা নামে একটা পেজ খোলা হল।”মুলাই সকল ক্ষমতার উৎস” শ্লোগানে মুলার ব্যানারে সবাই মুলাতলে জমায়েত হল। মুলাশিয়া বাহিনী গঠন হল। মুলাধারার সকলকে প্রকৃত দেশপ্রেমিক আখ্যা,দিয়ে বাকি সকলের মুলোৎপাটন হল।

৬৮৯ বার দেখা হয়েছে

৪ টি মন্তব্য : “জাতীয় সবজি মুলা এবং সমকালীন ভাবনা”

  1. রাজীব (১৯৯০-১৯৯৬)

    রাগ-কষ্টের ফসল মনে হলো। 🙁
    তবে আমার কাছে অরুচিকর মনে হলো। 🙂


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।