আইসিএসএফ: পাক্ষিক অনলাইন কর্মশালা

আইসিএসএফ: পাক্ষিক অনলাইন কর্মশালা সিরিজ!! (২য় পর্ব)
[স্কাইপ : ৩ নভেম্বর ২০১২, বাংলাদেশ সময় রাত ১০টা থেকে]
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

❖ এই পর্বের নির্ধারিত আলোচ্যসূচী:
—————————————

☛ ট্রাইবুনালের সাক্ষী সংক্রান্ত বিষয়গুলো, যেমন:
— ✔ সাক্ষীদের নিরাপত্তার বিধান
— ✔ সাক্ষীদের মান
— ✔ সাক্ষীদের ভয়ভীতি, লোভ এবং হয়রানীর ঘটনাসমূহ
— ✔ অত্যধিক সংখ্যক সাক্ষী পেশ সংক্রান্ত বিষয়গুলো
— ✔ বিদেশী বিশেষজ্ঞ সাক্ষী: আইনে তার সুযোগ আসলে ঠিক কতটুকু? (গোলাম আযম মামলার দু’জন বিদেশী বিশেষজ্ঞ সাক্ষী প্রসঙ্গে বিভ্রান্তিসমূহ)
— ✔ সাঈদী মামলার সেই ১৫ জনের সাক্ষ্য

☛ বিভিন্ন মামলাগুলোর বর্তমান অবস্থা এবং বিচারের গতি
☛ সাম্প্রতিকতম বিভ্রান্তি এবং অপ-প্রচারমূলক তৎপরতাসমূহ
☛ অংশগ্রহণকারীদের প্রশ্ন এবং মতামতের মাধ্যমে অন্যান্য আরও যে কোনো বিষয় যুক্ত হতে পারে
❖ কিভাবে ওয়ার্কশপে নিবন্ধন করবেন?
—————————————–

সদস্য এবং অ-সদস্য নির্বিশেষে উভয়ের জন্যই অনলাইন ও ডাউনলোডযোগ্য (গুগল ডক কোনো কারণে কাজ না করলে) নিবন্ধন ফর্মগুলোর লিঙ্ক দেয়া হলো:

১) মেম্বারদের জন্য অনলাইন ফর্মের লিন্কঃ https://docs.google.com/spreadsheet/viewform?formkey=dHBvVW56d3pyMWFOYm9RUTNEWi1YUnc6MQ

২) নন-মেম্বারদের জন্য অনলাইন ফর্মের লিন্কঃ https://docs.google.com/spreadsheet/viewform?formkey=dHhWV2hiRkRLUUVPM2Y1TGFpQktDQlE6MQ

৩) মেম্বারদের জন্য ডাউনলোডেবল ফর্মের লিন্কঃ http://www.mediafire.com/?axcz8hg78n6f86l

৪) নন-মেম্বারদের জন্য ডাউনলোডেবল ফর্মের লিন্কঃ http://www.mediafire.com/?3552uf39945afab [যারা অনলাইনে ফরম পূরণের পরিবর্তে ডাউনলোডকৃত ফর্ম পূরণ করছেন, তাদের প্রতি অনুরোধ থাকলো – পূরণকৃত ফর্ম ঠিকানায় ইমেইল করবার] ফর্মটি পুরণ করে ওয়ার্কশপে স্থান নিশ্চিত করার শেষ সময় আগামী ৪৮ ঘন্টা। অর্থাৎ, আগামী ২৯ অক্টোবরের মধ্যেই পূরণ করা ফর্মটি পাঠাতে হবে। সুতরাং নির্ধারিত সময়ের মধ্যে আগ্রহীদের প্রতি লিঙ্ক থেকে ফর্মটি পূরণ করে সাবমিট করবার অনুরোধ জানানো হচ্ছে।

❖ ওয়ার্কশপগুলোর রূপরেখা:
——————————

প্রতি দু’সপ্তাহ একবার। ওয়ার্কশপগুলো হবে স্কাইপে, যেখানে অংশগ্রহণ করতে হলে নিচের অনলাইন ফর্ম পূরণের মাধ্যমে নিবন্ধন করে নিজ নিজ স্থান আগে থেকে নিশ্চিত করতে হবে। কি বিষয়ে আলোচনা হওয়া দরকার বা হতে পারে, তা ফর্ম পূরণের সময় অংশগ্রহণে আগ্রহীরাও সুপারিশ করতে পারবেন। উল্লেখ্য যে, ICSF তার সদস্যবৃন্দের বাইরেও এই কর্মশালাগুলোতে অংশগ্রহণের জন্য অ-সদস্যগণকেও আহ্বান জানাচ্ছে। প্রতিটি ওয়ার্কশপে অংশগ্রহণের সুযোগ মূলত সর্বনিম্ন ৫ জন থেকে অনূর্ধ ২০ জনের মধ্যে সীমিত রাখা হচ্ছে। তবে, পূরণকৃত ফর্মগুলোর তথ্যাদি বিশ্লেষণের ভিত্তিতেই কেবল প্রতি ওয়ার্কশপের ডেলিগেট লিস্ট প্রস্তুত করা হবে এবং প্রয়োজনীয় পূর্ব-প্রস্তুতিমূলক কাগজপত্র সরবরাহ করা হবে। ফর্মপূরণ ব্যতীত কেউ কোনোভাবেই ওয়ার্কশপে অংশ নিতে পারবেন না। আইসিএসএফ এর সদস্যরা যরা বিভিন্ন টিম এবং প্রকল্পগুলোতে ভূমিকা রাখছেন তাদের জন্য এই ওয়ার্কশপ সিরিজটি বাধ্যতামূলক।

❖ কেন এই ওয়ার্কশপগুলোতে অংশগ্রহণ প্রয়োজনীয়?
——————————————————-

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল’এ চলমান বিচার সম্পর্কে নিজেদেরকে সর্বাবস্থায় ওয়াকিবহাল রাখতে চাইলে এই ওয়ার্কশপগুলোর কোন বিকল্প নেই। সে লক্ষ্যে ICSF এর আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে নিয়মিত এই কর্মশালা সিরিজটি। এটা আমরা সবাই জানি, বিচারের বিভিন্ন দিকগুলোতে নিজ নিজ অবস্থান থেকে সাহায্য করতে গেলেও বিষয়গুলো ভালভাবে জানা থাকা দরকার। নাহলে চাইলেও তেমন কার্যকরভাবে সাহায্য করা যায় না। তাই, বিচারের চলমান আপডেট, প্রচারিত সংবাদ, উত্থাপিত কৌতুহল, সন্দেহ, বিভ্রান্তি, এবং এ সংক্রান্ত আমাদের একটিভিজমের নানা কৌশলগত দিকগুলো নিজেদের মধ্যে খোলাখুলিভাবে আলোচনার জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ওয়ার্কশপগুলো নিয়মিতভাবে আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

৫৬৮ বার দেখা হয়েছে

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।