জাতীয় বাজেট, শিক্ষা খাতে বরাদ্ধ, ক্যাডেট কলেজ সমুহের ব্যায় ইত্যাদি কিছু প্রশ্ন ও ভাবনা

জাতীয় বাজেট, শিক্ষা খাতে বরাদ্ধ, ক্যাডেট কলেজ সমুহের ব্যায় ইত্যাদি কিছু প্রশ্ন ও ভাবনা

 

প্রায় ৫০ হাজার কোটি টাকার ঘাটতি আর বিপুল করের বোঝা নিয়ে আসন্ন ২০১২-২০১৩ অর্থবছরের জন্য ১ লাখ ৯১ হাজার কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করা হবে আজ।

 

আমি পদার্থবিজ্ঞানের মানুষ, অর্থনীতি বুঝিনা। তবে এটুকু বুঝতে পারি যে, যেকোন জাতি বা রাষ্ট্রের জন্য বাজেট একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই সহজ ভাষায় সংক্ষিপ্তভাবে বাজেট বোঝার ইচ্ছা জাগে। এক্স ক্যাডেটদের মধ্যে যারা অর্থনীতিবিদ আছেন তারা কি এই বিষয়ে একটু সাহায্য করবেন? অর্থনীতিবিদ নয় এমন ব্যাক্তিরা যেন বাজেট সম্পর্কে মোটামুটি ধারণা পেতে পারে এরকম সাহায্যকারী একটি পোস্ট পেলে ভালো হয়।

 

পত্র-পত্রিকায় দেখলাম, প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে বরাদ্ধ ১১ হাজার ৯১৪ কোটি টাকা। দেশের ক্যাডেট কলেজগুলোর জন্য বরাদ্ধ কত? এক সময় শুনেছিলাম প্রতিটি ক্যাডেট কলেজের জন্য ব্যয় ১,৫ (দেড়) কোটি টাকা, সেই হিসাবে ১২টি  ক্যাডেট কলেজের পিছনে ব্যায় সর্বমোট ১৮ কোটি টাকা। নেহায়েত শোনা কথা। কেউ কি ডকুমেনটেড তথ্য দিতে পারবেন? এর সাথে জড়িত একটি বড় প্রশ্ন। যা মনে হয়, বিশাল শিক্ষা বাজেটের অতি সামান্যই ব্যয় হয় ক্যাডেট কলেজগুলোর পিছনে। যেটুকু ব্যায় হয় তার পুরোটুকুই সার্থক। শিক্ষা খাতে বরাদ্ধ বাকি টাকাগুলো কোন কোন ক্ষেত্রে কিভাবে ব্যায় হয়? কতটুকু সত্যিকার অর্থে দেশের শিক্ষা উন্নয়নে কাজে লাগছে?

২৯৪ বার দেখা হয়েছে

৩ টি মন্তব্য : “জাতীয় বাজেট, শিক্ষা খাতে বরাদ্ধ, ক্যাডেট কলেজ সমুহের ব্যায় ইত্যাদি কিছু প্রশ্ন ও ভাবনা”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।