প্রসঙ্গ : ইংরেজি মন্তব্য

সিসিবিতে বেশ কিছুকাল পর আবারও লোক সমাগম বেড়েছে। তবে সেই সাথে একটা ব্যাপার পরিলক্ষিত হচ্ছে: ইংরেজি হরফে করা মন্তব্যের আধিক্য হঠাৎ করেই আগের তুলনায় বেড়ে গিয়েছে।

সিসিবি একটি বাংলা ব্লগ। আমরা আমাদের দৈনন্দিন কথা বার্তায় যেভাবে ইংরেজির ব্যবহার করি, সেইভাবে পোস্টে এবং মন্তব্যে ইংরেজি বাংলা মিশিয়ে কিংবা ইংরেজির প্রাধান্য বা ইংরেজি অক্ষরের ব্যবহার সিসিবিতে সবসময়ই ভাবে নিরুৎসাহিত করা হয়ে থাকে। ইংরেজি বা অন্য ভাষায় করা মন্তব্য প্রকাশের নিশ্চয়তা দেয়া হচ্ছে না। উল্লেখ্য যে, অনেক সময়ই লগ-ইন না করে অতিথি হিসেবে অনেকই সিসিবিতে মন্তব্য করেন। বহুলাংশেই ইংরেজি হরফে লেখা এ’সকল মন্তব্য স্প্যাম হিসেবে গণ্য করে সার্ভার থেকে স্বয়ংক্রিয়ভাবে সরাসরি স্প্যাম ফোল্ডারে চলে যায়। সেক্ষেত্রে মডারেশনের জন্য জমা না পড়ায় এই মন্তব্যগুলোর ব্যাপারে মডারেটররা অবগত থাকেন না।

কারো পিসিতে অভ্র কিংবা অন্য কোন বাংলা লিখবার সফটওয়্যার না থাকলে সরাসরি মন্তব্যের বাক্সে গিয়ে ঠিক বাক্সের নিচের অপশনগুলোর মধ্যে থেকে অভ্র, প্রভাত, ফোনেটিক, ইউনিজয়- এর যে কোন একটি নির্বাচন করে সরাসরি বাংলায় মন্তব্য টাইপ করা সম্ভব। সিসিবিতে স্বতন্ত্রভাবে এমন বাংলা লিখবার সুযোগ বেশ কিছুকাল যাবতই চালু রয়েছে।

সিসিবির সাথেই থাকুন, নিয়মিত পোষ্ট এবং মন্তব্যের মাধ্যমে সিসিবিকে সচল রাখুন। ভালো থাকবেন সবাই।

৪১৭ বার দেখা হয়েছে

৪ টি মন্তব্য : “প্রসঙ্গ : ইংরেজি মন্তব্য”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।