আত্ম উপলব্ধি

অনেকদিন যাবৎ মিশনে ক্লোসড হয়ে আছি। সেই জুলাই মাসের ১ তারিখ চলে যাচ্ছি যাচ্ছি শুনতে শুনতে আজ ৬ সেপ্টেম্বর। সবার মধ্যে কেমন যেন অনিশ্চয়তা, ক্লান্তি আর বিরক্তির আভা। আবার মালীর (দেশের নাম) প্রথম মিশনের সদস্য হবার দরুন গর্বের গভীরে রয়েছে হতাশা। কষ্ট আর তাং বেশি, অন্য কোন মিশনে গেলে ত আর অন্তত তাবুতে থাকতে হত না। অনেক অফিসার এমনকি সৈনিক ও এই মিশন থেকে নাম ড্রপ করাতে ইচ্ছুক।

গত পরশু আমাদের কমান্ডিং অফিসার বললেন, আমি কিন্তু এই মিশনে আসতে পেরে অনেক খুশি। আল্লাহ যা করেন ভালর জন্যই করেন। এরপর বেশ কয়েকটি উদাহরণ দেয়ার পর একটা গল্প বললেন। (এটি গল্পের মিলিটারি ভার্শন, হয়ত অনেকেই শুনেছেন)

একদেশে এক রাজা ছিল। আর সেই রাজার একজন রানার ছিল। রানার সব কাজের শেষেই বলত, আল্লাহ যা করেন ভালর জন্যই করেন আর সবচেয়ে ভালোটাই করেন। রাজা এই কথা শুনতে শুনতে বিরক্ত হলেও কিছু বলত না কারন রাজা নিজেও কিছুটা ধর্মভীরু ছিল।

একদিন রাজা তার রানারকে নিয়ে বাঘ শিকারে একটা গহীন বনে গেল। হটাৎ একটা বাঘ রাজাকে আক্রমন করলে দুজন মিলে গুলি করে বাঘটাকে মেরে ফেলল। কিন্তু এর মধ্যে বাঘ কামড় দিয়ে রাজার একটা আঙ্গুল খেয়ে ফেলে। রাজা যন্ত্রণায় কাতরাচ্ছে, আর তখন রানার বলে কি না “আল্লাহ যা করেন ভালর জন্যই করেন আর সবচেয়ে ভালোটাই করেন” ,এইটা শুনে রাজা খেপে গিয়ে তাকে কোয়ার্টার গার্ডে ঢুকাল। তখনও তার রানার বলল “আল্লাহ যা করেন ভালর জন্যই করেন আর সবচেয়ে ভালোটাই করেন”।

কয়েক মাস পর রাজা আবার বাঘ শিকার করতে গেল। এবার একদল বনমানুষ রাজাকে আক্রমন করে বন্দি করল। সেদিন আবার বনমানুষদের গালা নাইট। তাদের ট্যাডিশন হচ্ছে প্রতি গালা নাইটে একজন সুস্থ মানুষ বলি দেয়া। তারা রাজাকে বলি দেওয়ার আগ মুহূর্তে দেখে রাজার একটা আঙ্গুল নাই। এই খুতের জন্য রাজা মুক্তি পেল। রাজা খুশি হয়ে রাজ্যে ফিরে এল। যথারীতি রানারকে মুক্তি দেয়া হল। রাজা বলল তুমি ঠিকই বলেছিলে, আল্লাহ যা করেন ভালর জন্যই করেন আর সবচেয়ে ভালোটাই করেন। কিন্তু তোমাকে যখন আমি কোয়ার্টার গার্ডে ঢুকাই তখনও কেন এটা বললে?

আমি যদি কোয়ার্টার গার্ডে না থাকতাম আমিও বনমানুষদের হাতে বন্দি হতাম। আর তারা আপনার খুঁত পেয়ে আমাকে বলি দিত। আমি ত সম্পূর্ণ সুস্থ  মানুষ।

এই গল্পের পর থেকে কেন জানি আমরাও আর ক্রিপিং করি না। আমরা জানি আল্লাহ যা করেন ভালর জন্যই করেন আর সবচেয়ে ভালোটাই করেন।

৫৭০ বার দেখা হয়েছে

৪ টি মন্তব্য : “আত্ম উপলব্ধি”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।