একটি ক্ষণস্থায়ী পোস্ট


এই দুর্দান্ত ব্লগটা শুরু করেছিলো সম্ভবত মুহাম্মদ, রায়হান আর জিহাদ। এই তিনজনের আইডিয়া এবং শ্রমকে অভিনন্দিত না করলে অকৃতজ্ঞতা হবে। তোমাদের জন্যে তিন উচ্ছাস!

ক্যাডেটদের জন্যে একদম আলাদা একটা ব্লগ- ব্যাপারটা বেশ আনন্দের। এখানে যারা লিখে, তাদের তুলনায় আমি বেশ বুড়ো-গোত্রীয় মানুষ, স্মৃতিচারণেও বেশ দুর্বল, তাই এখানে ভাল করে তেমন কিছু লেখা হয়ে উঠে না। তবে প্রায় রোজই এসে পড়ি-কে কি লিখলো- বেশ মন দিয়ে। আমি নিজে যেহেতু কুমিল্লার, তাই কুমিল্লার লেখা খুঁজি বেশি, পেয়ে গেলে নিজের স্মৃতির সাথে মিলিয়ে নিই, আর অদ্ভুত ছেলেমানুষী আনন্দে ভুগি।

ব্লগ বা এরকম কম্যুনিটি সাইটগুলোয় বেশ কিছুদিন ধরে ঘুরঘুর করি, হাল্কা পাতলা অভিজ্ঞতাও ঝুলিতে জমেছে। সব কিছু ভাবনা চিন্তা করে আমার মনে হলো- এইবার এখানে সময় এসেছে কিছু ডু’জ এন্ড ডোন্ট’জ নিয়ে আসার।

না, একদম ধরা-বাঁধা কোন নিয়মনীতির নতুন কোন বেড়াজাল নয়। বরং সহজ ভাষায় এটাকে বলা যায় -নেটিকেট। ব্লগ ব্যাপারটাই একেবারে ওপেন একটা ধারণার উপর দাঁড় করানো। এখানে কোন লুকোচুরি নেই, সেন্সর নেই, সম্পাদনা নেই। মুশকিল হলো- এইরকম স্বাধীনতা যখন আমরা হাতে পেয়ে যাই, তার ঠিকঠাক ব্যবহার করাটা অনেক বেশি জরুরী হয়ে দাঁড়ায়। তা না হলে- সেটা অনেকটা নিজেদের পায়ে কুড়াল মারার মতই হয়ে যায়।

আপাতত অল্প কিছু ব্যাপারের প্রতি দৃষ্টি আকর্ষণ করি।
মজার অভিজ্ঞতাগুলো সবই কিন্তু নির্দোষ নয়। আমরা সবাইই বুদ্ধিমান, কোনটা দোষী আর কোনটা নির্দোষ- আশা করি সেটা আলাদা করে বুঝিয়ে দিতে হবে না। তাই চেষ্টা করা ভালো যে দোষযুক্ত অভিজ্ঞতাগুলো সংশ্লিষ্টদের নাম ছাড়া যেন দেয়া হয়। সেটা কোন শিক্ষক হতে পারে, সিনিয়র ক্যাডেট এবং জুনিয়র ক্যাডেটও অবশ্যই। কারো ব্যাক্তিগত জীবনের ক্ষতি করাটা নিশ্চয়ই আমাদের উদ্দেশ্য নয়। নাম বাদ দিয়ে ‘সেই সময় আমাদের হাউস প্রিফেক্ট’ অথবা ‘ রসায়ন স্যার- যিনি শুধু মানে মানে বলতেন’- এইরকম বিশেষন দিয়ে লিখলে মজায় কোন ঘাটতি পড়বে বলে মনে হয় না।

আর সবচে বড় কথা- আমাদের ক্যাডেট কলেজ নিয়ে লেখাগুলো। আমরা নিজেরা এই সিস্টেমের ভেতরে কাটিয়ে এসেছি লম্বা সময়। এর ভেতরের দুর্বলতা বা শক্তি আমাদের খুব ভালো জানা। কিন্তু এই ব্লগের সব পাঠকদের একই রকম জানাশোনা- এরকম ভাবাটা ভুল হবে। এমন অনেক সেন্সেটিভ বিষয় রয়েছে- যেটা আমরা আমাদের নিজেদের আড্ডায় আলাপ করলে দোষ নেই- কিন্তু হুট করে যদি সেটা বাইরে চলে আসে- ঠিকমতন রিলেট করতে না পারার ফলে অনেকেই হয়তো ক্যাডেট কলেজ নিয়ে ভুল ধারণা পাবেন। এতদিন ধরে ভাল রেজাল্ট আর সফলতা দিয়ে যে সুনাম কামিয়েছে কলেজগুলো- সেগুলোর প্রতি আমাদের আরেকটু যত্নবান হওয়াটা দরকার বলে মনে করি।

সমস্যা হচ্ছে কি- ব্লগ ব্যাপারটা আড্ডাবাজি হলেও যেহেতু তা হচ্ছে খোলাপাতায়- তাই এটা ঠিক একটা নির্দিষ্ট ইনটেকের লাইটস আউটের পর ব্ল্যাঙ্কেটিং করে বিড়ি খেতে খেতে আড্ডার মত নয়। এটা তার কাছাকাছি একটা কিছু- কিন্তু যার পাঠক এবং দর্শক অনেক। যার মাঝে এক্স-ক্যাডেট যেমন রয়েছে- শিক্ষকও আছেন- আবার ক্যাডেটকলেজের বাইরেরও অনেকে রয়েছেন।

একটু বোধহয় অপ্রিয় কথা বলা হলো। কিন্তু আমরা সবাইই এখনো বড় হচ্ছি- সামনে অনেকটুকু পথ চলা বাকি। সেই রাস্তাটুকুকে নিজেরাই কন্টকময় করে ফেলাটা ভীষণ বোকামী হবে।

ভুল বললাম?

১,৯৬৩ বার দেখা হয়েছে

২২ টি মন্তব্য : “একটি ক্ষণস্থায়ী পোস্ট”

  1. কনফু ভাই,
    আপনার এই ক্ষণস্থায়ী পোস্ট পড়ে প্রথমেই আমার যে কথাটা মনে হয়েছে যে এটাকে অবশ্যই দীর্ঘস্থায়ী পোস্ট বানানো দরকার।নতুন যারা এই ব্লগে জয়েন করবে তাদের জন্য অবশ্যপাঠ্য হিসেবে এই ব্লগ জোর করে গেলানো হবে যাতে ডূ'স এন্ড ডোণ্টস গুলো মাথায় ভালভাবে ঢুকে যায়।
    আর আপনার মত একজন সিনিয়রের কাছ থেকে এরকম একটা পোস্ট সত্যি বলতে কি বেশ কয়েকদিন ধরেই আশা করছিলাম।যেহেতু আমরা যারা ব্লগটি প্রথম শুরু করেছি তারা বয়স এবং অভিজ্ঞতা দুদিক দিয়েই সব কলেজের এক্স ক্যাডেটদের থেকে অনেক ছোট।আপনার মত কারো কাছ থেকে এরকমের নির্দেশনা তাই সবাই গুরুত্বের সাথেই বিবেচনা করবেন বলে আমি মনে করি।
    আপনি বোধহয় খেয়াল করেছেন আমরা নীতিমালা নামের একটা বস্তু অলরেডী লটকে দিয়েছি।সময় করে যদি কিছু উপদেশ দিয়ে একে পুর্ণাঙ্গতা দেবার ব্যাপারে সহায়তা করেন তাহলে অনেক খুশি হব।
    আর ব্লগে আপনার লেখা নিয়মিত আশা করা কি খুব বেশি অপরাধ হয়ে যাবে?
    আরো কিছুর অপেক্ষায় রইলাম।
    এরকম একটা পোস্টের জন্য আবারো ধন্যবাদ।

    জবাব দিন
  2. খুবই সময়োপযোগী একটা পোস্ট। একটা বিষয় আমাদের মনে রাখা দরকার: আমরা ইয়াহু গ্রুপে যেসব আলোচনা করি তা সাধারণ মানুষ তো দূরের কথা একই কলেজের অন্য ব্যাচের ক্যাডেটও দেখতে পারে না। সেভাবেই কিন্তু সেখানে কড়াকড়ি করা হয়।

    কিন্তু এটি একেবারে উন্মুক্ত একটা ব্লগ। এখানে যে কেউ যে কোন বিষয়ে আলোচনা করতে পারেন, এটা ঠিক। কিন্তু গুগলে কিছু সার্চ দিলে কিন্তু যে কেউ তা পড়েও ফেলতে পারেন। এই ব্লগ অনলাইনে ক্যাডেট কলেজের প্রতিনিধিত্ব করবে। তাই আমার মত হচ্ছে:

    এর পর থেকে কোন সিনিয়র, জুনিয়র বা শিক্ষকের ব্যক্তিগত জীবনের ক্ষতি হয় এমন কোন কথা ব্লগ বা মন্তব্যে থাকলে মডারেশনের মাধ্যমে সেখান থেকে তার নাম কেটে দেয়া হোক।

    অন্যরা কি বলেন?

    জবাব দিন
  3. এখানে বলার কিছু নাই।আমি অলরেডি কয়েকটা ব্লগ মডারেট করে দিসি।মুহাম্মদ,তুমিও কাজ স্টার্ট কর।
    এবং এটা করা হচ্ছে সবার স্বার্থের কথা বিবেচনা করেই।আশা করি এতটুকু বোঝার মত পরিপক্কতা আমরা সবাইই ধারণ করি।
    ধন্যবাদ।

    জবাব দিন
  4. সহমতের জন্যে সবাইকে ধন্যবাদ।
    সত্যি কথা হচ্ছে- আমি পোস্টটা পাবলিশ করে দেবার পরে নীতিমালা-র পাতাটা চোখে পড়ে। ওটা ঠিকই আছে, সবার পরামর্শ মতন আরেকটু যোগবিয়োগ করে ফাইনাল করলেই হবে।
    *
    মুহাম্মাদের নাম বাদ পড়েছিলো, রওপরে উল্লেখ করলাম আবার।
    *
    আমি নিয়মিত লিখবো আশা করি। যদিও আমি মজা করে কথা বলতে পারি না, হাসির কথা বলার শেষে নিজেই কেবল হাসি, আর সবাই ভুরু কুঁচকে তাকিয়ে থাকে।
    তবু চেষ্টা করবো।
    *
    ব্লগ মডারেটের বেলায়- শুধু মডারেটদের ওপরে এত প্রেশার না দেয়াই ভালো। সবাই যদি নিজের নিজের পোস্টের নামগুলো এডিট করে দেয়, তাহলেই কিন্তু কাজ কমে যাবে।

    জবাব দিন
  5. কনফুসিয়াস ভাইয়া আমরা ডোমেইন কিনে নতুন হোস্টিং এ যাওয়ার কথা ভাবছি। আপনি কি ঐ ব্যাপারে আমাদের হেল্প করতে পারেন। যে কোন পরামর্শ দিয়ে। তাকিয়ে আছি।
    আর www.cadetcollegeblog.com এই নামটাই নেব বলে ঠিক করেছি।

    জবাব দিন
  6. "আমি নিয়মিত লিখবো আশা করি। যদিও আমি মজা করে কথা বলতে পারি না, হাসির কথা বলার শেষে নিজেই কেবল হাসি, আর সবাই ভুরু কুঁচকে তাকিয়ে থাকে।"

    -এই টুকু পড়েই আমি যে কি পরিমাণ হাসছি বলতে পারবোনা।
    ভুরু কূচকে তাকিয়ে থাকার জন্যে অপেক্ষায় রইলাম 😀

    জবাব দিন
  7. to see these pages with a better text sixe.... click on View at the top ...and then select the text size largest... i think its good enough ..... sorry bhai era bangla typ ekorar obhash nai ....This is shahed from 15th intake... this is my first post in here ...where can i go and introduce myself with other cadet college member... tareq tui engineering baad dia law pora shuru kore de..... mane purai josss " securing cadets image in online blogging )

    জবাব দিন
  8. ভাইয়া এইসব ফাকিবাজি কথা বললে কি হবে? তাড়াতাড়ি আমাদের সাথে জয়েন করেন বাংলা টাইপ কোন ব্যাপার না। আপনার অপেক্ষায় রইলাম। শুধু কমেন্টাইলে হবে না পোস্টাইতেও হবে।

    জবাব দিন
  9. হাহাহা। ভাইয়া আমি শিউর আপনার থেকে আমরা প্রচুর মজার মজার কাহিনি পাব। আমি সিকক। আপনাদের ২ বছরের জুনিয়র । ২০০২ ইন্টার। ভাইয়া আপনি আমাদের কথায় গেলে আমাদের সবার কলেজ ব্যাচ জেনে যাবেন।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।