বিডিআর এর নিজস্ব অফিসার এর প্রয়োজনীয়তা

বিডিআর এর দাবির যৌক্তাকতা নিয়ে অনেকেই অনেক কথা বলছেন। আমার দৃঢ় বিশ্বাস এদের অধিকাংশই কেবল দাবীগুলো তাত্বীকভাবে বিচার করছেন। অথচ এগুলো আসলেই কতটুকু সঙ্গত কেউ কি তলিয়ে দেখেছেন? বিডিআর এর প্রথম দাবী তাদের নিজস্ব অফিসার। আপনারা যারা অফিসার / কর্মকর্তা বলতে কেবল প্রশাসনিক কর্তৃত্বকারী বোঝেন তাদের উদ্দেশ্য বলছি > সামরিক শিক্ষা অনুযায়ী অফিসারদের মূল প্রয়োজনীয়তা যুদ্ধক্ষেত্রে তাদের ব্যবহারিক প্রয়োজনীয়তা অনুসারে। এই কারনে পদাতিক বাহিনীতে অফিসার – সৈনিক অনুপাত এবং অন্য বাহিনী যেমন আর্টিলারী বা আর্মাড ইত্যাদির অফিসার – সৈনিক অনুপাত ভিন্ন। কারণ এটি কখনই প্রশাসনিক নিয়ন্ত্রন নয় বরং যুদ্ধক্ষেত্রে অফিসারদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে ঠিক করা হয়। আমাদের প্রতিরক্ষা কৌশল অনুযায়ী আমরা জানি শত্রু সবসময়ই অতর্কিতভাবে সীমান্ত অতিক্রম করবে। সে সময় তাদের শক্তি সম্বন্ধে আসল ধারণা লাভের জন্য এবং তাদের কে কিছুটা দেরী করিয়ে দেবার কাজটা বিডিআর করবে ( এটি আমরা আশা করিনা বিডিআর তাদের পরাজিত করবে) সেনাবাহিনীকে প্রস্তুত হবার জন্য প্রয়োজনীয় কয়েক ঘন্টা সময় অর্জন করাটাই মূল উদ্দেশ্য। পরবর্তীতে অবশিম্ট সদস্যরা পিছিয়ে এসে মূল বাহিনীতে যোগদান করবে। এবং সেসময় সীমান্তে থাকা অফিসারেরাই সবচেয়ে বেশি Tactical Information দিতে সক্ষম হবেন। একারনেই বিডিআরে সৈনিক না পাঠিয়ে অফিসার পাঠানো হয়। এখন বিডিআরের নিজস্ব অফিসার থাকলে তাদেরকেও সে পর্যায়ের Training থাকতে হবে যেন তারা শত্রু সম্বন্ধে পরিপূর্ণ ধারণা দিতে পারে। আর এই অফিসাররাই পরবর্তীতে মূল সেনাবাহিনীর নেত্বৃত্ব দেবে। এখন বিডিআর এর নিজস্ব অফিসার এখানে কিভাবে কাজে আসবেন। আপনাদের কি মনে হয় কোনরকম সম্পৃক্ততা ছাড়াই সেনাবাহিনীর সৈনিক তাদের নেতৃত্ব মেনে নিবে? ফেরত আসার পর বিডিআর এর Total Strength কত থাকবে সেটা জানা সম্ভব নয়। সুতরাং তখনও তাদের অফিসারই তাদের নেতৃত্ব দেবে এ ধারণা অযৌক্তিক। আর এককভাবে বিডিআর কখনই চুড়ান্তভাবে কাজ করবে না। বরং সেনাবাহিনীর সঙ্গে মিশ্রনের মাধ্যমে তারা Force Multiplier হিসাবে কাজ করবে। একারনেই বিডিআর এ মূলত সামরিক অফিসার পাঠানো হয়। তাদের উপর অযথা মাতব্বরী করার জন্য নয়।

২,৭৯৭ বার দেখা হয়েছে

৩৬ টি মন্তব্য : “বিডিআর এর নিজস্ব অফিসার এর প্রয়োজনীয়তা”

  1. মুহাম্মদ (৯৯-০৫)

    এ বিষয়টার প্রতিও সবার দৃষ্টি আকর্ষণ করা উচিত। কোন দাবী-দাওয়া থেকে যে এই হত্যাকাণ্ডের জন্ম হয়নি সেটা তো বোঝাই যাচ্ছে। কিন্তু সেটা অনেক অবুঝদের বোঝানোর জন্য এভাবেই প্রমাণ করে দেখাতে হবে।

    হত্যাকাণ্ড এখন বিডিআর দের সব দাবীকেই ছাপিয়ে উঠেছে। বিডিআর দের কোন দাবী দাওয়ার দিকে নজর দেয়ার আগেই এই হত্যাকাণ্ডের বিচার করতে হবে। এই বিচার প্রক্রিয়ায় যেন ভুলেও কোন দাবী-দাওয়ার কথা না ওঠে।

    খুনীদের বিচার ও শাস্তি চাই... এক কথা...

    জবাব দিন
    • হত্যাকাণ্ড এখন বিডিআর দের সব দাবীকেই ছাপিয়ে উঠেছে। বিডিআর দের কোন দাবী দাওয়ার দিকে নজর দেয়ার আগেই এই হত্যাকাণ্ডের বিচার করতে হবে। এই বিচার প্রক্রিয়ায় যেন ভুলেও কোন দাবী-দাওয়ার কথা না ওঠে।

      ঘুমে পড়ে যাচ্ছি তবুও তোমার এই কমেন্টটার জন্যে লিখতে বসলাম.....

      হত্যাকান্ডের বিচার-প্রক্রিয়া ও দাবী-দাওয়া সবগুলোই সম্পূর্ণ আলাদা জিনিস...... আই ওয়াশ করার জন্যেও যদি দাবী-দাওয়া গুলো উথ্থাপন করা হয় তবুও এগুলোর অবশ্যই যতশীঘ্রই সম্ভব কোন সন্তোষজনক সমাধান বের করতে হবে কারন এগুলোকে প্রধানমন্ত্রী নিজেও দেখবেন বলেছেন........ তুমি কোনভাবেই এটাকে স্কিপ করতে পারনা.....

      আমি বলব ২টাই শুরু করতে হবে প্যারালালী......

      কালক্ষেপনের কোনই অবকাশ নাই নয়তো চেইন অব কমান্ডে হতাশা বাড়তে পারে যার ফলে আরো ভয়ংকর অবস্থা শুরু হয়ে যাবে......

      জবাব দিন
  2. বিডিআরের প্রধান দাবী কি এইটা ?? সম্ভবত না......

    আমি আজকে বিকেলে ৪ দিন ট্যুর শর্ট করে আসছি...পুরো সময় টিভি, পেপার থেকে দূরে ছিলাম তাই সব ঘটনা জানি অন্যের মুখ থেকে... তাই সেখান থেকে তাদের দাবী সম্পর্কে যা জানি তা হল:

    ১) তাদের বেতন-ভাতা নিয়ে তাদের যে অসন্তষ্টি রয়েছে তা দূর করতে হবে......

    ২) নির্বাচনে তারা যে ডিউটি করেছিল তার প্রাপ্য টাকা সব বাহিনী পেয়ে গেলেও তারা এখনো পায়নি, সেটা তাদের বুঝিয়ে দিতে হবে

    ৩) ফরেন মিশনে তাদের পুনর্বহাল করতে হবে

    এর বাইরে আপনি যেই কথাটা লিখেছেন সেটাও ছিল এবং সেটার কারন একজন সোলজার এভাবে বলেছে: "আমরা আমাদের দাবী বলতে গেলে ডিজি শাকিল বলেছেন যে তোমরা আর্মির কেউ না, তোমাদের কথা শুনব না........সুতরাং আমাদের প্রধান আমাদের মাঝেই হতে হবে যে আমাদের কথা শুনে "

    যাইহোক, পোস্টের কথাগুলো কোন পাবলিক ব্লগেও আপনার লিখা উচিত......... কারন আমরা ক্যাডেট কলেজে পড়ার জন্যে এবং পরবর্তী জীবনেও অনেক আর্মি,নেভী,রাজনীতিবিদ,আঁতেল অর্থাৎ সবরকমের বন্ধু থাকার জন্যে খুব ভাল করেই জানি কোন কাজটা কাকে দিয়ে হবে...... আপনার পোস্টটা সেইসব সিভিলিয়ানদের জন্যে দরকার....যারা সঠিকটা না জেনে মিডিয়ার দ্বারা বায়াসড......

    জবাব দিন
    • মাসুম (৯২-৯৮)

      আমি কিন্তু বলিনি এটা প্রধান দাবী। কেবলমাত্র এই দাবীটির অযৌক্তিক দিকটা তুলে ধরতে চেয়েছি।

      বিডিআর এর বেতন ভাতা আসে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে। এখানে অফিসারদের চেয়ে এমপিদের সামর্থ্য বেশী। এজন্য তারা যদি অফিসারদের মাধ্যমে দৃশ্টি আকর্ষণে ব্যর্থ হয় তারা কি সরাসরি মন্ত্রণালয় বরবর চিঠি লিখতে পারতনা।? কিংবা জননেত্রীদের কোন সমাবেশে সরাসরি দাড়িয়ে যেতে পারতনা। নাকি বেতন ভাতার অসন্তোষ হঠাৎ করে পয়দা হয়েছে?

      নির্বাচনের টাকা মোটেও সব বাহিনী পায়নি। আমি ক্যাপ্টেন মাসুম এখনও পাইনি। আর এটি আসে সরাসরি মণ্ত্রণালয় থেকে। এখানে কোন অফিসার এরই কিছু করার নেই।

      ফরেন মিশনে Force নেয়ার Criteria UN ঠিক করে দেয়। এখন মিলিটারীর নামে প্যারা-মিলিটারী ফোর্স পাঠানো হবে কিনা সেটা কোনভাবেই অফিসাররা নির্ধারণ করেনা। সুতরাং আবার দৃষ্টি আকর্ষণের প্রশ্ন আসে। তার জন্য Chaos সৃষ্টি করাই যথেষ্ট ছিল।

      জবাব দিন
    • আপনার পোস্টটা সেইসব সিভিলিয়ানদের জন্যে দরকার….যারা সঠিকটা না জেনে মিডিয়ার দ্বারা বায়াসড……

      ইদানিং এই শব্দটা শুনলেই মনে হয়, কেউ গালি দিচ্ছে...মনে হয় কোনো এক সামন্ত-প্রভূ এক অদৃশ্য দেয়াল তুলেছে আমার আর আমার যে বন্ধুটির সাথে আমি এক সাথে ঘুমিয়েছি তার ভেতর...আমি প্রায় দু'বছর প্রবাসী...এর ভেতরে একদিন-ও কোনো সামরিক পোষাক চোখে পড়েছে বলে খ্যাল পড়ে না...আর ওই শব্দ-টা তো শুনি-ই নি কোনোদিন...তবে দেশে থাকতে শুনেছিলাম, আমার এক নিকট আত্মীয়কেই বলতে শুনেছিলাম- "ব্লাডি সিভিলিয়ান্স"!!!

      জবাব দিন
      • জুনায়েদ কবীর (৯৫-০১)

        ভাইজান, আর্মিরে লোকে 'হাঁটু' বলে না? পুলিশরে 'ঠোলা' বলে না??
        এতে যদি শ্রেনী বৈষম্য সৃষ্টি না হয়, তাহলে সামান্য 'সিভিলিয়ান' বললে এতে দেয়াল তৈরির কি আছে??? সেটা কি 'ব্লাডি' শব্দটার জন্য??? এসব শব্দ এখন আর কেউ স্ল্যাং বলে ধরে না...ডিজুস পোলাপাইন যেমন কথায় কথায় 'ইউ নো' 'হোয়াট শুড আই সে' 'বাই দ্যা ওয়ে'...বলে এটাও সেরকম...
        আমি বলছি না 'ব্লাডি সিভিলিয়ান' বলা উচিৎ...কিন্তু সামান্য এই কারনে যদি সামন্ত-প্রভুর অদৃশ্য দেয়াল ওঠে- সেক্ষেত্রে আমার মতে এটা অছিলা মাত্র...

        ভাল কথা, আমি নিজে একজন 'ব্লাডি সিভিলিয়ান'।


        ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

        জবাব দিন
        • শুনেন ভাই...আমি এর ভিতরে থাইকা বড় হইছি...আমি অনেক কিছুই জানি যা আমাকে এভাবে ভাবতে শিখিয়েছে...জন্ম থেকেই দেখে এসেছি এইসব...এবং বাস্তবিক অর্থেই জন্ম থেকে...তবে হ্যাঁ, একটা বিষয় মানেন নিশ্চই- জামাত করতে গেলে যুদ্ধাপরাধী হওয়া লাগেনা, শিবির করলে-ও চলে...
          ও, আর...

          সেটা কি ‘ব্লাডি’ শব্দটার জন্য??? এসব শব্দ এখন আর কেউ স্ল্যাং বলে ধরে না…ডিজুস পোলাপাইন যেমন কথায় কথায় ‘ইউ নো’ ‘হোয়াট শুড আই সে’ ‘বাই দ্যা ওয়ে’…বলে এটাও সেরকম…

          এই ব্যাখ্যাটা শুনে ব্যাপক "আনন্দ" হয়েছি...

          জবাব দিন
      • মাসুম (৯২-৯৮)

        ভাই সিভিলিয়ান কথাটা গালী হিসাবে কেন নিচ্ছেন । বেসামরিক এর ইংরাজী তাহলে কি হবে? আমার নিজের বাবা মা সিভিলিয়ান, আমাদের সরকার এবং সামরিক বাহিনীর নীতি-নির্ধারকরা সিভিলিয়ান। এখন থেকে কি তাহলে বেসামরিক লোক বুঝাতে Non-military কথাটা বললে খুশী হবেন? আমার মনে হয় আপনার বিরক্তিটা "ব্লাডি" শব্দটা নিয়ে। আমাকে কেউ ব্লাডি মিলিটারী বা ব্লাডি মাসুম বললে আমারও মেজাজ খারাপ হবে। সিভিলিয়ান মানে কি গালি?

        জবাব দিন
    • ৩) ফরেন মিশনে তাদের পুনর্বহাল করতে হবে..................।।

      আপনার জানা মতে বিডিআর কি কখনও ফরেন মিশনে আসছিল? যদি এসে থাকে তা কখন? ধন্যবাদ......।। না আসলে পুনর্বহাল মানে কি ? কোন দেশের বর্ডার সিকিওরিটি ফোর্স মিশনে আছে কি ?

      জবাব দিন
    • @ সিউল

      ৩) ফরেন মিশনে তাদের পুনর্বহাল করতে হবে………………।।

      আপনার জানা মতে বিডিআর কি কখনও ফরেন মিশনে আসছিল? যদি এসে থাকে তা কখন? ধন্যবাদ……।। না আসলে পুনর্বহাল মানে কি ? কোন দেশের বর্ডার সিকিওরিটি ফোর্স মিশনে আছে কি ?

      জবাব দিন
      • জানিনা...........

        আমি শুধু তাদের দাবী-দাওয়া নিয়ে আমি যা জানতাম তাই লিখেছি.....

        আমি কোন পক্ষ অবলম্বনের জন্যে লিখিনাই...... ২ পক্ষের কথাই আসা উচিত সেজন্যে তাদের যেই লজিকটা আমি জানতাম তা লিখেছিলাম.......

        জবাব দিন
  3. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    খুব বিস্তারিত বলতে পারবো না। তবে বাংলাদেশের বিডিআর আর ভারতে বিএসএফের গঠন, প্রশাসনে বিস্তর ফারাক আছে। আবার আনসার ও বিডিআর এক নয়। আনসার গ্রাম বা পাড়া প্রতিরক্ষা বাহিনী। বিসিএস ক্যাডার কর্মকর্তাও থাকে। কিন্তু বিডিআর আধা-সামরিক বাহিনী। এটাকে পেশাদার বাহিনী হিসাবেই লাগবে। এর কর্মকর্তারা হয় সেনাবাহিনী থেকে আসবে নয়, বিএমএ'র মতো প্রশিক্ষণ প্রতিষ্ঠান গড়ে তুলে এর কর্মকর্তাদের তৈরি করতে হবে। বিএসএফ সম্ভবত দ্বিতীয় পথেই গঠিত হয়।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  4. আলম (১৯৯৯-২০০৫)

    আমাদের মধ্য থেকে কেউ কেউ যদি মিডিয়ার সাথে জড়িত থাকেন তাহলে তাদের উচিত হবে এই প্রাথমিক তথ্য পাবলিকলি ফরওয়ারড করা...তাহলে হয়ত তারা বুঝতে পারবে কেন সেনাবাহিনীর অফিসার নিয়োগ করা হয়.....

    জবাব দিন
  5. আজীজ হাসান মুন্না (৯১-৯৭)

    আমিও মনে করি এই ধরনের পোস্ট পাবলিক মিডিয়াতে বেশি করে আসা উচিত । আমরা সি সি বি থেকেই উদ্যোগ নিতে পারিনা ?

    আমাদের সি সি বি যথেস্ট বড় একটা প্লাটফরম এখন ...... ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার করে আমার সবাই মিলে কিছু একটা করতে পারি না ?

    জবাব দিন
  6. Nasser (1991-1997)

    Whatever BDR said to the media is bunch of bullshit! A group of BDR soldier had the instruction to clear the top deck of BDR officers and they did that exactly and vanished. So, we better not talk about the demands of them. They lied in the first hours of mutiny in order to draw sympathy from the people.

    Is the job of BDR is a slave labor? Nope. This is a free market economy with democracy. You do not like the job you are doing? You can always quit. Even many Army officers did not like the pay scale and the rigid routine and called it a quit. We now have thriving private sector and jobs are abound. Then why to kill to make your point?

    Who sets the pay scale of BDR? Army officers or Government? Then why to talk about pay inequality? Or BDR jawans were given less money than what is stated in their contract? Or Jawans from Khulna were paid more than the jawans of Dhaka? Now, can Habildars in Rajarbagh Police line call for a mutiny because they are paid less than BDR or because they are not sent to UN mission?

    In Bangladesh everybody has grievances. Almost all the govt. employees are underpaid. But, BDR took an oath to protect this country and entrusted by the people of Republic to carry arms so that they can protect us. Alas! the very protector is now marauding murderer.

    It is time to abolish the rank and file of BDR as a separate entity and assimilate them into Army, only after hair splitting filtering of the rogue elements.

    জবাব দিন
    • So, we better not talk about the demands of them

      মানুষ এজন্যেই আর্মিকে পছন্দ করেনা........ তারা গণহত্যা করেছে এতে তো কোন সন্দেহ নাই......... দিনের আলোর মত পরিস্কার যে বিডিআরের সাধারন জওয়ানদের বুঝানো হয়েছিল এক আর প্রকৃত চক্রান্তকারীদের উদ্দেশ্য ছিল আরেক..... আপনি এটা লিখেছেনও: "A group of BDR soldier had the instruction to clear the top deck of BDR officers".........

      আমার প্রশ্ন হল, বিচারে দোষী কারা হবে /??? যে বন্দুক চালিয়েছে সে নাকি যে অর্ডার দিয়েছে সে ??? ২ পক্ষেরই বিচার হতে হবে..... কিন্তু বাংলাদেশের ইতিহাস বলে অর্ডার দেয়া মানুষগুলো'র কিছুই হয়না....... দেখা যাক, এবার কি হয়.......

      যা লিখতে শুরু করেছিলাম তাই লিখি........ আপনার কথাটা লজিক থেকে নয়, আবেগ থেকে লিখা আমি ধরে নিব কারন যদি তাদের কোন যৌক্তিক দাবী থাকে তবে সেটাকে এড়িয়ে যাওয়ার কোনই কারন নাই..... তারাও মানুষ...... অপরাধ করেছে, বিচার হবে.......আমি চাই সেটা সামরিক আদালতে আজ থেকেই শুরু হোক........... কিন্তু এর জন্যে আপনি কোনভাবেই তাদের দাবীকে উড়িয়ে দিতে পারেন না........ তাদের দাবী ভিত্তিহীন হতে পারে, কেন পারে এটা অলরেডী এই পোস্টে উত্তর দেয়া হয়ে গেছে কিন্তু তাই বলে এখন তারা অস্পৃশ্য ????

      ** আমি হত্যা সমর্থন করিনা কিন্তু হত্যার বিপরীতে যৌক্তিক দাবী তুলে ধরার পরবর্তী প্রয়াসের ( অবশ্যই এরকমভাবে নয়, নিয়মতান্ত্রিকভাবেই নিশ্চয়ই তা সম্ভব) যে বিরোধীতা তার বিরোধীতা করে এটা লিখলাম....

      জবাব দিন
  7. সাজ্জাদ (১৯৯২-১৯৯৮)

    I think BDR should be merged with Army. There is no reason to maintain two different groups with same kind of responsibility. It creates division. If you think this is the first incident of BDR then it's not true. It happened in 1991 first and at that time many BDR jawans were fired.

    By the way there is no justification of this mass killing. To me this was not a revolt but a conspiracy. Nobody can kill this amount of people for pay increase. So The whole topic of arguing whether they should be paid more is illogical.

    It's now time to unmask those behind it.Don't blame BDR rather blame those who were manipulated and who were the creator of the crisis.

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।