অফিসে বসে ব্লগিং: ফাঁকিবাজির প্রথম পাঠ

( এই পোস্ট মূলত শাহেদ-এর জন্যে লেখা। কিন্তু আর কোন অফিস-ফাঁকিবাজও ইহা পড়ে উপকৃত হন, আমার তাতে আপত্তি নাই। আপনাকে ঋণী করিতে পারিয়া আমি উল্লসিত)

শাহেদ, কাহিনি সিম্পল।

ধরে নিলাম তোর অফিসের কম্পুটারের অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি। এখন তুই যদি বাংলা ঠিক মতো না দেখছ, তাহলে এই লিংকে চলে যা-
http://www.omicronlab.com/tools/icomplex-lite.html

এখান থেকে আই-কমপ্লেক্স নামিয়ে ইন্সটল করে ফেল। তারপরে নীচের লিংক থেকে অভ্র কি-বোর্ড ডাউনলোড করে ফেল।
http://www.omicronlab.com/avro-keyboard-download.html

এটা ইন্সটল করলে উপরের দিকে দেখবি একটা ট্রান্সপারেন্ট মেনু-বার আসছে, ঐখানে গিয়া প্রথম ডাউন-এরোতে ক্লিক মারবি। লিস্ট থেকে অভ্রফোনেটিক সিলেক্ট করবি। লেখার জন্যে এই কি-বোর্ডটাই সবচে সোজা। অল্প কিছু প্র্যাকটিস করলেই লিখতে পারবি।

যেমন; আমার লিখতে হলে টাইপ করবি amar. তুমি হইলো tumi. করবো হইলো korobO. বেশ সোজা। ওকার দিতে হইলে shift+O লিখতে হয়। এইরকম ছোটখাটো কিছু বেসিক নিয়ম আছে, এগুলা ওই মেনুবারের হেল্প সেকশানে কিছুক্ষণ ঘুরাঘুরি করলেই বুঝে যাবি।

*****

এখন ধরে নিলাম তোর অফিসের পিসি-তে তোর এডমিন এক্সেস নাই। মানে কোন কিছু ডাউনলোড বা ইন্সটল করতে পারবি না। এরকম হইলেও সমস্যা নাই। তুই ইউএসবি/ পেন ড্রাইভে করে অভ্র পকেটে নিয়া ঘুরতে পারবি।

এই লিংকে চলে যা-
http://www.omicronlab.com/portable-avro-keyboard.html

বাসায় ডাউনলোড করে পেন্ড্রাইভে ভরে নিবি। তারপর অফিসে গিয়ে ডেস্কটপে কপি করবি। এইটা জিপ-ফাইল হিসেবে আছে, তাই আগে এক্সট্রাক্ট করবি। তখন যে ফোল্ডারটা আসবে- ঐটার ভেতরে গেলে দেখবি অভ্রর আইকন আছে। ওইটাতে ডাবল ক্লিক করলেই অভ্রর সেই মেনুবার তোর স্ক্রীণের ওপরের দিকে হাজির হয়ে যাবে।

ওইটা দিয়া এইবার নরমালি টাইপ শুরু করে দিতে পারস।

****

কোন প্রবলেমে পড়লে এইখানে আওয়াজ দিস। নাইলে ফোন দিস। নো ওয়ারিজ।

১,০৭১ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “অফিসে বসে ব্লগিং: ফাঁকিবাজির প্রথম পাঠ”

  1. জিহাদ,
    তাই নাকি? দাঁড়াও, গিয়া দেখি।

    সামিয়া,
    আর বইলো না, এইগুলান হইলো 'জনস্বার্থে ব্র্যাক' পোস্ট। মানুষের উপকারের জন্যে কত ত্যাগই না স্বীকার করতে হয়!

    জবাব দিন
  2. সবাই রেডি হইতে থাকেন। নতুন সাইট আপলোড করার পর কিন্তু সবাইকে নতুন করে আবার নিবন্ধন করতে হবে এবং নিজেদের কন্ট্রোল প্যানেল নিজেদের মতো করে বুঝে নিতে হবে।

    জবাব দিন
  3. অফিসে বসে ব্লগিং করলে তাও রক্ষা। কিন্তু পরীক্ষার জন্য না পড়ে পোলাপান ব্লগিং করতাছে। এইটা কিন্তু ভয়ংকর। ইহাদের ভবিষ্যৎ নিয়া যারপরনাই চিন্তিত আমি।

    জবাব দিন
  4. কুচ্ছিত হাঁসের ছানা 99 mcc

    মুহাম্মদের গার্লফ্রেন্ড এর সাথে কাল্রাতে ঝগ্রা হৈচে ওর। এইজন্নে আজকে টেলিকম পরীক্ষায় ইচ্ছা কৈরা লেট কৈরা গেছে। আর সকালেউ কিছু পড়ে নাই। এখন ইনার ভোবিশ্‌শত নিয়া আমি চিনতিতো। 🙁

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।