তারিখ সংকট

তারিখ মনে রাখার ব্যাপারে আমার জুড়ি মেলা ভার! ভার বলতে সত্যিই ভার, কারণ তারিখ আর বার নিয়ে এই ছোট্ট জীবনে কম অপদস্হ হইনি। যারা জিজ্ঞাসা করছেন ” ক্যামনে? ” তাদের বলি…

যখন ক্লাস এইটে পড়তাম, কিভাবে যেন আমার খাবার টেবিলে বসা এক বড়ভাই বুঝে গেছিলেন আমার তারিখ মনে রাখতে পারিনা…তো সে বড় ভাই প্রতিদিন এসে জিজ্ঞাসা করতেন, “রাফায়েত আজকে কয় তারিখ?” আমি মাথাটা চুলকায় বলতাম,” জানিনা ভাই। ”

ভাই আমার বড় ভালো মানুষ। তার ব্যাচের সবাইকে জানায় দিলেন, পাইছি এক জিনিস! তারপর শুরু হল জ্বালা … যে যেখানেই আমাকে পায়, “আচ্ছা রাফায়েত বলতো, আজ কয় তারিখ? বলোনা, আজ কি বার? ” আমি শুধু চুপেচাপে থাকি, ধৈর্য্য ধরি আর শুক্রবার নামাজ পড়ে আসার পর সবার উত্তর দেই, “ভাই বার জিজ্ঞাসা করছিলেন না? আজকে শুক্রবার! ”

এটা ছোটবেলার কাহিনী … কাহিনীর রিমিক্স ভার্সন হলো কিছুদিন আগে.. নায়ক আমি আর খলনায়ক আমার কমান্ডিং অফিসার ( সিও)। কোন একটা কাজে স্যার অফিসে ডেকেছেন …কাজ শেষ হবার পর সাইন দরকার। তো আমি দ্রুতগতিতে সাইন করে ফাইলখানা এগিয়ে দিলাম সিওর কাছে…সিও একপলক দেখে বললেন, তারিখ লিখলানা?
আমি কাষ্ঠ হাসি হেসে ফাইলখানা নিলাম, খাইছি ধরা…এইদিকে তাকাই ওইদিকে তাকাই..তারিখ আর মনে পড়ে না! অনেক কষ্ট করে দুমাস আগে ছুটি যাবার তারিখ মনে করলাম কিন্তু আজকের তারিখ মনে নাই..পকেটে মোবাইলও নাই। ভয়ানক বিপদ!

সিও বুঝলেন ব্যাপার খানা, বললেন, “তারিখ মনে নেই? লিখ, ২৭!”
খুশিতে আধখানা হয়ে ২৭ লিখলাম কিন্তু…মাস কত!! F**k…মনে নাই! আবার সেই কাষ্ঠ হাসি, উদাসী কবির মতো এইদিকে ওইদিকে তাকানো! সিও জিজ্ঞাসা করলেন, “কি ব্যাপার? লিখছনা কেন? ” মুখটা কাচুমাচু করে জিজ্ঞাসা করলাম, “স্যার, এখন কি মাস? ”

সিওর মুখে বিজয়ের হাসি, “এপ্রিল মাস। কত সাল জানো তো? দুই হাজার তেরো সাল, টু জিরো ওয়ান থ্রি!! ”

দুইদিন পর জুম্মার নামাজে যাচ্ছি, সিও হয়তো ভাবলেন, মজা নেই। জিজ্ঞাসা করলেন, “আজকে কয় তারিখ রাফায়েত? ” মনে মনে ভাবলাম ওইত্তেরিকার তারিখ, চিল্লায় বললাম, “স্যার, আজকে শুক্রবার! “

৯৩১ বার দেখা হয়েছে

১৫ টি মন্তব্য : “তারিখ সংকট”

    • সামিউল(২০০৪-১০)

      মোকাব্বির ভাই তো দেখি সব জায়গায়ই এক নম্বরে কমেন্ট করতেসেন... সারাদিন সিসিবি খুলে বসে থাকেন নাকি?? টায়ার্ড লাগে না?? লাগলে চা খায়া লন এক কাপ :teacup: (সম্পাদিত)


      ... কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালবাসে!

      জবাব দিন
      • মোকাব্বির (৯৮-০৪)

        পরথম কথা আমি বড়লুক মানুষ। দুইটা ল্যাপটপ। একটা বাসায়, একটা অফিসে। দুইটার একটাও কখনো বন্ধ হয় না। বড়জোর হাইবারনেট।

        দ্বিতীয় কথা যাত্রাপথেও সিসিবি চেক করার অভ্যাস আছে।

        তাই কম্পিউটার স্ক্রীনের সামনে থাকা মানে কমেন্ট আমার! :grr: :grr:


        \\\তুমি আসবে বলে, হে স্বাধীনতা
        অবুঝ শিশু হামাগুড়ি দিল পিতামাতার লাশের ওপর।\\\

        জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।