মেধার মূল্যায়ন বিষয়ক কৌতুক

মেধার মূল্যায়ন বিষয়ক কৌতুক

১। আলীশান গাড়ী থেকে নামল ছাত্র, “স্যার আপনি ফুটপাত দিয়ে হেটে যাচ্ছেন? আসুন আসুন স্যার, আমার সাথে আসুন, আপনাকে পৌছে দিয়ে আসি।” ছাত্রের এহেন আলীশান অবস্থা দেখে, শিক্ষক তো মহা খুশী। ছাত্ররা জীবনে প্রতিষ্ঠিত হলে সেখানেই তো শিক্ষকের সাফল্য। উৎফুল্ল মনে শিক্ষক প্রশ্ন করলেন, “তুমি কি ঐ ব্যাচের যেখানে সবাই স্ট্যান্ড করেছিল?” ছাত্রের উত্তর, ” আরে না স্যার, আমি তার পরের ব্যাচের যেখানে সবাই ফেল করেছিল। আর যারা স্ট্যান্ড করেছিল তারা সবাই এখন আমার কোম্পানীর কর্মচারী।”

২। প্রখ্যাত রাজনীতিবিদ খুললেন তার পুরাতন ট্রান্কটি যেখানে তার পুরোনো দিনের জিনিসপত্র রাখা আছে। মাঝে মাঝে ঐগুলো দেখে স্মৃতিচারণ করেন তিনি। এসময় তার চোখে পড়ল স্কুল জীবনের একটি রিপোর্ট কার্ড, প্রায় সবগুলো সাবজেক্টেই গোল্লা, তার উপর প্রধান শিক্ষকের কমেন্ট, ‘এই ছাত্রের ভবিষ্যৎ অন্ধকার’। পড়ে অট্টহাস্য দিলেন প্রখ্যাত রাজনীতিবিদ । সেই গানটি মনে পড়ল, ‘রাজনীতি করলে রে ভাই ডিগ্রীর কি প্রয়োজন? জনগণ তুলে দেবে তোমার হাতে দেশের শাসন।

 ৩। ছেলে পড়ছে, ‘লেখাপড়া করে যে, গাড়ি-ঘোড়া চড়ে সে’, ছেলে বলল “বাবা তুমিও তো লেখাপড়া করেছ, তোমার গাড়ি নেই কেন?” বাবা বলল, “ওগুলো পুরণো দিনের কথা, বাবা এখন লিখতে হবে, ‘লেখাপড়া করে যে, গাড়ি চাপা পড়ে সে’। : কার গাড়ি বাবা? : ঐ যে যারা লেখাপড়া করেনি। তাহলে কি আমি লেখাপড়া করা ছেড়ে দিব? চিন্তিত মুখে বাবা বললেন, : এখনো ডিসিসন নিতে পারছি না।

১,২৭৬ বার দেখা হয়েছে

১০ টি মন্তব্য : “মেধার মূল্যায়ন বিষয়ক কৌতুক”

  1. রাকেশ (৯৪-০০)

    ছোট থেকেই আমাদের শেখানো হয় রবিন্দ্রনাথ নাকি স্কুলে পড়তেন না, কাজী নজরুল স্কুল থেকে পালিয়েছেন। পরে বড় হয়ে শুনলাম বিল গেটস আর স্টিভ জবস একই কাম করছিল।

    কই যাই!

    জবাব দিন
    • ড. রমিত আজাদ (৮২-৮৮)

      টমাস এডিসন, আব্রাহাম লিংকনেরও প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিলনা। রবীন্দ্রনাথ, নজরুল, স্টিভ জবস, বিল গেটস, এডিসন, লিংকনের প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও তারা অন্যভাবে তাদের মেধার পরিচয় দিয়েছিলেন। কিন্তু আমাদের সমাজে একদল লোক কেবলমাত্র দুর্নীতি করে বিপুল অর্থ-সম্পদের মালিক হচ্ছে, আর মেধাবীরা এক্সপ্লয়টেড হচ্ছে, এটা বরদাশ্‌ত করা যায়না।

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।