এখনও কাঁদি

পৃথিবীটা ছোট এবং গোলাকার । ঘুরেফিরে পুরানো মুখগুলোর সাথেই দেখা হয়ে যায় বারবার । তাই  যখন  মিশনের জন্য আমার ইউনিটে  একজন স্যার কে দেখে  অনেক পুরানো একটা দুঃখ মাথাচাড়া দিয়ে উঠলো । আইসিসি ক্রিকেট ২০০৩-০৪,ভেন্যু রাজশাহি ক্যাডেট  কলেজ । সেবার আমদের প্রিপারেশন অনেক ভাল ছিল । অনুমিতভাবেই গ্রুপ পর্ব পার হয়ে সেমিতে রাজশাহীর  মুখোমুখি  হলাম  । স্বাগতিক এবং ডিফেন্ডিং চ্যাম্পিয়ন । এবারো শক্ত দল ।  তার চেয়েও বড় ব্যাপার হল কোচ নিয়ে জটিলতা । সে আরেক গল্প ।

যাই হোক, ম্যাচের দিন সকালে ওয়ার্ম আপ করার সময় টের পেলাম হোম গ্রাঊন্ড কি জিনিস !! খেলার মাঠে আরও কঠিন ভাবে  অনুভব  করলাম । খুব ভাল অবস্থানে থেকেও হেরে যাওয়া ম্যাচে আম্পায়ারিং কিংবা রেফারিং সবসময় প্রশ্নবিদ্ধ হয় । আমি সে প্রশ্ন তুলছিনা । ড্রিংক্স ব্রেকের আগেই আমার ধরা দুটি ক্যাচ (কিপার ছিলাম) এ আউট না দিয়ে আম্পায়ার সে প্রশ্ন করার সুযোগ আমার জন্য রাখেন নাই ।

জয় পরাজয় খেলার অবিচ্ছেদ্য অংশ ।  তবে না হেরেও পরাজয়ের কষ্ট সেদিন কেঊই মেনে নিতে পারিনি । তাই রাতে লাইট অফ করার পর  সারারাত ধরে কান্নার শব্দ শুনেছি । বলবনা তার ভিতর আমার contribution কতটুকু……। যাই হোক যে স্যার এর কথা শুরুতে বলেছি তিনি সে সময় কোনো একটা কলেজের অ্যাডজুট্যান্ট ছিলেন । স্যারের সাথে দেখা হলেই  মনে মনে সেই দিনগুলোয় ফিরে যাই ।  ভেবে  অবাক হয়ে যাই সেদিনের সে তুচ্ছ এক আন্তঃ ক্যাডেট কলেজ টুর্নামেন্টের ঘটনা আজো মেনে নিতে পারিনি । পুরনো সেই ক্ষোভ আজো কান্না হয়ে ঝরে ।

৪৪৯ বার দেখা হয়েছে

৭ টি মন্তব্য : “এখনও কাঁদি”

  1. তাজিন (২০০৫-২০১১)

    বায়াসনেস অনেক ক্যাডেট কেই কাঁদিয়েছে অনেকবার... হোক না সেটা হাউস / কলেজ / আন্তঃ কলেজ পর্যায়ের প্রতিযোগিতা...


    যখন চলে যাব দূরে...বহুদূরে...নৈশব্দের দূর নগরীতে

    জবাব দিন
  2. আহসান আকাশ (৯৬-০২)

    ICC ফুটবলে সেমিফাইনালে fcc এর সাথে খেলার কথা মনে করিয়ে দিলে, গোল বাতিল, পেনাল্টি না দেয়া ইত্যাদি ইত্যাদি...


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  3. রাকিব(৯৮-০৪,মকক)

    স্যার আপনি তো আরেক আক্ষেপ মনে করায়ে দিলেন।অই আইসিসি টিম এ প্র্যাকটিস করছিলাম।বাসায় চিঠিও গেছিল যে আমি আইসিসি ফুটবল খেলতে যামু...।ছুটির বাস থেকে নামার পর বাপ তো অবাক!!! :((

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।