৭ আগস্ট ২০২৩, সোমবার: সকালের রাস্তার জ্যামে বসে লেখা

গতকাল শেষ বেলা কিংবা আজকের প্রথম প্রহর থেকে ফেসবুক টাইমলাইনে আমার সাথে কানেক্টেড পরিচিত এবং স্বল্পপরিচিতদের বন্ধুদিবস উপলক্ষ্যে লেখা শুভকামনাগুলো দেখছি। ইদানিং কোন দিবস সম্পর্কে ভার্চুয়াল জগতে জানার পরে আমি আগে গুগল করে জানার চেষ্টা করি। এখন যেটা জানলাম, বিশ্ব বন্ধু দিবস হলো জুলাইয়ের ৩০ তারিখে। আবার সার্চ অপশনের কমন প্রশ্নগুলোর একটা পেলাম: বন্ধু দিবস কি ৩০শে জুলাই নাকি ৭ই আগস্ট? আবার আরেকটা এমন ছিল: বাংলাদেশে বন্ধু দিবস কবে? এই প্রশ্ন দুটোর সাথে থাকা লিঙ্কে ট্যাপ করে কোন সঠিক বা বোধগম্য এবং “এক কথায়” কোন যুতসই ইনফরমেশন আমার চোখে পড়েনি।

এবারে আসা যাক, কানেক্টেড ভার্চুয়াল ফ্রেন্ডলিস্ট আর সত্য জগতের পরিচিত সার্কেলে: আসলে বন্ধুত্বের সজ্ঞায় সঠিক বন্ধুত্বটি কোনটি বা কোথায়? আমাদের বাস্তব জগতের সব পরিচিত জনই কি বন্ধু? পরিচিত জন আর বন্ধু, এই দুই কি আসলে এক হতে পারে? আমার হিসেবে মিলছে না। আর অন্য কারো হিসেবে এটা মেলা বা না মেলা নিয়ে আমার কোন মন্তব্য নেই।

বাস্তব জগত, ভার্চুয়াল লাইফ, এসব এখন বাদ; আসি এবারে “বন্ধু” আর “প্রকৃত বন্ধ”-র প্রসঙ্গে। আমার কাছে “বন্ধু” মানে “প্রকৃত বন্ধু”-ই, যে বা যারা বিপদে আপদে পাশে এসে দঁড়াবে। “আমি জাহান্নামে যাচ্ছি” বলার সাথে সাথে যে বলবে, “খাড়া, আমিও আইতাছি” কিংবা “পৌঁছাইয়া মিসকল দিস।” কেন এমনটা বলবে, সেটা না ভেবে বরং আমরা একে অন্যের সাথে কোন লেভেলের কানেক্টিভিটিতে আছি, সেটা বুঝলেও চলবে।

নিজে আমি অনেক ওপেন একজন মানুষ। মেজাজ-মর্জি আমার যেমনই হোক, আমাকে পড়তে পারাটা খুব কষ্টকর হবার কথা না। যদিও বিয়ের পরপর আমার স্ত্রী আমাকে বলেছিল আমাকে খুব কাছ থেকে না দেখলে নাকি আমার ওপেননেসটা খুব একটা বোঝা যায় না, আর একারনেই নাকি অন্যেরা আমাকে দেরিতে বোঝে, আর যারা আমার বহিরাবরণ দেখে আগেই সরে পড়ে, তারা আমাকে কখনোই বোঝে না। আমার সাবেক বিভাগীয় প্রধান দীর্ঘদিন (প্রায় ১০/১২ বছর) পর্যবেক্ষণের পরে আমাকে বলেছিলেন, আমি নাকি অনেকটা নারিকেলের মতন, বহিরাবরণ কঠিন হলেও ভেতরে যার নরম শাঁস আছে। বেশ মজার, নিজের সম্পর্কে কাছের বা চিন্তাশীল কারো কাছে ইন্টারেস্টিং ভাবে কিছু জানতে পারাটা বেশ চিন্তায় ফেলে দেয়।

যাহোক, আমার কাছে জীবন হলো, চলমান একটা প্রক্রিয়া, একটা বহতা নদী। অনেকেই এখানে সংযুক্ত হবে/হবেন; অনেক পরিচিত জনেরা বিচ্যুতও হবে/হবেন। আবার কালের প্রবাহে অনেকেই কোন না কোন ভাবে টিকে যাবেন; আর এই টিকে যাওয়া সময়ে-অসময়ে কিংবা প্রয়োজনে-অপ্রয়োজনে মনে পড়ে যাওয়া মানুষেরাই আমার বন্ধু।

বন্ধু দিবস যেদিনই হোক, বন্ধু তো বন্ধুই; সবাইকে শুভেচ্ছা, শুভকামনা!!

৭৭ বার দেখা হয়েছে

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।