আজীবন স্বাধীনতা

ডোমেইনের নাম ঠিক হয়ে যাবার পর, এখন আমাদের কাজ একটা ভালো হোস্ট জোগাড় করা। “ডোমেইনের নাম দিন” পাতায় এ নিয়ে কিছু আলোচনা হয়েছে। আমরা চাচ্ছি আজীবন স্বাধীনতা। এ জন্যই ওয়ার্ডপ্রেসের লৌহ কপাট ভেঙে বেরিয়ে আসতে চাচ্ছি। টাকা-পয়সার জোগাড় আশাকরি করা যাবে। সবাই তাই মতামত দিন, কোথায় হোস্টিং করলে ভালো হয়।

৪,১৪৩ বার দেখা হয়েছে

৫৯ টি মন্তব্য : “আজীবন স্বাধীনতা”

  1. মুহাম্মদ,
    আলাদা একটা হোস্টিং-এ নিজেদের সাইটের চিন্তাটা ঠিক আছে। ঝামেলা হচ্ছে- আমি হুটহাট করে এগুনোর পক্ষপাতী না। নিজেদের প্রয়োজনটা ডিফাইন করে সেই অনুযায়ী স্টেপ নেয়া ভালো।
    কিছু পয়েন্ট বলিঃ
    ১। আলাদা সার্ভারে ব্লগ বানাতে পারলে সবচেয়ে ভালো। কিন্তু সবার আগে দেখতে হবে আমাদের টেকি সাপোর্ট আছে কিনা সেরকম। সচলায়তনকে আদর্শ ধরে আগানো ভালো। কিন্তু ওখানে টেকি দিকটা দেখেন অরূপদা আর মাহবুব মুর্শেদ ভাই। দুইজনই বস মানুষ। আমাদের মধ্যে এরকম টেকি কেউ কি আছে?
    সচলায়তন দাঁড় করা হয়েছে ড্রুপালের ওপরে, কিন্তু অরূপদা আর সুমন ভাই (মাহবুব মুর্শেদ) ঐটারে কাস্টমাইজ করে করে আজকের অবস্থায় এনেছেন। রেডিমেইড ড্রুপাল যেটা পাওয়া যায়- সেটারে সাইজ করার মতন এলেমদার লোক যদি পাওয়া যায় এক্স-ক্যাডেটদের মধ্যে, তাহলে এই লাইনে এগুনো যায়।

    জবাব দিন
  2. ২। ওয়ার্ডপ্রেসের ফিচার অনেক বেটার। ব্লগস্পটের চেয়ে অবশ্যই। আমি দেখলাম ওরা আনলিমিটেড জায়গা দিবে টেক্সটের জন্যে। আমাদের মূলত সেটাই দরকার। ইমেজের জন্যে ৩ গিগা জায়গা দিবে। ইমেজ কি ব্লগে খুব বেশি আসবে? যদি ৩ গিগা শেষ হয়ে যায়-পরে আপগ্রেড করার চিন্তা করা যাবে।
    ৩। এই মুহুর্তে আমাদের সমস্যা হলো- আনলিমিটেড ইউজারকে জায়গা দেয়া। এই সুবিধাটা কিনে নিলেই আমাদের বাকি সবকিছু রেডিমেইড পাওয়া যাচ্ছে। এবং মেইনটেন্যান্স বলতে এখানে জিরো একটিভিটি থাকলেও চলবে।

    জবাব দিন
  3. ৪। ডোমেইন রিডাইরেক্ট করা সমস্যার কিছু না। নাম ফাইনাল হয়ে গেলে আমি ডোমেইন স্পন্সর করতে রাজি আছি।
    ৫। সবকিছুর পরেও তোমরা ভালো মতন চিন্তা ভাবনা করে ডিসিশান নাও। যদি হোস্ট কিনতেই হয়, তাহলে বলি- ব্লু হোস্ট বেশ ভালো অপশান, যতদুর জানি সচলায়তন ওখানেই হোস্ট করা।

    গুড লাক।

    জবাব দিন
  4. হ্যা কনফু ভাই,সেটা ঠিক আছে। এ নিয়ে আমারও তেমন কোন আপত্তি নেই।
    কিন্তু সবাই যেটা চাচ্ছে যে আরো কিছু ফিচার যেমন প্রত্যেক ইউজার এর জন্য আলাদা প্রোফাইল পেজ সুবিধা এই সব আর কি...
    ব্যাপারটা এমন না যে আমরা আজকে বলে কালকেই সেখানে শিফট হয়ে যাবো।আমরা জাস্ট ভবিষ্যতের কথাটা ভেবে এখনি সে হিসেবেই এগুতে চাচ্ছি।
    আর এ জন্যই সবার মতামত এর জন্য অনুরোধ জানানো।

    জবাব দিন
  5. হাঁ, হুট করে কিছু করে ফেলা যাবে না। এক্সপার্ট কাউকে ছাড়া সেটা করা একদমই ঠিক হবে না। তাহলে আপাতত, তারেক ভাইয়ের কথা মতই করি।

    সেই সাথে কামরুল ভাই ওয়ার্ডপ্রেস ডট অরগ থেকে একটা সফ্‌টওয়্যার পেয়েছেন যা দিয়ে ভালো থিম তৈরী করা সম্ভব।

    আর এক্সপার্ট হান্ট শুরু করছি এখনই। যতদিন না পাই এভাবেই থাক।

    জবাব দিন
  6. হ্যা। আমরা আপাতত ডোমেইন রিডাইরেক্ট এবং ইউজার লিমিট টা উঠিয়ে দেই।অন্তত একবছরের নামে এটা করতে হবে। এবং আশা করা যায় এক বছরের মধ্যেই আমরা নিজস্ব একটা কিছু করে ফেলতে পারবো।

    জবাব দিন
  7. আমি কিন্তু এক্সপার্ট না। শুধুই একজন হেল্পার হিসেবে আমাকে ভাবতে পার। আমার জানামতে একজন বস আছে আমাদের সিলেট এর আমি ঐ ভাইয়ার সাথে কথা বলব। আমি হেল্পার হিসেবে কাজ করতে পারব। আমার সমস্যা হচ্ছে আমি নিজে থেকে কাজ করতে পারিনা। আমাকে কেউ কিছু বলে দিলে আমি চেষ্টা করতে পারি । আর শিখতে আগ্রহী। এই হল আমার এলেম।

    জবাব দিন
  8. আমি তারেক ভাই এর সাথে একমত। তাড়াহুড়া না করে আস্তে আস্তে আমরা চিন্তাভাবনা করে আগাই। slow and steady win the race। কিছু জিনিস আমি একটু ফলো আপ করি।
    ১। ডোমেইন নেম নিয়ে আমাদের কোন সমস্যা নেই, যে কোন সময় ওটা বুক করে ফেলা যাবে।
    ২। আমাদের যদি ভালো ট্যাকনিক্যাল সাপোর্ট দেওয়ার লোক থাকে আমরা নিজেরা ডিজাইন করে হোস্টিং এ যেতে পারি।
    ৩। তা না হলে wordpress এর আনলিমিটেড ইউজার অপশনে যেতে পারি।
    আমার মনে হয় আমরা আর একটু ওয়েট করি। সবে কিন্তু এটা জমে উঠেছে। নতুন নতুন অনেক ভাইয়া আসছে। কদিন পরেই হয়তবা আমরা একটা বস ভাইয়া পেয়ে যাব। এখনই কিছু না নিয়ে ফেলে একটু ওয়েট করা যায়।
    আপাতত আজ এই পর্যন্ত ।একটা ফেয়ারওয়েল পার্টি ছিল। হেভি ঘুম পাচ্ছে। সকালে উঠে সবার আলোচনায় যোগ দিব।

    জবাব দিন
  9. I think this format will be better:

    cadetname_intakeyear_college

    কারণ, কোন বছরের ক্লাস সেভেন তা জানা থাকলে আরও সুবিধা হয়। বিশেষত সম্বোধনের ক্ষেত্রে। আমি আমারটা এমন করে দিচ্ছি। কারও ইউজার নেইম পরিবর্তনের দরকার নেই। কেবল আ্যাকাউন্টে গিয়ে কোন নাম জনসম্মুখে প্রদর্শন করতে চান তা ঠিক করে দিন।

    জবাব দিন
  10. হোস্টিং সম্বন্ধে একটা ভাল সংবাদ দিতে পারি। আমাদের এখানে একটা গ্রুপ আছে শশী নামে। আমাদের সার্ভার আছে নিজেদের এবং সেখানে হোস্টিং facility দেওয়ার অপশন আছে। বাইরের মানুষদের জন্য এক রেট ভিতরের মানুষদের জন্য এক রেট। আমি ভিতরের মানুষ হিসেবে নিব। এবং সেটা বছরে অনেক চিপ হবে। এখন দেখ সবাই কি করা যায়। বছরে কত হবে আমি জানাচ্ছি। ওটার দায়িত্বে আছে বরিশালের একটা ভাইয়া। উনি আমাকে আশ্বাস দিয়েছে টেকনিক্যাল সাপোর্ট আমাকে দিতে বলেছে আর উনি আমার পাশে থাকবে। উনি বস মানুষ। ওনার আশ্বাস পেলে আমরা যেতে পারি।

    জবাব দিন
  11. সুখবর।
    এমসিসি'র নাজমুল ভাই সহযোগিতা করতে চেয়েছেন। উনার ওয়েবসাইটের ঠিকানাটা এখানে দিলাম:

    http://www.nazworld.com/

    সাইটটা উনার নিজেরই ডিজাইন করা। তাই নাজমুল ভাই আমাদের অনেক সহযোগিতা করতে পারেন। শীধ্রই এখানে নাজমুল ভাইয়ের কমেন্ট দেখতে পাবো। তারপর থেকেই আমাদের কাজের গতি বৃদ্ধি পাবে আশাকরি।

    জবাব দিন
  12. নাজমুল ভাই মেইলের মাধ্যমে কথা বলেছেন। আমরা যদি ডোমেইন ঠিক করে উনাকে ডোমেইন নামটা পাঠিয়ে দেই, তাহলে উনি সাইট ডিজাইনের দায়িত্বটা উনিই নিবেন। দুই সপ্তাহের মধ্যে একটা সাইট দাঁড়া করাতে পারবেন বলে উল্লেখ করেছেন।

    তাই কামরুল ভাইকে বলছি,
    ডোমেইন নামটা এখনই বুকিং দিয়ে ফেলা দরকার। ঠিক হয়ে গেল কামরুল ভাইকে ডোমেইন নাম পাঠিয়ে দেব। হোস্টিং এই ব্লু হোস্টে করা যায়, তাছাড়া নাজমুল ভাইও হোস্টিংয়ের ব্যাপারে পরামর্শ দিতে পারেন।

    জবাব দিন
  13. অর্থাৎ যে এক্সপার্ট নিয়ে আমাদের সমস্যা ছিল, সেটাও মিটে গেছে। নাজমুল ভাই সাইট ডেভেলপমেন্ট ও মেইনটেনেন্স এর ব্যাপারে সার্বিক সহযোগিতা করতে পারবেন।

    জবাব দিন
  14. ২ সপ্তাহ অপেক্ষা করবা ভাইয়ারা? আমি শিফট করব টোকিওতে। তখন আমি ভাল সস্তা একটা হোস্ট জোগাড় করতে পারব আশা করছি। নাজমুল ভাই আসুক। আমরা কথা বার্তা চালাই। কাজ তারপর শুরু করি কি বল? ব্লু হোস্টে কেমন খরচ। আমি যেটার কথা বলছি সেটা বছরে ৩০ ডলার হবে।

    জবাব দিন
  15. এইখানে আমার একটা কথা আছে। ৩০ ডলার এ হলে ব্লু হোস্টের চেয়ে নিঃসন্দেহে সস্তা ।কিন্তু সেটাতে আমরা ব্যান্ডউইডথ কি রকম পাবো।আর সেটা কেমন রিলায়েবল হবে?
    মুহাম্মদ, নাজমুল ভাই দুই সপ্তাহের মধ্যে কাজ করে দিতে পারবে নিঃসন্দেহে ভাল কথা।কিন্তু আমাদের রিকোয়ারমেন্টস গুলো তাকে জানানোও তো তাহলে এখন জরুরি,তাইনা? সবাই ঠিক ঠাক কর কে কিভাবে সাইটটা দেখতে চাও।
    আর ডোমেইনটা আসলেই এখনি বুকিং দিয়ে দেয়া উচিৎ।কামরুল ভাই কি কন।

    জবাব দিন
  16. ঠিক আছে, হোস্টিংয়ের জন্য দুই সপ্তাহ অপেক্ষা করি আমরা। তবে ডোমেইন বুক করে ফেলা যায় এখনই। কি বলেন? তাহলে ডোমেইন নাম সহ নাজমুল ভাইয়ের সাথে বিস্তারিত আলোচনা করা যাবে।

    জবাব দিন
  17. http://nazworld.com/board/index.php?topic=536.0

    এই লিংকে আমি সাইটের ব্যাপারে আলোচনা করেছি। আপনাদের সবাইকে অনুরোধ করছি নাজমুল ভাইয়ের ফোরামের সদস্য হয়ে সেখানে আলোচনায় অংশ নিতে।

    জবাব দিন
  18. দুঃখিত, নানার কাজের গোলমালে পড়ে আমি এইখানে রেগুলার ফলো করতে পারতেছি না।
    ডোমেইন কিনে ফেলবো নাকি? সচলের পার্সোনাল মেসেজে তাইলে আমারে একটা আওয়াজ দিও। আমি কিনে রাখবো।

    জবাব দিন
  19. আমার কাছে MCC ছাড়া অন্য কোন কলেজের ছবি নেই।
    তবে আমার মনে হয়, মূল ডিজাইনে কোন ছবি না দিলেই ভাল হয়। সাইটটা সাদামাটা হলে ভালো হয়। আপাতত এই সাইটের হেডার ইমেজটা থাকলেই ভাল। শুধু "স্মৃতিময় ক্যাডেট কলেজ" লেখাটা একটু অন্যভাবে লিখা যায়।

    আর পুরো সাইটটা এরকম সাদা হলেই ভাল লাগবে। ফোরামটা যেন কোনভাবেই মুখ্য হয়ে না উঠে। মূলত এটা একটা ব্লগ। গ্যালারিটা স্বাধীন হওয়া ঠিক হবে না। তার চাইতে গ্যালারিটা হোক ব্লগে ছবি দেয়ার জন্য। অর্থাৎ ছবি আপলোড করা হবে গ্যালারিতে। সেখান থেকে ব্লগে ছবি আনা যাবে।

    আর ওয়েবসাইটের ডিজাইন কেমন হবে তা নিয়ে একটা আলাদা পৃষ্ঠা করা যায়। সেই পৃষ্ঠায় সবাই মতামত দিবেন। সবার মতানুসারেই সাইটের আউটলুক ঠিক করলে ভাল হয়।

    জবাব দিন
  20. সবার আগে হোস্টিং টাই ঠিক করা উচিত। আমাদের হাতে তিনটি অপশন আছে:
    ১। কামরুল ভাই টোকিওতে যে হোস্ট পাবেন বলেছেন সেটা। বছরে ৩০ ডলারে সেটা পাওয়া যাবে।
    ২। নাজমুল ভাই নিজের সাইট করার জন্য হোস্ট কিনেছেন dot5hosting.com থেকে। এটা সস্তা। কত লাগবে, নাজমুল ভাইকে অনুরোধ করবো জানাতে।
    ৩। আরও কয়েকজন bluehost প্রস্তাব করেছিল। সেটাও ভেবে দেখা যায়।

    সবাই মতামত দিন। আর যে যেটা প্রস্তাব করেছেন সে সম্বন্ধে আরও বিস্তারিত বলুন। আমাদের প্রধান টার্গেট স্পিড যেন ভাল হয়।

    জবাব দিন
  21. muhammad,

    ami site ta already complete kore felechi. Basically apni je vabe chachchen, soyolayotoner motoi korechi but arektu advanced typer. first page e blog ta thakbe, ar er sathe ache forum ar gallery. ek sathe integrated sobkichu. plus sobar alada profile thakbe.

    Design ta asha kori apnader sobar pochondo hobe. Apnara, amar mone hoy, ekhoni ekti Host kine felen, option ghatle
    option bartei thake, sesh ar hoy na. bluehost, 1&1 othoba Dot5hosting, ja paren kine nen.

    Apnara kenar por amar kache settings ta dile ami sekhane website ta upload korte pari, apnara sobai test run kore dekhte paren.

    Lastly, I have developed the Site in English. I don't have any wish to translate it to bangla, I simply can not manage time for that. However it is very easy to translate it, All I need is some volunteer from you. it will not take 2 days if you try hard. I will guide you all. 3 person will do.

    I can take a screen shot of the site in the meantime and share it with you. but I am not sure how it will look in bangla, In my PC the bangla font looks very small. Any help in this matter, How to configure Firefox?

    Someone told me about addingunijoy.js in the site. Can anyone guide me to that. I am interested to learn how it works.

    জবাব দিন
  22. নাজমুল ভাই,
    প্রথমেই আপনাকে অশেষ ধন্যবাদ।
    আমরা দুয়েক দিনের মধ্যেই হোস্ট কিনে ফেলবো। কেনার পর আপনাকে সেটিং মেইল করে দিবো।
    বাংলা করার জন্য তিন জন জোগাড় করা কোন বিষয়ই না। কামরুল ভাই তো আছেন ই। আমাদের আইইউটিতে আখতার আছে। আর এক জনও পাওয়া যাবে। তাতে অনুবাদের কাজটাও হয়ে যাবে।

    বাংলা ফন্ট হিসেবে সোলাইমানি লিপি ব্যবহার করলে ভালো হয়।
    http://omicronlab.com
    এখানেই সব ফন্ট আছে। ফায়ারফক্সে সোলাইমানি লিপি সেট করতে হলে এভাবে যেতে হয়: Tools --> Options --> Content
    এখানে সোলাইমানি লিপি সেট করার পর Advanced এ গিয়ে Western এর স্থানে Bengali সিলেক্ট করে সেখানেও সোলাইমানি লিপি সিলেক্ট করুন।

    unijoy.js এর বিষয়টা যে প্রস্তাব করেছিল তার সাথে কথা বলে দেখছি।

    পরিশেষে আবারও ধন্যবাদ।

    জবাব দিন
  23. সোলাইমান লিপি-র চেয়ে ভালো হচ্ছে অপনালোহিত। আর তারচেয়েও ভালো হচ্ছে বিএনজি।
    বিএনজি পাওয়া যাবে সচলের বাংলা হেল্প-পাতায়।
    বা এখানে-
    http://arup.kamal.googlepages.com/BNG.ttf
    --------
    ক্যালেন্ডার আর আর্কাইভটা অনেক জরুরি।
    পোল না থাকলেও চলবে।
    ------
    বাংলা লেখার জন্যে unijoy.js এর দরকার নেই। নাজমুল ভাই যদি সাইটের পাতায়ই বাংলা লেখার জন্যে বিল্টইন সিস্টেম রাখতে চান- তাহলে এই পাতাটা ট্রাই করে দেখুন-
    http://bnwebtools.sourceforge.net/

    এটা ফ্রি ডাউনলোড করে কোড হিসেবে যে কোন পাতায় বসিয়ে দেয়া যায়।

    জবাব দিন
  24. বিএনজি ফন্টটা উইকিপিডিয়ার জন্য খুব ভালো হয়েছে। উইকিপিডিয়াতে ফন্ট সইজ একদম ঠিক ঠিক আসছে। এমন একটা ফন্টই খুঁজছিলাম। কনফু ভাইকে ধন্যবাদ এই ফন্টের খোঁজটা দেয়ার জন্য।

    জবাব দিন
  25. কনফুসিয়াস ভাই,

    http://bnwebtools.sourceforge.net/

    এই এডিটরের একটা সমস্যা আছে। অপেরাতে টাইপ করার সময়, এক বর্ণ চাপলে দুইবার আসে, মাঝে মাঝে আবার বাংলার মাঝে ইংরেজি আসে। সচলায়তনেও এই সমস্যাটা আছে যেটা ফায়ারফক্সে নিলে ঠিক হয়ে যায়।

    সামহোয়্যারে কিন্তু এই সমস্যাটা নেই। ওরা কি ব্যবহার করে সেটা জানেন কি? সামহোয়্যার-ইনের এডিটরের কোডটা পেলে সবচেয়ে ভালো হতো।

    জবাব দিন
  26. নাজমুল ভাই,
    আমি ঠিক টেকি-এক্সপার্ট না। এবং সময়ের দিক দিয়েও দৌড়ের ওপর আছি। আপনি বরং ফাইলগুলো জিহাদ/মুহাম্মদ/রায়হানকে পাঠিয়ে দিন।

    মুহাম্মদ,
    হাসিন হায়দারের ওয়েবসাইটে পাবার কথা। তুমি বাংলা বা ইংলিশে গুগল করে দেখো, না পেলে আমি খুঁজে দিব।
    কিন্তু ফায়ারফক্স বাদ দিয়া অপেরা নিয়ে পড়লা ক্যান?

    জবাব দিন
  27. নাজমুল ভাই,
    আমি ওয়ালপেপার পাতায় ইমেইল ঠিকানা দিয়েছি। আমার ইমেইল আইডি হল,
    hermitage17@yahoo.com
    মেসেঞ্জারেও কথা বলা যায়। আর আমাকে তুমি করে বলেন না। আপনার ৭ ব্যাচ জুনিয়র আমি।

    কনফুসিয়াস ভাই,
    ফোরামের ব্যাপারে আমিও নিশ্চিত নই। ফোরামটা মনে হয় লাগবে না। ব্লগ তো আছেই।

    জবাব দিন
  28. ফোরাম এর ব্যাপারটা ভাবা হচ্ছে এই অর্থে সবাই এখনো ব্লগিং এর মনমানসিকতা ধারন করেনা ।একটা ফোরাম থাকলে হয়তো সবাই আরো বেশি আসবে।যে কোন বিষয়ে আলোচনারও একটা প্লাটফর্ম হয়ে থাকলো।ফেসবুক এ গ্রুপ গুলার হালচাল দেখে আমার সে কথাই মনে হইসে।এই ব্লগ এ পাঠক অনেকেই আসে।কিন্তু কমেন্ট কিন্তু সেই অনুসারে খুব কমই পাই।হয়তো ব্লগের বিষয়ভিত্তিক ব্যাপারের জন্যই এই অনুৎসাহ।কিন্তু ফেসবুক গ্রুপ গুলাতে গিয়া দেখেন।একেবারে ওয়াল লিখে ভরায়া ফেলতেসে।কারণ ঐখানে আলোচনার ধরাবাধা কোন টপিক নাই।

    যাইহোক সবাই যে পথে হাটবে আমিও সেই পথেই পা বাড়াবো।তবে আমি ফোরাম রাখার পক্ষপাতী।

    জবাব দিন
  29. আরে কি বল কনফু ভাইয়া তো অস্ট্রেলিয়ায় আর জানো না অস্ট্রেলিয়া তো মালয়েশিয়ায়।
    * মাঝে মাঝে ভুলগুলা কি মধুর হয়। সেই যে ৩৫ এর লিমিত ভুল এর জন্য আমাদের নিজেদের বাড়ি পরিচয় সব হয়ে গেল।

    জবাব দিন
  30. কামরুল ভাই, জিহাদ আর আমি এই রকম একটা খসড়া সিদ্ধান্ত নিয়েছি। আমরা ডটফাইভ হোস্টিংয়েই হোস্ট করবো। এখানে তাদের সুযোগ সুবিধার লিংকটা দিচ্ছি:

    http://www.dot5hosting.com/dot5/hosting.bml

    আর দুইটা হোস্ট ছিল ওয়ান অ্যান্ড ওয়ান এবং ব্লু হোস্ট। ওয়ান অ্যান্ড ওয়ানে লাগে মাসে ৩.৯৯ ডলার, আর ব্লু হোস্টে লাগে ৬.৯৫ ডলার। ডট ফাইভে ৪.৯৯ ডলার। টাকার দিক দিয়ে এটা ওয়ানের কাছাকাছি।
    আর সুযোগ সুবিধার দিক দিক দিয়ে এটা প্রায় ব্লু হোস্টের কাছাকাছি। ওয়ান অ্যান্ড ওয়ানে সুবিধা বেশ কম। তাই সবকিছু ভেবে ডট ফাইভ ঠিক করলাম।
    প্রথমে হোস্ট কেনার সময় আমাদের ১২০ ডলার দিতে হবে। সবাই রাজি থাকলে আগামীকালই কামরুল ভাই হোস্ট কিনে ফেলবেন। এরপর আমাদের চান্দাবাজি শুরু হবে। টাকা তুলে সময়মতো কামরুল ভাইকে পরিশোধ করবো।
    যে কেউ হোস্ট কেনার জন্য টাকা দিতে পারেন।
    সবাই একমত হলে কালকেই কিনে ফেলা হবে। নাজমুল ভাই আর কনফুসিয়াস ভাই কি বলেন?

    জবাব দিন
  31. আমিও ডট ফাইভ।

    চান্দাবাজির কথা শুনে আবার ভয় পেয়ে যাবার কারণ নাই।মেম্বার হইলেই চান্দা দিতে হবে এমন না।

    বাট আমার বিশ্বাস এই ব্লগে উদার হৃদয় এর মানুষের কোন অভাব নাই 😉

    জবাব দিন
  32. কলেজে থাকতে জুনিয়রগো কাছ থাইকা কুপন চান্দা নিতি ভালা কথা... সাথে আবার আরেকজনের নাম লাগাস ক্যান??

    আহারে...কলেজে থাকতে না জানি কত নিরীহ,নিষ্পাপ ক্যাডেটরে এইরকম হাসিমুখে ফাসাইয়া দিসিস... 🙁

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।