ফেইসবুক বিড়ম্বনা

আমার বউ রোজ সন্ধ্যায় বাসায় ফিরে মনোযোগ দিয়ে প্রথম যে কাজটা করে, সেটা হলো, ফেইসবুকের অজস্র ফ্রেন্ড রিকোয়েস্ট ধরে ধরে গণহারে ইগনোর করে দেয়। ব্যাপারটা ওর জন্যে বেশ বিরক্তিকর, সন্দেহ নেই। আমার এসব জ্বালাতন নেই, তাই ওর দূর্ভোগ দেখে প্রায়শই মুখ টিপে হাসি। মাঝে মাঝে আমাকে ডেকে দেখায়, দুয়েকজন একদম প্রথম মেসেজেই বিয়ের প্রস্তাব পর্যন্ত দিয়ে বসে, এইরকম দুয়েকটা মেসেজ দেখে আমার চোখ কপালে উঠে গেছে!

আমি অন্তত মুখ চেনা না হলে কাউকে রিকোয়েস্ট পাঠাই না। সচলায়তন আর সিসিবি-র অনেককেই ওখানে দেখিবা-মাত্রই যোগ করে নিয়েছি, কাউকে কাউকে খুঁজে নিয়েছি, কাউকে ঘুরতে ঘুরতেই পেয়ে গেছি। ।
দুয়েকজনকে অবশ্য আমিও ইগনোর করেছি। কিছু রিকোয়েস্ট আসে এমন, একেবারেই চিনি না, কোন ফ্রেন্ডও কমন নেই কারও সাথে। প্রোফাইলে ঢুকেও কোনভাবে মনে হলো না যে চিনি। তাদের কিছুদিন রেখে দিই, তারপরেও চেনার কোন সুত্র না পেলে আস্তে করে বিদায় জানিয়ে দিই।

এক ভদ্রলোককে আমি সব মিলিয়ে ইগনোর করেছি পাঁচবার।
ওনার সাথে আমার অবশ্য ব্যক্তিগত কোন শত্রুতা নেই, ব্লগমন্ডলের বেশ পরিচিত একজন। সমস্যা হলো, উনি নানাবিধ কারণে সচলায়তনে লিখতে পারেননি, এ কারনে সব খানে খুব বাজে ভাষায় সচলায়তনের বদনাম গেয়ে বেড়ান। শুধু তাই না, মডুদেরকে শাপশাপান্ত করতেও সবখানে অগ্রগামী ভূমিকা রাখেন। সচলায়তন, এই মুহুর্তে আমার কাছে, এ পার্ট অব মি, আদর যত্নে ভালবাসায় আমাদের চোখের সামনে বেড়ে উঠছে সচল, তো এই ভদ্রলোক কেমন করে আমার বন্ধু হবে? প্রথম রিকোয়েস্টটাই তাই ইগনোর করলাম, কদিন পরে আবার এলো, আবারও বিদায়, এরকম করে পাঁচবার!

উল্টোদিকে আমার নিজের ইগনোর খাওয়ার অভিজ্ঞতা দুটো। অবশ্য বেশিও হতে পারে। কারন, ব্যাপারটা টের পেয়েছি কালই প্রথম। এর আগে বুঝিনি, কারন, আমি কি জানি যে এমনকি একটা হাঁচি দিলেও নোটিফিকেশান পাঠায় যে ফেইসবুক, সে ইগনোর হবার মত গুরুত্বপূর্ণ নোটিফিকেশানকে জাস্ট ইগনোর করে!
যে দুজনেরটা টের পেয়েছি, তার প্রথমজন বাংলাদেশের একজন জনপ্রিয় লেখক। আমি এমনিতে ওনার ভক্ত নই। এমনকি দুয়েকটা ব্লগে ওনার বেশ কিছু লেখা ও কাজের কড়া সমালোচনা করেছি, কিন্তু পুরনো কিছু ভাললাগা এখনো অবশিষ্ঠ থেকে যাওয়ায় ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছিলাম। কাল টের পেলাম, সেটা একসেপ্টেড হয়নি। না হবার কারণ কি বুঝিনি, তবে উনি আমার মত একজন ছাপোষা ব্লগারের লেখা পড়ে রুষ্ট হয়েছেন, এমনটা ভাবছি না। তার কোন সম্ভাবনাই নেই, অত উপরের সারির লেখকদের পক্ষে আমাদের লেখা খুঁজে পাবার, পেলেও পড়বার, আর পড়লেও গুরুত্ব দেবার কোন কারণ নেই।

দ্বিতীয়জনের ব্যাপারটায় আমি খুবই লজ্জিত! তার পেছনে আবারও প্রথম ও প্রধান কারণ ঐ নোটিফিকেশান।
কোন একটা ব্লগে মুখ চেনা, ফেইসবুকে দেখে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছি। তারপর ভুলেই গেছি। কদিন পরে আবার দেখি বন্ধু হিসেবে যোগ করার অপশানটা এখনো এক্টিভ। আমি বেকুব মানুষ, ভাবলাম ব্যাপার কি, কদিন আগেই না ওটায় ক্লিক করেছিলাম? আবার ক্লিক করলাম, এবং এবারেও বেমালুম ভুলে গেলাম! তারপর অনেকদিনের বাদে কাল আবার দেখি একই কাহিনি, সেই অপশান এখনো এক্টিভ, এবং এবারেই আমি টের পেলাম, বাছাধন, ইহাকেই বলে ইগনোর!
খুবই বিব্রত হলাম। ইগনোর বাটনে ক্লিক করার সময় বউয়ের বিরক্ত মুখটা মনে পড়লো, না বুঝে বোকার মতন আর কারও সেই একই বিরক্তির কারণ হয়েছি আমি, বুঝতে পেরে এখন সত্যিই খারাপ লাগছে।

অতঃপর মনে করার চেষ্টা করলাম আর কারও কাছ থেকে আমার ইগনোর জুটেছে কি না। খুঁজে পেতে এ দুটাই পেলাম। কিন্তু আমি নিশ্চিত আরও কিছু নিশ্চয়ই রয়ে গেছে, আমি ভুলে গেছি বা টের পাইনি।
যাকগে, জগতের সকল ইগনোরকারীদের কাছে আমি দুঃখ প্রকাশ করছি, জেনে বা না জেনে যাদের বিরক্তির কারন হয়েছি, তাদের সবার কাছেই।
আপাতত, আমার মহা-বিব্রত মনটাকে লুকোনোর জায়গা কোথাও খুঁজে পাচ্ছি না! ধরণী দ্বিধা হও, প্লীজ!

৪,৬৭৬ বার দেখা হয়েছে

৫৯ টি মন্তব্য : “ফেইসবুক বিড়ম্বনা”

  1. সায়েদ (১৯৯২-১৯৯৮)
    বাছাধন, ইহাকেই বলে ইগনোর!

    😀 😀 😀

    প্রায় ঘন্টা দেড়েক সচলে চোখ বুলিয়ে সিসিবি'তে ফেরত আসতেই 'ফেসবুক বিড়ম্বনা' পেলাম। সিরিয়াসলি ভাবছি সচলে রেগুলার আরও খানিকটা সময় দেব কিনা 🙂 ।


    Life is Mad.

    জবাব দিন
  2. ফেসবুকে আমার অনেক বন্ধু হইছে যাদেরকে আমি কোনদিন স্বপ্নেও দেখি নাই। :(( :((

    ফেসবুকে গেলে টের পাওয়া যায় জিহাদের কথাই সত্যি। দুনিয়াতে মানুষের চেয়ে বন্ধু বেশি হইয়া গেছে। 😉 😉

    জবাব দিন
  3. তৌফিক (৯৬-০২)

    ১...
    তারেক ভাই, প্রথমে আপনার সাথে একটা ব্যাপার ক্লিয়ার কইরা নেওয়া দরকার।

    আপনার কথা কিংকুর কাছে প্রথম শুনছি, সচলে প্রথম প্রথম পাঠক হওয়ার পর। সে আপনারে তারেক ভাই বইলা রেফার করছিল, তাই আপনারে তারেক ভাই বইলাই ডাকি। আপনি আবার কয়দিন আগে বেশ ঘটা কইরা নাম পরিবর্তন করলেন। এখন আপনিই কন, আপনেরে কি নামে ডাকমু, তারেক ভাই না নূরুল ভাই। যদি নূরুল ভাই বইলা ডাকতে কন, তাইলে পারুম না। নূরু ভাই বইলা ডাকুম, নূরুল ভাইয়ের থাইকা নূরু ভাই অনেক বেশি আপন আপন লাগে। জানায়েন অবশ্যি। আপনার একজন ভক্ত আমি, আপনে ব্লগাইলে আমি মন্তব্য না কইরা থাকতে পারি না আবার। 🙂

    ২...

    ফেসবুকে আমিও চেনা পরিচিত ছাড়া এড করি না। ইগনোর মারাতে আমার ভালো না লাগলেও করতে হয়, ব্যক্তিগত জিনিস হইলো ফেসবুক। বড় ভাই, ছোট ভাই, পরিবার, বন্ধু- সবার আলাদা গ্রুপ আছে আমার। সব গ্রুপের এক্সেস লেভেল আবার ভিন্ন ভিন্ন। বাংলা ব্লগে মনে হয় থার্ড পার্টি সাইট হিসাবে ফেসবুক নিয়াই অনেক পোস্ট হইছে।

    ৩...

    উনি নানাবিধ কারণে সচলায়তনে লিখতে পারেননি, এ কারনে সব খানে খুব বাজে ভাষায় সচলায়তনের বদনাম গেয়ে বেড়ান।

    আমার পোস্টে আমি যা লিখছিলাম, ওইটার জন্য আমারে আবার এই একই দলের লোক মনে কইরেন না। মনে কষ্ট পাবো, আমি খালি মন খুইলা একটু কথা কইলাম। আগেই মাফ চায়া কথাগুলো বলছি, আবার চাই। চাষাভুষা ধরনের লোক আমি, আমার কথা ধইরেন না। তবে, ঈমানে কই, আপনার আর জিহাদের কথা শুইনা মনে হইলো, বাংলা ব্লগোস্ফিয়ারে সচল সবচেয়ে মানসম্পন্ন ও পরিচ্ছন্ন ওয়েব সাইট। সুতরাং, এর ভুলগুলা দেইখা এড়ায়ে চলার চেয়ে অর্জনগুলা দেইখা সাথে চলা ভালো। একটা ভালো জিনিস শুরু হইছে, চলতেছে, আমরা যদি সাথে না চলি, তাইলে ভালো জিনিসটারে সাপোর্ট কেমনে দিমু?

    আমারে ব্লগার বানাইছে সিসিবি। এইখানে লিখি মনের টানে, এই কমিউনিটির লোকগুলারে খুব ভালো পাই।

    ৪...

    অফটপিকে কথা বলার জন্য ক্ষমাপ্রার্থী। ভালো না লাগলে দ্বিধাহীন ডিলিট মাইরেন।

    জবাব দিন
    • তারেক (৯৪ - ০০)

      এই পোলারে নিয়া বিরাট মুশকিল, খালি সেন্টু খায়! 🙁
      তৌফিক ব্রো,
      ১। যেই নামে ইচ্ছা ডাইকো, খালি নূরা পাগলা ডাইকো না, ওইটা ডাকলে দৌড়ানি দিমু। x-(
      ( তুমি যে কিংকু-র বন্ধু সেইটা আমি আন্দাজ করতে পারছি। কিংকু আমার খুবই পছন্দের ব্লগার।)

      ২। ফেইসবুকের কথা বললা কেন ভাই? সর্বনাশ, তুমিও কি আমারে ইগনোর করছিলা নাকি? বড়ই শরমের কথা। তিনজন হইলো তাহলে। :-/

      ৩। তুমি যেটা বলছো, সেটা সমালোচনা, বদনাম হবে কেন? আর সমালোচনা করাটা সবসময়েই এপ্রিসিয়েবল। এইটা নিয়া আমার সত্যিই কোন খুঁতখুঁতি নাই ভাই, বিশ্বাস করো।
      আমি যেই লোকের কথা বললাম উনি কঠিন জিনিস। তিনি প্রতিটা নিশ্বাসের সাথে একবার করে আমাদেরকে গাল দেন।

      ৪। অফটপিক কেবলই একটা ভ্রান্ত ধারণা মাত্র, দুনিয়াতে সবই অনটপিক।
      চিয়ার্স। 🙂


      www.tareqnurulhasan.com
      www.boidweep.com

      জবাব দিন
  4. রায়হান আবীর (৯৯-০৫)

    ফেসবুক জাস্ট ইগনোর করাতে একটা সুবিধা আছে তারেক ভাই... আপনি/ আমি যখন কাউরে ইগনোর করি, তারা টের পায় না... আবার ঝামেলাও আছে। আপনি যেমন পড়লেন। ব্যাপার না...

    জবাব দিন
  5. ফয়েজ (৮৭-৯৩)
    সচলায়তন, এই মুহুর্তে আমার কাছে, এ পার্ট অব মি, আদর যত্নে ভালবাসায় আমাদের চোখের সামনে বেড়ে উঠছে সচল

    সচলে আবার লিখা শুরু করব কিনা ভাবছি, লিখলে নিক কি নিব? যদি লিখি কখনও তোমাদের জন্যই লিখব, যদিও আমার লেখক হবার কোন ইচ্ছাই নাই। কিন্তু একটা জিনিস দাড়াতে চাচ্ছে, সামিল না হলাম, সমর্থনতো করতেই পারি কি বল।

    মুশকিল হচ্ছে সচল আর সিসিবি একসাথে শুরু করলে সময় কমে যাবে এখানে, মানে সিসিবিতে, ভাবছি।

    আর ফেসবুক, আমি এইটাতে যাই মাসে একবার।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  6. আলম (৯৭--০৩)
    দুয়েকজন একদম প্রথম মেসেজেই বিয়ের প্রস্তাব পর্যন্ত দিয়ে বসে

    বাংলাদেশে আজকাল মেয়েদেরকে ডিস্টার্ব করার একটা অসভ্য ট্রেন্ড চলতেসে, স্পেশালি মোবাইলে। আমার পরিচিত এক মেরিড মহিলাকে ফোন করে অশ্লীল কথাবার্তা বলা হয় (তাকে পালটা জবাব দেয়ায় নারীঘটিত গালাগালি করা হয়!!), শুনে মেয়েটা কান্নাকাটি শুরু করে।
    এগুলো কী হচ্ছে?? ভদ্র মেয়েদের ফ্লার্ট করার এটা কেমন অভদ্রতা? বিষয়টা সিরিয়াস, ঘটনাটা শুনার পর আমি বেশ চিন্তায় পড়ে গেছি। (আঁখি আলমগীরের ভিডিওটার ব্যাপারেও নিশ্চয়ই আপনারা জানেন!)এই অবস্থা থেকে উত্তরণের উপায় কি?

    জবাব দিন
  7. তাইফুর (৯২-৯৮)

    মু. নূরুল হাসান উরফে তারেক,
    তুই আমারে নিশ্চিন্তে add করতে পারিস। আমি তোর fan গোত্রীয়।
    ignore করুম না ... 😀


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  8. হাসনাইন (৯৯-০৫)

    ব্যাপক মজাক পেলুম ভাইজান। 😀
    ফেসবুক... খুব খ্রাপ খুব... 😛 তয় আমি খুব ভালা পাই। 😀
    ফ্রেন্ড লিস্টে এড করি খুব খিয়াল কইয়া, ইগনোর হইলে 'আমি কিছু দেখি নাই' এরুম ভাব মাইরা থাকি । :grr: :grr: B-)

    জবাব দিন
  9. আহমদ (৮৮-৯৪)

    ফেইসবুকের একটা জিনিসই আমার কাছে ভাল লাগে, সেইটা হল পুরানা পাবলিকগুলারে খুইজা পাওয়া যায়। আর ভয়ানক সমস্যার কথা হইল, এইখানে প্রাইভেসি থাকে না। আমি ফেইসবুকের খুব বেশি ফ্যান হইতে পারি নাই। পারব বলেও মনে হয় না।


    চ্যারিটি বিগিনস এট হোম

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।