BMA এর কিছু স্মৃতি… কখনো ভুলবো না…

আর্মি প্রফেশন এ এসে আমার প্রায় সব ধরনের অভিজ্ঞতাই হয়েছে । কিছু অভিজ্ঞতা ছিল সুখের, আবার কিছু অভিজ্ঞতা দুঃখের। তেমনি আমার এক দুঃখের অভিজ্ঞতা  আজ সবার সাথে  share করার লোভ কোনও ভাবেই সামলাতে পারলাম না ।

 

আমার মতে বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে ট্রেনিং এর সময় ড্রিল পিরিয়ড  এ বরাবর ই আমি অত্তন্ত নিষ্ঠাবান একজন ক্যাডেট ছিলাম। অবশ্য আমার কোর্সম্যাটডের আমাকে নিয়ে ভিন্ন ধারনা ছিল। আমার কোর্সম্যাটডের ভাষ্যমতে আমি ছিলাম দুনিয়ার অলস, যদিও আমার নিজের সম্পর্কে আমার ধারনা অনেক উচ্চতর ছিল । আমার শত প্রতিবাদ সত্ত্বেও তারা আকিকা করে আমার করে নাম রেখেছিল  “COW”। সে আর এক গল্প, সে ব্যাপারে আজ আমি  আর না যাই।

 

যাইহোক যা বলছিলাম…   BMA  এর ড্রিল পিরিয়ড  এ আমি একজন নিষ্ঠাবান ক্যাডেট ছিলাম। ড্রিল পিরিয়ডের সময় প্যারেড করতে করতে যখন আমার প্রাণ যায় যায় অবস্থা ঠিক তখনই আমাদের Drill instr এর দরাজ কণ্ঠের হুংকার শুনতাম- “নজরুল সাহেব, আপনি এখানে কেন ? কাঁচা গ্রাউন্ড এ যান” । তো তেমন এক শুভলগ্নে আমি যথাক্রমে লগ কাঁধে নিয়ে ভিডিও করছি। এমন সময় হঠাৎ  drill instr এর হুংকার শুনে আমি চমকে যাই। শুনি তিনি চিৎকার করছেন- “নজরুল সাহেব, আপনি এখানে কি করেন ? যান কাঁচা গ্রাউন্ড এ যান”। আমিতো হতভম্ব। drill instr বলে কি !!! আমি আবার কিভাবে কাঁচা গ্রাউন্ড এ যাব, কারন আমিতো  already কাঁচা গ্রাউন্ড এ আছি !!! ব্যাপারটা কি দেখার জন্য সামনে তাকালাম । অতঃপর যে দৃশ্য আমি দেখতে পাই তার জন্য আমি প্রস্তুত ছিলাম না । আমি দেখলাম যে একজন ড্রিল স্টাফ  আমার ই একজন কোর্সম্যাট … (সঙ্গত কারনেই নাম টা আমি উল্লেখ করলাম না) আমারই দিকে দৌরে আসছে তার বত্রিশপাটি দাঁত বের করে । সাথে সাথেই আমি drill instr  এর চিৎকার এর রহস্য বুঝে গেলাম । আমার এই কোর্সম্যাট টি দেখতে অনেকটা আমার মত।  তাই অত্তন্ত নিষ্ঠার সাথে ড্রিল করার পরও প্রতিবার আমার ঐ কোর্সম্যাট টির ঘাপলার মাশুল আমাকেই  দিতে হত । আর আমাদের drill instr  সম্ভবত শুধু একটা নাম ই জানতেন  “নজরুল সাহেব” ।

 

বিঃদ্রঃ – আমার এই মির্জাপুর ক্যাডেট কলেজ এর কোর্সম্যাট টি 3rd term এ গিয়ে saluting test এ pass করতে  সক্ষম হয় । এটা ভাবলে আমার এই দুঃখের মাঝে কিছুটা হলেও সান্ত্বনা পাই ।

 

৮০০ বার দেখা হয়েছে

৭ টি মন্তব্য : “BMA এর কিছু স্মৃতি… কখনো ভুলবো না…”

  1. শেখ সাদী (০৬-১২)

    :khekz: :khekz: :khekz:
    "নজরুল সাহেব" প্রথম পোস্ট দেখি............... হেহে মজা পাইলাম।
    এন বিঃ আমি আর কিছু না বলে, উল্টা ঘুরে যাই । সীনিওররা কেউ থাকলে আওয়াজ দিয়েন। ;;;


    \"why does the weasel go pop? does it matter?
    if life is enjoyable, does it have to make sense?\"

    জবাব দিন
  2. রাকিব(৯৮-০৪,মকক)

    আমার মতে বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে ট্রেনিং এর সময় ড্রিল পিরিয়ড এ বরাবর ই আমি অত্তন্ত নিষ্ঠাবান একজন ক্যাডেট ছিলাম। অবশ্য আমার কোর্সম্যাটডের আমাকে নিয়ে ভিন্ন ধারনা ছিল। আমার কোর্সম্যাটডের ভাষ্যমতে আমি ছিলাম দুনিয়ার অলস, যদিও আমার নিজের সম্পর্কে আমার ধারনা অনেক উচ্চতর ছিল । আমার শত প্রতিবাদ সত্ত্বেও তারা আকিকা করে আমার করে নাম রেখেছিল “COW”। সে আর এক গল্প, সে ব্যাপারে আজ আমি আর না যাই।

    সত্য স্বীকার করায় আনন্দ পেলুম দাদা......... :)) =)) :thumbup: :pira:

    জবাব দিন
  3. বিএনসিসিতে(০৩-০৯) থাকাকালীন দেখেছি ময়নামতি রেজিমেন্টে এক স্টাফ ছিলো,সার্জেন্ট নজরুল । ইয়া লম্বা লোক,সাথে আবার ওসমানী গোঁফ । কি যে ভয় লাগত তাঁকে দেখে । ড্রিলের সময় অনেক লম্বা স্টেপ নিতে পারতো । আর যখন কমান্ড দিতো তখন মনে হতো দুনিয়া কাঁপছে ।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।