২৫ শে ফেব্রুয়ারি কি বিদ্রোহ দিবস?

একটা সময় আমরা সবাই ইউনিফরম পরেছি। সময়টা ছিল আমাদের বেড়ে ওঠার সময়, বুঝ আসার সময়। কি জানি হয়ত সে কারনেই বিডিআর হত্যাকান্ডের প্রতি এতটা সংবেদনশীল হয়ে পড়েছি। আজ এক বর্ষপুর্তিতে খুব কষ্ট হয় সেই দিন ঘটে যাওয়া হত্যাকান্ডকে যখন সর্বস্তরে একটি বিদ্রোহ বলে চালিয়ে দেই। আমরা ভুলে যাই বিদ্রোহ একটি পবিত্র শব্দ যার যথেচ্ছা ব্যবহার করার অধিকার আমাদের নেই।
আমরা মনে রাখি না যে ১৮৫৭ সালের সিপাহি সংগ্রাম একটি বিদ্রোহ ছিল যেখানে এদেশের আপামর সিপাহি জনতা ব্রিটিশরাজের বিরুদ্ধে তাদের অনাস্থা ঘোষনা করেছিল, লড়েছিল স্বাধিকার এর জন্য।কিন্তু ঠিক একটি বছর পুর্বে ঘটে যাওয়া নারকীয় হত্যাকান্ড কি করে একজন বিবেকবান বাঙ্গালী বিদ্রোহ বলে মেনে নিতে পারে তা আমি কিছুতেই বুঝে উঠতে পারছি না।
বিদ্রোহের জন্য একটি সুনির্দিষ্ট নীতি থাকে, ৈনতিকতা থাকে। একদল পীশাচের স্বার্থোদ্ধার এর জন্য কখনও আর যাই হোক “বিদ্রোহ” হতে পারে না। আমরা তাদেরকে আজ বিদ্রোহি বলছি যারা আপন ভাই কে নিজের রক্তের বিনিময়ে রক্ষা করার শপথ নিয়ে তাদেরই বুকে ব্রাশ ফায়ার করেছে, লুট করেছে তাদের নেতাদের সম্পদ আর নির্যাতন করেছে মা-বোনদের।আজ আমরা তাদেরকে বিদ্রোহি বলে ঘোষনা করে কি তীতুমির, ক্ষুদিরাম আর কাজি নজরুলদের কাতারে শামিল করছি না? আমাদের এত প্রতাপশালী মিডিয়াও তাদের মর্যদাকে যেন ভুলুন্ঠিত হতে না দেয়ার চেষ্টায় মহাতৎপর। কারন তারা এই সব নরপীশাচদের এখনও বিদ্রোহি বলে আভিহিত করেই চলেছে। যা নিসন্দেহে সারা বিশ্বের সহস্র বিদ্রোহিদের সম্মানকে ক্ষুন্ন করেছে এবং করে চলছে এখনও।সময় এসেছে আমাদের এহেন আচরনের সুদ্ধি সাধনের। আশা করি এই বাপারে আমাদের টনক নড়বে শীঘ্রই।
ধন্যবাদ।

১,১৬৫ বার দেখা হয়েছে

১৫ টি মন্তব্য : “২৫ শে ফেব্রুয়ারি কি বিদ্রোহ দিবস?”

  1. রায়হান আবীর (৯৯-০৫)

    এমন ঘটনার পাশে বর্ষপূর্তি শব্দটা যেন ক্যামন শোনায়। আজকে ভোরের ডাকেও শিরোনামে বর্ষপূর্তি শব্দটার উল্লেখ ছিল। বর্ষপূর্তি শব্দটা উৎসবের পাশে বেশি মানানসই না? কী জানি।

    জবাব দিন
  2. প্রেরণা (অতিথি)

    আমি আপনাদের কি বলে যে ধন্যবাদ জানাবো তা বলে প্রকাশ করতে পারবো না। আমার সাথে আপনাদের এই মনের মিলটা খুজে পেয়ে ভীষণ তৃপ্তিবোধ করছি। বিষেশ করে ফেরদৌস ভাইয়ের জন্য প্রথমে :ahem: তারপর :boss: এবং :teacup:

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।