আ মরি বাংলা ভাষা

শব্দগুলো সব উঠে আসছে, বিমর্ষ অভিমানী বাংলা ভাষা আমার। এত শ্রম দিয়ে এত যতনে লেখাটিকে সাজালাম, শব্দে বাক্যে খেলিয়ে কবিতা বানালাম, গান এনেছিলাম কণ্ঠে, অশ্রুপ্রবণ দুটো হৃদয় নিয়ে উপন্যাস লিখেছিলাম, টুসকি বানালাম, ছবিতে ছবিতে ভরিয়ে সেদিনের বেড়ানো, পিকনিক মাতালাম তবু আমার লেখা থেকে শোকার্ত সব শব্দেরা মিছিল করে কালোব্যাজ নিয়ে বেরিয়ে আসছে কেন। সামান্য লেখক আমি, যে কোন লেখায় একটি শব্দ কি মাত্রা উল্টে পাল্টে গেলে কি ভীষণ বিভ্রান্তি হতে পারে আমার থেকে বেশি কে জানে। তাই ওদের কাছে ছুটে যাই, মিনতি করি পায়ে পড়ি। ওরা তবু নিশ্চুপ, নির্বিকার। মৃতের মতো আত্মায় একেকটি অক্ষর ভেসে উঠেই হু হু করে মিলিয়ে যাচ্ছে অনন্তে।অসহায় আমি হাওয়ায় মিছেই লাফিয়ে মরি, কাউকে ছুঁতে পর্যন্ত পারিনা।

স্বর কি ব্যঞ্জন বর্ণ, আ্-কার ও উ-কার -হ্রস্ব বা দীর্ঘ, কি যুক্তাক্ষর, সক্কলে আমাকে, আমার সমস্ত লেখাগুলোকে ছেড়ে যাবার আগে শেষবারের মতো অশ্রুসজলচোখে বলেছিলো:শুধু যদি বানানটা নিয়ে একটু যত্নবান হতে!

পুনশ্চ: একটি প্রতিনিধিত্বশীল সৃজনশীল ব্লগ হিসেবে আমাদের লেখায় বানানভুলের হার আশংকাজনক। বাংলা একাডেমী বানান অভিধানের কি কোন ইন্টারনেট সংস্করণ রয়েছে? সিসিবি-তে কি লিংক হিসেবে জুড়ে দেয়া যায় লেখক-পাঠকদের সুবিধার্থে?

২,১৯৯ বার দেখা হয়েছে

২১ টি মন্তব্য : “আ মরি বাংলা ভাষা”

  1. নঈম (৮৭-৯৩)

    এইখানে একটি কথা আছে। ভাষা একটি চলমান বিষয়। যদি তা না হতো, তাহলে আজকের বাংলা ভাষায় আমরা কিভাবে কথা বলতাম?

    তবে আমার মনে হয় সিসিবিতে বাবান ভুলের বড় দায় অন্যখানে। লেখার পদ্ধতি একটু জটিল কিনা!

    জবাব দিন
    • কামরুলতপু (৯৬-০২)

      ভাইয়া আপনার কথাটা ঠিক বুঝতে পারিনি। চলমান বিষয় এর সাথে বানান ভুল এর ব্যাপারটা বুঝিনি। একটু বড় করে কমেন্ট করলে ভাল হত।
      আর বানান ভুলের কারণ হিসেবে আপনি কি মনে করছেন সেটা জানতে পারলে সিসিবি মনে হয় ভুল দূর করতে উদ্যোগ নিতে পারত।

      জবাব দিন
    • নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

      মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ নাঈম।
      চলমান বাংলা ভাষা ( বা যে কোন ভাষা)-র বিপত্তির কিন্তু অনেকটা সমাধান দিয়েছে বাংলা একাডেমি বানান অভিধান, যেমন: পাখি ( পাখী নয় আর)। তেমনি বাড়ি। তাছাড়া আমরা আর 'সূর্য্য' লিখিনা, লিখি সূর্য। বাংলা একেডেমি-প্রণীত বানান আমার কাছে অত্যন্ত আধুনিক মনে হয়েছে।
      কিন্তু প্রসংগটি এখানে নয়। আমরা যে বানানভুল গুলো করি সেগুলো খুব মামুলি। যেমন: ভুল বানানটাই 'ভূল' লিখি।
      কিছু সাম্প্রতিক ভুল বানান উদ্ধৃত করা যাক তাহলে :
      পূনর্মিলনী, দুঃক্ষ, সংঙ্গা, ব্যাস্ত, ব্যাক্তি, প্রানবন্ত, মরন, আধুণিক, ঝড়ে (ঝরে পড়া অর্থে),
      পড়া ও পরা (একের অর্থে অন্যটির ব্যবহার, ব্যাবহার, বেঁচাকেনা..... ইত্যাদি ইত্যাদি।এসব কি আর বাংলা টাইপ করার সমস্যা?

      আমার কাছে মনে হয় আমাদের বানানভুলের জন্য দায়ী প্রধানত সিরিয়াসনেসের অভাব।ভাষার আধুনিকায়ন হবেই।কিছু রীতি পাল্টাবে।তবু আমাদের কি উচিত নয় একটিই মান রক্ষা করা? যেমন: 'দুর্গত' কখনোই ঊ-কার হবেনা, আবার 'দূরাগত'-এ সবসময় হবে। এগুলো পাল্টানোর কারণ দেখিনা।

      তাই বলে মিরা গেলাম আর পিরা গেলাম কি বানানভুলের দায়ে দুষ্ট হবে? আমাদের সাধারণ বুদ্ধি কি বলে?

      জবাব দিন
    • ফয়েজ (৮৭-৯৩)

      এহ আইছে লেকচার দেনেওয়ালা একখান
      তুই বুঝসনা এইটা ক সিদা, জ্ঞান ঝাড়তে হইবো না। আর তোর নাম বাংলায় লিখ, একগাদা কথা ঝুলায় রাখছিস নিজের প্রোফাইলে, খালি বিয়া কবে করছিস এইটা লিখিস নাই, সেইটাও লিক্ষা ফেল। :grr:

      অফটপিকঃ এইগুলা নঈম রে কইলাম


      পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

      জবাব দিন
  2. কামরুলতপু (৯৬-০২)

    বানান ভুলের কারণ গুলো বের করা যাক ।
    ১। টাইপিং মিসটেক। এটা নিয়মিত বাংলা টাইপ করলে ঠিক হয়ে যাবার কথা এবং লেখার পর নিজের লেখা যদি পাবলিশে পাঠাবার আগে একবার দেখা যায় তাহলে ঠিক করা যায়। আমার ধারণা ৭০% ভুল ই একবার পাবলিশের আগে নিজে পড়ে নিলে ঠিক করা যায়।
    ২। বানান না জানা বা ভুল জানা। এটা কিছু করার নাই ডিকশনারী দেখা ছাড়া। আমরা একে অপরকে এই ভুলে সহযোগিতা করতে পারি। যেটা বোঝাই যায় যে টাইপিং মিসটেক সেটা না ধরে শুধুমাত্র এইরকম ভুল গুলো সংশোধনী দেওয়া যেতে পারে।
    ৩। যুক্তাক্ষর গুলো আসলে কিসের কিসের মিলনে হয়েছে তা না জানা। যার কারণে লেখার সময় ঠিক মত লেখা গেলেও টাইপিং এ এসে প্রবলেম হয় । যেমন ক্ষ হচ্ছে ক+ষ এর যোগ এটা জানা থাকলে টাইপিং এ খুব সহজে ক্ষ আনা যায় কিন্তু জানা না থাকলে বেশ বিপদ।

    আরো অনেকে যদি সহযোগিতা করেন তাহলে বানান ভুলের কারণ গুলো আগে আমরা বের করতে পারি। এরপর কোন কারণ কিভাবে দূর করব সেটা ঠিক করা যায়।
    যেমন আমার এখানে ৩ টা কারণের প্রথমটা খুব সহজে সবাই যত্নবান হলে দূর করা যায়।
    সবাই মিলে কারণ এবং উপায় বের করি ।

    জবাব দিন
  3. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    অনেকদিন ধরেই ভাবছিলাম একজন বানান প্রিফেক্ট থাকলে ভালো হতো যে ভুল বানানগুলো ধরিয়ে দিবে। আমার নিজের ক্ষেত্রে একটা সমস্যা হতো। তা হলো ঠিক বানানটা জানার পরও মাথায় গেঁথে(?) যাওয়া পুরোনো বানানটাই অভ্যাসবশত লিখে ফেলছি। পরে দেখলাম নিজের কাছে একটা বানানের ডায়েরী রাখলে যেখানে ভুল বানানটা ঠিক করে লিখলে উপকার দেয়। তারপর টাইপিং সমস্যা আছে। যেমন উর্বধ ঠিক করে ্লিখতে গেলে ব আর ধ যুক্ত করবো কী করে?

    অঃ টঃ নূপুরদার পোষ্টে এতোটুকু লিখতেই আমার হাত-পা কাঁপছে বানানের ভয়ে।


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন
  4. রকিব (০১-০৭)

    দুর্দান্ত সময়োপযোগী পোষ্ট। কেবল বানান ভুলের জন্যও অনেক সময় মানসম্মত কিছু লেখার গ্রহণযোগ্যতা হ্রাস পায়। বাংলা একাডেমীর অভিধানের সম্ভবত এখনো অনলাইন সংস্করণ বের হয়নি। আমি মাঝে মাঝে এই অভিধান (অনলাইন) ব্যবহার করে থাকি। এটার ইংরেজি-বাংলা এবং বাংলা-ইংরেজি দু'ধরনেরই অনলাইন সংস্করণ রয়েছে।

    অনেক সময় অনিয়মিত ব্যবহার এবং হয়তো আরও নানা কারণে বানান ভুল হতে পারে। আমার ব্যক্তিগত একটা সাজেশন হলো, আমরা যদি ব্লগ-পোষ্টগুলোতে সাগ্রহে ত্রুটিযুক্ত বানানগুলো ধরিয়ে দেই; তাতে কেবল লেখক উপকৃত হবেন না, বরং পাঠকদের যাদের চোখে ঐ পরিবর্তিত বানানগুলো পড়বে, তাদেরও শুদ্ধ বানানগুলো জানবার সুযোগ আসবে।

    এছাড়া অমিক্রন ল্যাব থেকে প্রকাশিত অভ্র কীবোর্ডের সর্বশেষ বিটা সংস্করণে একখানা বাংলা বানান চেকার (Avro Spell Checker) নামে। অভ্র কী-বোর্ড ৫.০.৮ (পাবলিক বিটা ৪) নামের এই বিটা ভার্সন ডাউন লোড করা যাবে এখান থেকে। এর সাথে স্বয়ংক্রিয়ভাবেই বানান চেকার ডাউন লোড হবে।

    মায়ের ভাষা বলে কথা, আসুন না আরেকটু যত্নশীল হই।


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  5. সামিয়া (৯৯-০৫)

    অত্যন্ত কাজের পোস্ট।

    আমরা যদি ব্লগ-পোষ্টগুলোতে সাগ্রহে ত্রুটিযুক্ত বানানগুলো ধরিয়ে দেই; তাতে কেবল লেখক উপকৃত হবেন না, বরং পাঠকদের যাদের চোখে ঐ পরিবর্তিত বানানগুলো পড়বে, তাদেরও শুদ্ধ বানানগুলো জানবার সুযোগ আসবে।

    খুবই একমত।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।