শেয়ার পার্টনার

A person attached to another by feelings of affection or personal regard who gives assistance, patron, support.
dictionary.com এর মতে এটাই ফ্রেন্ডশিপের সংজ্ঞা।
এয়ারটেল বলে “Sharing is caring. ”
ফ্রেন্ডশিপ অনেকটা সেটাই। শেয়ারিং।
ছোটবেলায়…. খুব বেশি ছোট না, আম্মু বলেছিল নিজের কথাগুলো ফ্রেন্ডদের সাথে শেয়ার না করতে। এতে কোন শেয়ারিং হয় না। বরং ওদের কাছে নিজেকে ছোট করা হয়। বরং দরকার হলে বাবা-মার সাথে শেয়ার করো।
হেসেছিলাম। মনে মনে বলছিলাম ফ্রেন্ডদের ই যদি না বলতে পারি তাহলে আর কাকে বলব। বিশেষ করে আমার তখনকার পরিস্থিতিতে। ক্যাডেট কলেজে পড়ি। বছরের ২৭০ দিনই থাকি অন্য ঘরের ছেলেদের সাথে। ওরাই তো ফ্রেন্ড। ওরা ছাড়া আর কে আছে। ছোট ছিলাম। গভীরতা ধরতে পারি নাই। ফ্রেন্ডশিপ শেয়ারিং হলেও সেই শেয়ারিং এখনো বেড কিংবা এক বোতল কোক শেয়ারেই রয়ে গেছে। আর সাথে আনলিমিটেড ফান। সিরিয়াস কিছু এখানে নাই। অন্তত আমাদের এ পর্যায়ে। নিজের খুব ভেতরের কথাগুলো হয়ত বলা যায়, কিন্তু এক পর্যায়ে সেটাও ফান হয়ে যায়। বন্ধুরা টিজ করার নতুন টপিক পেয়ে যায়। তখন আবার মনে হয় হয়ত না বললেই পারতাম। বাবা মাকে বলতে যাব….. সেখানেও সমস্যা। তারা ব্যাপারটা অত্যন্ত সিরিয়াসলি নেবে। তারপর থেকে এক করুণ দৃষ্টিতে তাকাবে। তখন নিজেকে আরো অসহায় লাগবে। যা হবে, সব নিজের ভেতরেই। বাইরে আবার সেই হাসির ইমোওয়ালা মুখোশ পরে থাকতে হবে। বোঝাতে হবে, আমি ভালো আছি। এভাবে নিজের গল্প গুলো ওই সিগারেটের ধোয়া হয়েই উড়ে যায়। আর দিয়ে যায় ক্যান্সার। কমোডে বসে ব্যাপারগুলো নিয়ে আরো ভাববে, আরো হতাশ হবে। শেয়ার তো করতেই হবে। তার আগে শান্তি নাই। সব ঝেড়ে ফেলো।টাওয়াল কাধে বাথরুমে যাও। এক শুদ্ধতার গোসল দাও। ওযু করো।জায়নামাজে বসো। সব শেয়ার করো। এর চেয়ে শান্তি আর কোথাও পাওয়া যায় না। গ্যারান্টেড।
বাবা মাকে খুশি করতে “মা আমি এবার পরীক্ষায় ফার্স্ট হইছি।” এটা বলার চেয়ে যদি বলা যায় ” আম্মু আজ আমি ফজরের নামাজটা পড়ছি।” হাজার গুন বেশি খুশি হবে। সবাই ভালো থাকি।

৩,৯৯১ বার দেখা হয়েছে

৩ টি মন্তব্য : “শেয়ার পার্টনার”

  1. মামুন (১৯৮৪-১৯৮৪)

    সব ঝেড়ে ফেলো।টাওয়াল কাধে বাথরুমে যাও। এক শুদ্ধতার গোসল দাও। ওযু করো।জায়নামাজে বসো। সব শেয়ার করো। এর চেয়ে শান্তি আর কোথাও পাওয়া যায় না। গ্যারান্টেড।
    বাবা মাকে খুশি করতে “মা আমি এবার পরীক্ষায় ফার্স্ট হইছি।” এটা বলার চেয়ে যদি বলা যায় ” আম্মু আজ আমি ফজরের নামাজটা পড়ছি।” হাজার গুন বেশি খুশি হবে। সবাই ভালো থাকি। :clap:
    ইনশা আল্লাহ, সবাই ভালো থাকবো।


    নিজের মনের আনন্দে লিখালিখি করি।

    জবাব দিন
  2. লুৎফুল (৭৮-৮৪)

    আলটিমেটলি ফ্যামিলি ইজ দ্য ফাইনাল হার্ড ড্রাইভ। ইউ নিড টু কাম ব্যাক দেয়ার।
    আর হ্যা, বন্ধু মানেই সব নিপাট বন্ধুত্ব কি ! তার গভীরতা কতোটুকু ! খুব সত্যি যে সত্যিকারের বন্ধু সবাই হয় না। আর এক দু'জন সত্যিকারের বন্ধু থাকলেই জীবন ধন্য।
    পাশাপাশি এটাও সত্যি যে বন্ধুরা সারা সময় রসিকতায় মেতে থাকলেও প্রয়োজনে তারা করে ফেলতে পারে অভাবনীয় সব কান্ড।
    সো এঞ্জয় ইওর ফ্রেন্ডশিপ বাট ডু নট শেয়ার অল। ইউ নিড টু কিপ সম উনাটার্ড, ইউ নিড টু হ্যাভ সাম স্পেস ই বিটুইন। আদারোয়াইজ ইট উইল টার্ণ সাফোকেটিং ফর ইউ।
    চিয়ার্স ফর ফ্রেন্ডশিপ ... থাম্বস আপ ফর ফ্যামিলি ...

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।