রেডবুক সংক্রান্ত এবং কিছু বিষয়

কয়েকটি বিষয়ে সিসিবির সম্মানিত সদস্যদের দৃষ্টি আকর্ষন করছি। কিছু নির্দেশনা আমরা সিসিবি রেডবুকে যোগ করতে যাচ্ছি।

১. সিসিবির হোম পেইজে একই লেখকের একইসাথে অনেক লেখা প্রকাশিত হয়ে থাকলে প্রথম পাতার বৈচিত্র্য কিছুটা নষ্ট হয়। আবার দুঃখজনক হলেও সত্য ইদানিং কালে সিসিবিতে নিয়মিত লেখক কিংবা নতুন লিখছেন এরকম লেখকদের লেখার হারও বেশ হতাশাজনক। এই দুটি বিষয়ই মাথায় রেখে আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রথম পাতায় একই লেখকের তিনটির বেশি লেখা প্রকাশ না করার। দুটি লেখা প্রকাশিত হয়ে গেলে অন্য লেখকদের অন্ততঃ চারটি লেখা প্রকাশ হবার আগ পর্যন্ত তৃতীয় লেখাটি প্রকাশ করতে লেখক অপেক্ষা করবেন সেটা আমরা কামনা করি।

২. অন্য ব্লগে ছাপানো পুরোনো পোস্ট ক্যাডেট কলেজ ব্লগে ছাপানো নিরুৎসাহিত করা হচ্ছে। এমন ধরনের পোস্টের ক্ষেত্রে ব্লগ সঞ্চালকরা চাইলে পোস্টটি ব্লগ থেকে মুছে দিতে পারেন কিংবা প্রথম পাতা থেকে লেখকের নিজস্ব পাতায় সরিয়ে দিতে পারেন। তবে কিছু ক্ষেত্রে (যেমন, জাতীয় জনগুরুত্বপূর্ণ ইস্যুতে পোস্ট, মানবতার পক্ষে প্রচারণা পোস্ট কিংবা জরুরী আহ্বানমূলক পোস্টের ক্ষেত্রে) বিশেষ বিবেচনায় ব্লগ সঞ্চালকরা নিয়মটি প্রয়োগ না করার সিদ্ধান্ত নিতে পারেন। এ ব্যাপারে সঞ্চালকমন্ডলীর সিদ্ধান্তই চুড়ান্ত বলে বিবেচিত হবে।

৩. সিসিবিতে প্রকাশিত বেশ কিছু লেখা অন্যান্য বাংলা ব্লগে কোন ধরনের কৃতজ্ঞতা স্বীকার বা মূল লেখকের নাম উল্লেখ ছাড়াই অনেকে নিজের নামে প্রকাশ করছে, সোজা ভাষায় লেখাগুলি চুরি করছে। ব্যক্তিগতভাবে অনেকেই ইতিমধ্যে এ ব্যাপারে ঐ ব্লগগুলোর কর্তৃপক্ষ এবং ব্লগারদের কাছে অভিযোগ করেছেন। সিসিবির মডারেশন প্যানেলের পক্ষ থেকেও এ বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে। তবে এ ব্যাপারে সকলের সহযোগিতা প্রয়োজন। সিসিবির লেখকেরা যদি তাদের অন্য ব্লগে প্রকাশিত চুরি হয়ে যাওয়া লেখার লিঙ্ক এবং সিসিবিতে প্রকাশিত মূল লেখাটির লিঙ্ক এর একটি তালিকা তৈরী করে দেয় তাহলে মডারেটরদের জন্য কাজটি বেশ সহজসাধ্য হয়। তাই লেখকদের প্রতি অনুরোধ, চুরি হয়ে যাওয়া পোস্টের লিঙ্কগুলি এই পোস্টের মন্তব্য আকারে অথবা contactএটcadetcollegeblog.com এই ইমেইলে পাঠিয়ে দিন।

৪. ইংরেজিতে মন্তব্য কিংবা রোমান হরফে বাংরেজি মন্তব্যের বিষয়টির প্রতি সদস্যদের দৃষ্টি পুনরায় আকর্ষন করছি। অনেক সময় আমরা অতিথিদের এই ব্যপারটি সহজভাবে দেখি তাদের অনভ্যস্ততার কথা বিবেচনা করে। তবুও সিসিবি একটি বাংলা ব্লগ হিসেবে আমরা চাইবো খুব জরুরি কোনকিছু না হলে কেউ যেন বাংলা ব্যতীত অন্য কোন ভাষায় মন্তব্য না করেন।

৫. নাম গোপন করে অনেকেই অনেক সময় মন্তব্য করে থাকেন। একজন তার নাম প্রকাশ না করতে চাইতেই পারেন। এ বিষয়ে আমাদেরও কোন আপত্তি নেই। কিন্তু পরিচয় গোপন করে কুৎসামূলক কিংবা গালাগাল সমৃদ্ধ মন্তব্য সিসিবিতে প্রকাশিত হবেনা। উপরন্তু এরকম ক্ষেত্রে পূর্বে কোন ব্যবস্থা না নেয়া হলেও, ভবিষ্যতে যদি মন্তব্যকারীকে সনাক্ত করা যায় তবে কঠোর ব্যবস্থা নিতে সিসিবি কর্তৃপক্ষ বাধ্য হবেন।

সবাইকে ধন্যবাদ।

১,৪১১ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “রেডবুক সংক্রান্ত এবং কিছু বিষয়”

  1. নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

    খুবই গুরুত্বপূর্ণ বিষয়।
    বেশ কিছুদিন ধরে এ সংক্রান্ত আলোচনা আশা করছিলাম।
    সবগুলো পয়েন্টের সংগে একমত পোষণ করছি।
    তবে ২ নং পয়েন্ট নিয়ে কিছু কথা:

    অন্য ব্লগে ছাপানো পুরোনো পোস্ট ক্যাডেট কলেজ ব্লগে ছাপানো নিরুৎসাহিত করা হচ্ছে।

    ক। আমার মনে হয় 'নিরুৎসাহিত' শব্দটির পূর্বে 'তীব্রভাবে' শব্দ জুড়ে দেয়া যেতে পারে।
    খ।শুধু অন্য ব্লগ নয়, যে কোন মাধ্যমে প্রকাশিত লেখার ক্ষেত্রেও একই নিয়ম হওয়া উচিত।যেমন: সংবাদপত্র, বই কিংবা অন্তর্জালের অন্য কোন উৎস।
    গ। যদি একান্তই অন্য কোথাও প্রকাশিত লেখা সিসিবিতে প্রকাশের জন্য দেয়া হয়, তাহলে পূর্ববর্তী প্রকাশের লিংক বা উপযোগী তথ্য সাথে জুড়ে দেয়া বাধ্যতামূলক করা উচিত বলে মনে করি।মোট কথা স্বচ্ছতার দায়টি লেখকের।

    ৩ নং পয়েন্ট নিয়ে:
    এই প্রসংগটি নিয়ে আসার জন্যে অ্যাডু স্যারকে অনেক ধন্যবাদ দিচ্ছি।আমি দেখেছি বিভিন্ন বাংলা ব্লগের নৈতিক এবং গুণগত মান এক নয়।লেখাচোরদের নিয়ে তাদের অবস্থানও তাই অস্পষ্ট।যেমন: প্রথম আলো ব্লগ কতৃপক্ষ বলেছেন তারা সতর্ক করেছেন সংশ্লিষ্ট ব্লগারদের, কিন্তু লেখাগুলো ব্লগ থেকে মুছে দেবার প্রসংগ উঠলে সম্পূর্ণ নীরব হয়ে গেছেন।আরেকটি ব্লগকে বারবার মেইল করেও তাদের কোন বক্তব্যই পাওয়া যায়নি।এক্ষেত্রে আমার মনে হয়েছে এসব লেখাচোরেরা ব্লগ অ্যাডমিনেরই অংশ বা খুব কাছের লোক।

    কাজেই তাদের কবে শুভবুদ্ধির উদয় হবে তার জন্যে অপেক্ষা না করে আমরা একটা আপডেট দিতে পারি কোথায় কোথায় আমাদের লেখাগুলো চৌর্যবৃত্তির শিকার হয়েছে, এসব ব্লগকে প্রাথমিক একটা নোটিশ দেবার পর।আমি নিজেই ভাবছিলাম এ সংক্রান্ত একটি পোস্ট দেবো, কিন্তু সময় করে উঠতে পারছিনা।

    অন্যদিকে, যদিও সিসিবির সদস্যদের একই ধরণের কাজ করতে এখনো দেখা যায়নি, সিসিবিতেও যদি অন্যকারো লেখা চুরি হয়ে প্রকাশিত হয় তার ব্যাপারেও আমাদের স্পষ্ট এবং কঠোর অবস্থান থাকা উচিত।ভবিষ্যতের জন্যে আগে থেকেই প্রস্তুত হয়ে থাকা আর কি।

    আরো কিছু কথা:
    হয়তো খুব রূঢ় শোনাবে, তবু বলছি - আমার মনে হয় সিসিবির মডারেশন প্যানেলকে আরেকটু কঠোর হতে হবে লেখার মান নিয়ন্ত্রণের জন্যে।যদিও ভালো লেখা আর খারাপ লেখার মান সর্বসম্মত মান নির্ণয় দুঃসাধ্য, তবু কিছু লেখা আসে যেগুলো বোধ করি সবার কাছেই ট্র‍্যাশ বলে মনে হয়।

    সিরিজ লেখার বিষয়ে - সিসিবিতে বহু সিরিজ লেখা, যেমন ভ্রমণকাহিনী, উপন্যাস ইত্যাদি দেখেছি মুখ থুবড়ে পড়ে যেতে। সিরিজ শুরু করা যতো সহজ, চালিয়ে নেয়া এবং শেষ করা ততটা নয়। লেখকের কমিটমেন্ট এবং ডিসিপ্লিনের বিরাট পরীক্ষা এটি, পাশাপাশি পাঠকদের জন্যে তাঁর শ্রদ্ধাবোধের প্রসংগটিও জড়িত।
    এধরণের সিরিজের জন্যে (উপন্যাস বা ভ্রমণকাহিনী বা সেরকম কিছু) আমার মনে হয় সিসিবি অ্যাডমিনের হাতে অন্তত এই তথ্যগুলো আসা উচিত, যে উক্ত ধারাবাহিকটি আনুমানিক কত পর্বের হবে। এবং সেই মোট পর্বসংখ্যার অন্তত এক তৃতীয়াংশ সিসিবিতে জমা পড়া উচিত আগেভাগে। (সম্পাদিত)

    জবাব দিন
  2. মাহমুদ (১৯৯০-৯৬)

    ৩ নম্বর পয়েন্টে এডজুটেন্ট স্যারকে স্যালুট!

    চুরি করা লেখা এবং লেখকের সংখ্যাধিক্যে আমি ভয়াবহ রকমের হতাশ (বাংলা ব্লগ সমূহে, ব্লগের বাইরেও)। ব্যাপারটা যথাযথ ভাবে নিয়ন্ত্রণ না করায় এর মাত্রা বেড়েই চলেছে।

    তবে কাজটা কঠিন হবে নিঃসন্দেহে। কারণ, আমাদের কালচারও লেখাচুরিকে খানিকটা প্রশ্রয় দেয় বলে মনে হয়। যেমন, হু আ, মু জা ই এদের মতো সেলেব্রিটি লেখকও এই দোষে "দুষ্ট", এবং এর ফলে তাদের তেমন কোন হ্যাপা সামলাতে হয়নি।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  3. রাজীব (১৯৯০-১৯৯৬)

    ০১ সহমত; লেখা প্রকাশই তো বড় কথায় নয়, পাঠকদেরই তো হজম করার সময় দিতে হবে।
    আর নতুন লেখকদের ব্যাপারে কিছুই বলার নাই। আমিও নতুন কিনা!
    আগেও বলেছি আবারও বলতে চাই স্যারদের লেখক করার ব্যাপারে আবার ভাবা উচিত।
    আর অতিথি লেখকদের ব্যাপারেও কিছু ইতিবাচক ভাবনা ভাবা উচিত।
    ০২ নতুন যারা সিসিবিতে লিখা শুরু করবেন তাদের ক্ষেত্রে কিছুটা ছাড় দেয়া উচিত বলে মনে করছি। তবে সিসিবি র পুরানো লেখকদের ক্ষেত্রে এটা গুরুতর অপরাধ বলে মনে করছি।
    ০৩ এইটা সিরিয়াস
    ০৪ বাঙলা লেখায় ইংরেজি মন্তব্য কিছুটা চোখে লাগে। আমি নিজেও এক সময় করেছি। পরে একটা উপায় বের করে নিয়েছি; মোবাইলে থাকলে ইমো দিয়ে চালিয়ে দিই।
    ০৫ এদেরকে ধরা গেলে প্রথমবার ব্যাক্তিগতভাবে সতর্কীকরণ করে, দ্বিতীয়বার একই কাজ করলে তার নাম পরিচয় প্রকাশ করার অনুরোধ থাকলো।
    পরিশেষে এডজুট্যান্ট সাহেব কে ধন্যবাদ এরকম একটি পোষ্টের জন্য।


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন
  4. নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

    সিসিবিতে প্রকাশিত আমার দুটা লেখাচুরির নমুনা:
    ১। //cadetcollegeblog.com/nupurkanti/34127
    কপি: http://prothom-aloblog.com/posts/18/149590
    ২। //cadetcollegeblog.com/nupurkanti/27538
    কপি: http://prothom-aloblog.com/posts/18/163414

    আরো কিছু লেখা চুরি হয়েছিলো, অন্তত ৫-৬টা তো বটেই।এখন গুগল করে সেগুলোকে অন্যকোথাও আর খুঁজে পাচ্ছিনা।মেইল বা মন্তব্য করে প্রতিবাদ জানানোয় কিছু কাজ হয়েছিলো দেখা যাচ্ছে।
    তবে এই লিস্টের ২ নম্বর লেখাটি যে ব্যক্তি চুরি করেছে, সে সিসিবির প্রচুর লোকের লেখা চুরি করেছে - এবং সেগুলো এখনো প্রথম আলো ব্লগে শোভা পাচ্ছে। সেখানে আন্দালিব, শাহরিয়ার, রমিত ভাই এবং আরো অনেকর লেখা আছে।

    আগেও বলেছি, লেখাচুরির কোন ঘটনা ধরা পড়লে সংশ্লিষ্ট ব্লগ কতৃপক্ষ শুধু সতর্ক করেই দায়িত্ব সারতে পারেননা। প্রথমেই লেখাগুলো মুছে দেয়াটা সর্বপ্রথম কাজ হতে হবে।তারপর অপরাধের মাত্রা বুঝে চোরকে অন্যান্য শাস্তি (সতর্কীকরণ থেকে নিষিদ্ধকরণ) দেয়া যেতে পারে। এবং সংশ্লিষ্ট ব্লগ অ্যাডমিন যখন এ ধরণের অভিযোগের ক্ষেত্রে উপযুক্ত ব্যবস্থা নিতে গড়িমসি করেন এবং চুরি করা লেখাগুলো দিনের পর দিন অন্যের নামে ব্লগে শোভা পেতে থাকে তখন বোঝা যায় কিছু কিছু বাংলা ব্লগ পুরোপুরি অপদার্থ আর মূর্খদের দখলে চলে গেছে।লেখকসত্ত্ব কি, মৌলিকত্ব কি এসব সম্পর্কে কোন ধারণা না রেখেই এরা ভাষাচর্চা করতে চায়। অন্যের লেখা নিজের নামে চালিয়ে লোকের বাহবা পেতে চায় -'ব্লগার' হয়েছে বলে শ্লাঘায় ভুগতে চায়।

    সিসিবির উচিত অত্যন্ত কঠোরভাবে এসবের জবাব দেয়া এবং সিসিবি সাইটে এধরণের লেখাচুরির আপডেট করার ব্যবস্থা করা।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।