এলোমেলো ভাবনা (জুন ২০২১)

শেষ বারের মত লিখেছিলাম চার বছর আগে। চার বছর এ জীবন টা অনেক বদলে গেছে, নিজেও বদলে গেছি অনেকটা । এটা ভয়ের বিষয়, নিজেকে মাঝে মাঝে চিনতে পারিনা। ফেচবুক যখন পুরাতন বছর এর আমিকে সামনে টেনে নিয়ে আসে, সেই অর্বাচীন যুবক কে দেখে বিব্রত হই। আগে যেটা ভাল লাগতো, এখন সেটা ভাল লাগে না, ভাল লাগার বিষয়গুলো খুব ক্ষণস্থায়ী হয়ে যাচ্ছে আজকাল। জানিনা এটা বয়সের প্রভাব কিনা। এখন একটা জিনিস ভাল লাগে — কফি, প্রতিদিন খাই, অবশ্য কতদিন খাওয়া যাবে বলা যাচ্ছে না। শরীর বিদ্রোহ করলে এটাও শেষ। 

ফিরে আসি বদলে যাওয়া প্রসঙ্গে। চার বছর এ অনেক কিছু বদলে গেছে। মেয়ের বাবা হয়েছি, এ এক আজব অনুভুতি। ছোট একটা মানুষ, সাদা কাগজের মত মন, এবং সেই ছোট্ট  মনে সুখ দুঃখ সব অনুভুতি আছে পুরোমাত্রায়।  সেই মনের সুখ দুঃখ এ ভাগীদার হতে পারার যে আনন্দ তা অপার্থিব । কিন্তু জানি এটা ক্ষণস্থায়ী। ও বড় হয়ে যাচ্ছে। টিনেজ হয়ে যাবে, আমার পেরেশানি বেড়ে যাবে। বিদেশ বিভূঁইয়ে সন্তান মানুষ করা সহজ ব্যাপার নয়।   

একটা বড় পরিবর্তন এসেছে পেশাতে। আগে ছাত্র ছিলাম, এখন অধ্যাপক, কাঁধে গুরু দায়িত্ব — শিক্ষকতা, গবেষণা, এডমিন সার্ভিস, অনেক কিছু। সবার মত আমার সামনে কিছু লক্ষ্য ঠিক করে দেয়া হয়েছে – বিজ্ঞান এ অবদান রেখে  নিজেকে প্রমান কর। সেই লক্ষ্যে প্রতিনিয়ত ছুটে চলছি অন্য সবার মত। মাঝে মাঝে দম নেওয়ার দরকার। সিসিবি একটা ভাল অপশন মনে হচ্ছে। তা না হলে আত্মঘাতী হয়ে ওঠার সম্ভবনা আছে  😉

 আরেকটা বড় পরিবর্তন শহরে। চরম শীতের এলাকা থেকে চলে এসেছি একেবারে আটলান্টিকের মাঝে – হালিফ্যাক্স। বসবাসের জন্য ভাল, সুন্দর শহর, আবহাওয়া ও ভাল, কিন্তু জিনিস পত্রের দাম টা এক্টু বেশি।  

আমার বউয়ের ধারণা আমি লেখালেখি করলে হুমায়ুন আহমেদের মত কেস হয়ে যেতে পারে। কিন্তু আমি ভাবছি চুরি চুরি করে লেখা চালিয়ে যাব সিসিবি তে — যান্ত্রিক জীবনে যদি কিছুটা কৈশোর  বেঁচে থাকে !

হালিফ্যাক্স, কানাডা 

৩৬ বার দেখা হয়েছে

১টি মন্তব্য “এলোমেলো ভাবনা (জুন ২০২১)”

  1. খায়রুল আহসান (৬৭-৭৩)

    "মাঝে মাঝে দম নেওয়ার দরকার। সিসিবি একটা ভাল অপশন মনে হচ্ছে" - অবশ্যই সিসিবি একটা ভালো অপশন। এক সময় সিসিবি'র মত ভাইব্র্যান্ট ব্লগ খুব কমই ছিল। এখন নানা কারণে শুধু 'ঝিমিয়ে পড়েছে' বললেই সবটুকু বলা হয় না। সিসিবি এখন বলা যায়, মৃতপ্রায়।

    এলোমেলো ভাবনাগুলো ভালো লেগেছে। সময় করে এখানে আরও পোস্ট দাও। সিসিবি তো আমাদের বাড়ী। কেউ না থাকলেও আমি আছি সেসব পোস্ট পড়ার জন্য। (সম্পাদিত)

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।