কাউন্টডাউনঃ জাতীয় সংসদ নির্বাচন ২০০৮

আজ শুক্রবার। সোমবার সকাল ৮ টা থেকে ভোট গ্রহণ শুরু হবে। এ উপলক্ষ্যে আগামীকাল তথা শনিবার রাত ১২ টার পর থেকে নির্বাচনী গণসংযোগ বন্ধ হয়ে যাবে। আর রবি বার রাত ১২ টার পর থেকে যান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হবে। এখন থেকে একেবারে সেকেন্ড ধরে কাউন্টডাউন শুরু করা যেতে পারে। কাউন্টডাউনের জন্য সচলায়তনে একটি বিশেষ আয়োজন করা হয়েছে। উপরে যে কাউন্টডাউন ঘড়িটি দেখা যাচ্ছে সেটা সচলায়তনের সৌজন্যেই দেয়া। এখানে কাউন্টডাউন শেষ হলে পরে নির্বাচনী ফলাফলও দেখা যাবে। আপাতত শুধু কাউন্টডাউন, সোমবারের পর থেকেই ফলাফল দেখা যাবে।

কিছু গুরুত্বপূর্ণ লিংক

প্রার্থীদের পূর্ণ তালিকা, ই-বাংলাদেশ
নির্বাচন ২০০৮ উপলক্ষ্যে বিডিনিউজ২৪ এর পাতা
বাংলাদেশ নির্বাচন কমিশন, বাংলা ওয়েবসাইট
সুশাসনের জন্য নাগরিক: সুজন
বাংলাদেশের ভোট: ভোটবিডি
নির্বাচন কমিশন প্রণীত ভোটার তালিকা
পূর্বতন নির্বাচনগুলোর ফলাফল
জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের প্রদত্ত ব্যক্তিগত তথ্যাদি, নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে পিডিএফ আকারে ডাউনলোড করা যাবে
ইলেকশনবিডি
বাংলাদেশ নির্বাচন ২০০৮, আমারব্লগ ও ই-বাংলাদেশ পরিবেশনা

২০০১ সালে অনুষ্ঠিত ৮ম জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল

নীল – চারদল, লাল – লীগ, ধূসর – ইসলামী জাতীয় ঐক্য ফ্রন্ট, কালো – তীব্র প্রতিদ্বন্দ্বিতা
Imagemap

পঞ্চগড় - (১,২) বিএনপি ঠাকুরগাঁও - (১) বিএনপি (২) লীগ (৩) ঐফ্র নিলফামারী - (১,২) লীগ (৩) জাই (৪) বিএনপি দিনাজপুর - (১,৬) জাই (২) জাপা-ম (৩,৪) বিএনপি (৫) লীগ রংপুর - (১,২,৩,৪,৫,৬) ঐফ্র লালমনিরহাট - (১) লীগ (২) ঐফ্র (৩) বিএনপি কুড়িগ্রাম - (১,২,৩,৪) ঐফ্র গাইবান্ধা - (১) জাই (২) লীগ (৩,৫) ঐফ্র (৪) বিএনপি জয়পুরহাট - (১,২) বিএনপি বগুড়া - (১,২,৩,৪,৫.৬,৭) বিএনপি চাঁপাইনবাবগঞ্জ - (১,২,৩) বিএনপি নওগাঁ - (১,২,৩,৪,৬) বিএনপি (৫) লীগ রাজশাহী - (১,২,৩,৪,৫) বিএনপি নাটোর - (১,২,৩,৪) বিএনপি জামালপুর - (১,২,৪) বিএনপি (৩,৫) লীগ সিরাজগঞ্জ - (১) লীগ (২,৩,৪,৫,৬,৭) বিএনপি পাবনা - (১,৫) জাই (২,৩) বিএনপি (৪) লীগ মেহেরপুর - (১,২) বিএনপি কুষ্টিয়া - (১,২,৩,৪) বিএনপি চুয়াডাঙ্গা - (১,২) বিএনপি ঝিনাইদহ - (১) লীগ (২,৩,৪) বিএনপি যশোর - (১,৩,৪,৫) বিএনপি (২) জাই (৬) লীগ মাগুরা - (১) লীগ (২) বিএনপি নড়াইল - (১,২) লীগ বাগেরহাট - (১,৩) লীগ (২) বিএনপি (৪) জাই খুলনা - (১) লীগ (২,৩,৪) বিএনপি (৫,৬) জাই সাতক্ষীরা - (১,৪) বিএনপি (২,৩,৫) জাই বরগুনা - (১) স্ব:ঘড়ি (২) বিএনপি (৩) লীগ পটুয়াখালী - (১,২) বিএনপি (৩,৪) লীগ ভোলা - (১,২,৩,৪) বিএনপি বরিশাল - (১,২,৩,৪,৫,৬) বিএনপি ঝালকাঠি - (১,২) বিএনপি পিরোজপুর - (১) জাই (২) জাপা:ম (৩,ব+পি) বিএনপি টাঙ্গাইল - (১,৭) লীগ (২,৩,৪,৫,৬) বিএনপি (৮) কৃশ্রজ শেরপুর - (১) লীগ (২,৩) বিএনপি ময়মনসিংহ - (১,৩,৭,১০,১১) লীগ (২,৪,৫,৮,৯,ম+নে) বিএনপি (৬) স্ব:কুলা নেত্রকোনা - (১,৩,৪) বিএনপি (২) লীগ কিশোরগঞ্জ - (১,২,৩,৫,৭) লীগ (৪,৬) বিএনপি মানিকগঞ্জ - (১,২,৩,৪) বিএনপি মুন্সিগঞ্জ - (১,২,৩,৪) বিএনপি ঢাকা - (১,২,৩,৪,৫,৬,৭,৮,৯,১০,১১,১২,১৩) বিএনপি গাজীপুর - (১,২,৪) লীগ (৩) বিএনপি নরসিংদী - (১,২,৩,৪) বিএনপি (৫) লীগ নারায়ণগঞ্জ - (১,২,৩,৪,৫) বিএনপি রাজবাড়ী - (১,২) বিএনপি ফরিদপুর - (১,৪,৫) লীগ (২,৩) বিএনপি গোপালগঞ্জ - (১,২,৩) লীগ মাদারীপুর - (১,২,৩) লীগ শরিয়তপুর - (১) স্ব:ঘড়ি (২,৩) লীগ সুনামগঞ্জ - (১,৪,৫) বিএনপি (২,৩) লীগ সিলেট - (১,২,৩,৪) বিএনপি (৫) জাই (৬) স্ব:ঘড়ি মৌলভীবাজার - (১,৩) বিএনপি (২) স্ব:ফুটবল (৪) লীগ হবিগঞ্জ - (১,২,৩,৪) লীগ ব্রাহ্মণবাড়িয়া - (১) লীগ (২,৩,৪,৫,৬) বিএনপি কুমিল্লা - (১,২,৩,৪,৫,৬,৭,৮,৯,১০,১১) বিএনপি (১২) জাই চাঁদপুর - (১,২,৩,৪,৫,৬) বিএনপি ফেনী - (১,২,৩) বিএনপি নোয়াখালী - (১,২,৩,৪,৫) বিএনপি (৬) স্ব:ঘড়ি লক্ষ্মীপুর - (১,২,৩,৪) বিএনপি চট্টগ্রাম - (১,২,৩,৫,৭,৮,৯,১০,১১,১২,১৩,১৫) বিএনপি (৪,৬) লীগ (১৪) জাই কক্সবাজার - (১,২,৩,৪) বিএনপি বান্দরবান - লীগ রাঙামাটি - বিএনপি খাগড়াছড়ি - বিএনপি

নির্বাচনের বিভাগওয়ারী ভবিষ্যদ্বাণী (“সাপ্তাহিক”)

“সাপ্তাহিক” নামক পত্রিকা এবারের নির্বাচন নিয়ে একটি জরিপ করেছে। জরিপের ফলাফল হচ্ছে:
– ১৪৭ টি আসনে আওয়ামী লীগ
– ৬৪ টি আসনে বিএনপি
– ১৮ টি আসনে জাতীয় পার্টি
– ৫ টি আসনে জামায়াতে ইসলামী জিততে পারে
– ৬০ টি আসনে হাড্ডাহাড্ডি লড়াই হবে

এছাড়া তারা বিভাগভিত্তিক জরিপ করেছে। এখানে বিভাগভিত্তিক জরিপ নিয়েই মানচিত্র তৈরী করা হয়েছে। রং দ্বারা আলাদা কিছু নির্দেশ করা হয়নি। আলাদা করার জন্যই রং ব্যবহার করা হয়েছে। বিভাগের উপর মাউস নিলে সে জেলায় কতটি আসন আছে এবং কোন দল কতটি আসন পেতে পারে বলে সাপ্তাহিক মনে করছে তা দেখা যাবে।

Imagemap

ঢাকা : মোট-৯৪, নৌকা-৪৮, ধানের শীষ-১৫, লাঙ্গল-২, নৌকা/ধানের শীষ-২৫, নৌকা/কলস-১, ত্রিমুখী লড়াই-৩ রাজশাহী : মোট-৭২, নৌকা-২২, ধানের শীষ-১৫, লাঙ্গল-১৬, দাড়িপাল্লা-২, নৌকা/ধানের শীষ-১০, নৌকা/লাঙ্গল-১, নৌকা/দাড়িপাল্লা-১, ত্রিমুখী-৫ খুলনা : মোট-৩৬, নৌকা-১৭, ধানের শীষ-৬, দাড়িপাল্লা-৩, নৌকা/ধান-৫, নৌকা/দাড়িপাল্লা-১, লাঙ্গল/দাড়িপাল্লা-২, ত্রিমুখী-২ বরিশাল : মোট-২১, নৌকা-১০, ধান-৪, নৌকা/ধান-৫, নৌকা/দাড়িপাল্লা-১, লাঙ্গল/ধান-১ সিলেট : মোট-১৯, নৌকা-১১, ধান-৪, নৌকা/ধান-২, নৌকা/ফুটবল-১ চট্টগ্রাম : মোট-৫৮, নৌকা-১৯, ধান-১৯, ছাতা-১, নৌকা/ধান-১৩, নৌকা/দাড়িপাল্লা-১, কলস/ধান-১, ত্রিমুখী-৪

নয়া দিগন্তের জনমত জরিপ

এই মাত্র জনমত জরিপ জিনিসটার উপর থেকে ভক্তি উঠে গেল। এতে কোন সন্দেহ নেই যে, জনমত বলতে আসলে কিছু নেই, পত্রিকাগুলো সাংবাদিকমত জরিপ চালাচ্ছে। আরও ভাল করে বললে বলতে হয় সম্পাদক মত জরিপ নয়তো মালিকমত জরিপ। যে পত্রিকা যে দলের সে জনমত জরিপের নাম করে সে দলকেই নিরঙ্কুশ বিজয় এনে দিচ্ছে। নয়া দিগন্তের এই জরিপে দেখা গেছে, ১৬৮ টি আসনে চারদল এবং ১০২ টি আসনে মহাজোট জয়ী হবে; ৫ টি আসনে স্বতন্ত্র এবং ২৪ টি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে। ছক আকারে দিচ্ছি:
naya
সাথে মানচিত্রের মাধ্যমেও দিচ্ছি। নীল মানে চারদলীয় জোট আর লাল মানে মহাজোট। উপরে মাউস নিলে ভুয়া জরিপটি দেখা যাবে।

Imagemap

ঢাকা : মোট-৯৪, মহাজোট-৪৪, চারদল-৩৫, স্বতন্ত্র-১, লড়াই-১৪ রাজশাহী : মোট-৭২, মহাজোট-৪৪, চারদল-২৩, স্বতন্ত্র-১, লড়াই-৪ খুলনা : মোট-৩৬, মহাজোট-২৬, চারদল-৭, স্বতন্ত্র-১, লড়াই-২ বরিশাল : মোট-২১, মহাজোট-৯, চারদল-১০, লড়াই-২ সিলেট : মোট-১৯, মহাজোট-৭, চারদল-১০, স্বতন্ত্র-১, লড়াই-১ চট্টগ্রাম : মোট-৫৭, মহাজোট-৩৮, চারদল-১৭, স্বতন্ত্র-১, লড়াই-১ জাতীয় সংসদ নির্বাচন ২০০৮: নয়া দিগন্তের জনমত জরিপ


মূল জরিপ দেখতে হলে এখানে যান: নয়া দিগন্তের বিশেষ আয়োজন – নির্বাচন জরিপ ২০০৮

নয়া দিগন্তের জেলাওয়ারী ভবিষ্যদ্বাণী

কোন পত্রিকায় আসনওয়ারী নির্বাচনী ভবিষ্যদ্বাণী পেলাম না। জামাতপন্থী বাবা বাসায় নয়া দিগন্তই রাখেন। এই পত্রিকায় প্রত্যেক আসনে কে জিতবে তার একটি জরিপ ফল প্রকাশ করেছে। বিভাগওয়ারী ভবিষ্যদ্বাণী আগেই উল্লেখ করেছি। এবার আসন গুণে গুণে জেলাওয়ারী একটি ভবিষ্যদ্বাণীও বানিয়ে ফেললাম। নিঃসন্দেহে এটা সত্য হবে না। প্রচণ্ড পক্ষপাতিত্বমূলক জরিপ। এগুলোও আগেই বলেছি। তারপরও মানচিত্রটা দিয়ে দিচ্ছি। দেখা যাক জামাতপন্থীদের এই নীল বাংলাদেশের স্বপ্ন কিভাবে খানখান হয়ে যায়:
naya digants
নীল – চার দল, লাল – মহাজোট, ধূসর – তীব্র প্রতিদ্বন্দ্বিতা

৩,৫১০ বার দেখা হয়েছে

৪৯ টি মন্তব্য : “কাউন্টডাউনঃ জাতীয় সংসদ নির্বাচন ২০০৮”

  1. একটু আগে ফেসবুকে আমাদের ক্যাডেট কলেজ ব্লগ গ্রুপে ঘুরতে গিয়ে এইটা দেখলাম। সবার সুবিধার জন্য এখানেই কপি পেস্ট করে দিচ্ছি।

    Syed Muhammad Ibrahim লিখেছেন
    9:27pm-এ

    I was born in October 1949. I am a former student of Faujdarhat Cadet College (1962-68), a freedom fighter of war of liberation, an East Bengal Regiment officer of Bangladesh Army. Currently I am a businessman, a politician and PhD researcher in the University of Dhaka. My life-sketch is available in the website www.bkp-bd.org.

    I am ending this note with a fervent appeal to you as one of the progressive persons in the country to kindly vote in my favor. Our symbol is 'Wrist Watch'.

    Please convey this message to your family and friends. If you are not a voter in my area, but you know one who is a voter, you may request him/her on my behalf.

    You may also watch my speech given in Bangladesh television following the link:

    http://www.youtube.com/watch? v=ZfodrgYXV4w

    Your valuable feedback is always appreciated.

    Sincerely
    Maj Gen (Retd) Syed Muhammad Ibrahim, Bir Protik.
    Chairman, Bangladesh Kallyan Party
    26 December 2008.

    আসল মেসেজটা পড়তে হলে যান এখানে।

    জবাব দিন
  2. তৌফিক (৯৬-০২)

    চালায়ে যাও মুহাম্মদ। :clap:

    সাথে আছি।

    প্রথম আলোর রিপোর্টে দেখলাম গ্রামের মানুষের কাছে গিয়ে ভোট চাইতেছে জামাত। সহজ সরল মানুষজন উপদ্রব থেকে বাঁচতে যখন বলে দিমু ভোট দাড়িঁপাল্লায়, তখন তারা বলে, আমাকে ছুঁয়ে বলেন। এই অত্যাচার থেকে মুক্তি পাওয়ার জন্য যেই না মানুষজন ছুঁয়ে বলে ভোট দেয়ার কথা, তখন তাদের বগলের নিচ থেকে কুরান শরীফ বের হয়। বলে, কথা না রাখলে গুনাহ হবে, কুরান শরীফ ধরে ভোট দেয়ার কথা বলছেন। পবিত্র ধর্মগ্রন্থের এইরকম অবমাননা শুধু এরাই করতে পারে।

    জবাব দিন
  3. মুহাম্মদ (৯৯-০৫)

    এই মাত্র জনমত জরিপ জিনিসটার উপর থেকে ভক্তি উঠে গেল। এতে কোন সন্দেহ নেই যে, জনমত বলতে আসলে কিছু নেই, পত্রিকাগুলো সাংবাদিকমত জরিপ চালাচ্ছে। আরও ভাল করে বললে বলতে হয় সম্পাদক মত জরিপ নয়তো মালিকমত জরিপ। যে পত্রিকা যে দলের সে জনমত জরিপের নাম করে সে দলকেই নিরঙ্কুশ বিজয় এনে দিচ্ছে। নয়া দিগন্তের এই জরিপে দেখা গেছে, ১৬৮ টি আসনে চারদল এবং ১০২ টি আসনে মহাজোট জয়ী হবে; ৫ টি আসনে স্বতন্ত্র এবং ২৪ টি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।

    নির্বাচনের ফল যখন উল্টো হবে তখন বুঝবে ঠেলা। উল্লেখ্য, নয়া দিগন্তে জামাতপন্থী পত্রিকা। দিগন্ত টেলিভিশনও এদের।

    জবাব দিন
  4. শার্লী (১৯৯৯-২০০৫)

    আজকে একটা মজার কাহিনি ঘটছে। বিখ্যাত দৌড় সালাহউদ্দিন(ঢাকা-৫ আসনে বিএনপি মনোনিত প্রার্থী) আজ আবার তাড়া খেয়েছে। আমাদের বাসার গলিতে ঢোকার পরমূহুর্তে সে মানুষের তাড়া খেয়ে পশ্চাদপসরন করেছে। একেই বলে ইতিহাসের পুনরাবৃত্তি।

    জবাব দিন
  5. জুনায়েদ কবীর (৯৫-০১)

    কাউন্টডাউনের ঘড়িটা ঘন্টায় আসার পর থেকে কেমন জানি টেনশন হচ্ছে...কেমন হবে নির্বাচন??? নির্বাচনের পরেই বা কি হবে??? :-/ :-/ :-/ :-/


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  6. রহমান (৯২-৯৮)

    মুহাম্মদ,
    আবারো বলছি, দারুন একটা কাজ করছ তুমি :thumbup: । নির্বাচনের দিন আমি এখানেই থাকব। ঠিকমতো আপডেট করো কিন্তু আমাদের। আগেই বলেছি, আমার এখানে কোন বাংলাদেশী চ্যানেল আসে না।

    জবাব দিন
  7. মুহাম্মদ (৯৯-০৫)

    নির্বাচন শুরু হলে এই কাউন্টডাউন ঘড়ি চলে যাবে। এরপর থেকে কাউন্টডাউন ঘড়ির বক্সেই নির্বাচনের ফলাফলের আপডেট দেখা যাবে। এগুলো সচলায়তনই আপডেট করবে। এখানে সেগুলোই দেখা যাবে। আর আমাদের মানচিত্র যুক্ত আপডেট তো থাকবেই।

    জবাব দিন
  8. মুহাম্মদ (৯৯-০৫)

    ভারতীয় মিডিয়ায় এবারের নির্বাচনের প্রশংসা শুনে খুব ভাল লাগল। সচলায়তনে দিগন্তের এই পোস্টে গিয়ে পড়ে দেখতে পারেন:
    ভারতীয় মিডিয়ায় বাংলাদেশের নির্বাচন
    আমি সেখান থেকে আনন্দবাজারের কিছু কথা তুলে দেই, যেটুকু সবচেয়ে ভাল লেগেছে:

    মাত্রই ৩৫ বছরের গণতন্ত্র। এখনও যথেষ্ট নড়বড়ে। দু’বার সামরিক শাসন। গণ হরতাল। বন্‌ধ। বিস্ফোরণ। জঙ্গি হামলা। অর্থনীতির দফারফা। তার মধ্যেও বাংলাদেশ দেখাল, রাজনৈতিক সদিচ্ছা থাকলে হয়। এর মধ্যেও হয়।
    যে পরিণতি বোধ, লিখতে খারাপই লাগছে, এখনও দেখাতে পারে না মাত্র চল্লিশ মিনিট উড়ান-দূরত্বর দীর্ঘ গণতান্ত্রিক ঐতিহ্যের ধ্বজাধারী আপাত-গর্বিত জমি। এটাও বাংলা। ওটাও। কিন্তু মানসিকতার কী যোজন দূরত্ব!
    পূর্ব থেকে কিছু শিখতে পারে না পশ্চিম?

    সুনীলের "অর্ধেক জীবন" এর শেষ পৃষ্ঠাটা পড়ে যেমন অনুভূতি হয়েছিল এটা পড়েও সেরকম অনুভূতি হল।

    জবাব দিন
  9. মুহাম্মদ (৯৯-০৫)

    সচলায়তনে রেজওয়ানুল হক নামে একজন নিজে একটি সম্ভাব্য ফলাফল প্রকাশ করেছেন। বেশ ভাল লেগেছে। ব্লগটা সবাই দেখতে পারেন এখানে:
    নির্বাচন ২০০৮ – সম্ভাব্য ফলাফল

    জবাব দিন
  10. মুহাম্মদ (৯৯-০৫)

    কিছু ছবি দেয়া শুরু করি, নাকি?
    বিবিসি যথারীতি খবর ছাপছে। বিবিসি-র ছবিটাও পছন্দ হইছে। একজন হাসিনা-খালেদার ছবি আঁকতেছে। দুজনের ছবি পাশাপাশি রাখা:
    hasina khaleda bbc

    নির্বাচনের পরে কি দুই দল আবার আগের মত একে অন্যের পিছে লেগে যাবে, নাকি মেনে নেয়ার সম্ভাবনা আছে? আমার মন বলছে মেনে না নেয়ার যথেষ্ট সম্ভাবনা আছে। তবে অন্য সময়ের চেয়ে কম। কারণ এবার নৌকার জয়ের ব্যাপারটা অণেকের কাছেই পরিষ্কার। আমরা আশাকরি নির্বাচনের পর নিচের ছবির মত অবস্থাই হোক:
    hasina khaleda

    জবাব দিন
        • কি যে কস !! 😉
          গোলাপী শিফন শাড়িটাতে এখনো যা লাগে না !! 😮 😮
          মাইরি বলছি , মেজর জিয়ার জীবন সার্থক। 😉 😉

          অফটপিকঃ
          একটা গল্প মনে পড়ে গেলো। সত্যি মিথ্যা জানি না। আমি জিল্লুর রহমানের (লীগের সহ-সভাপতি মনে হয়, প্রয়াত আইভি রহমানের জামাই, যাকে এক সময় তৈলুর রহমান বলা হতো) এক জনসভায় একবার তার মুখে শুনেছিলাম।

          ৯১-এ নির্বাচনে জিতে প্রধানমন্ত্রী হবার পর সংসদে অধিবেশনে বসে খালেদা জিয়া নাকি বেশি কথা বলতেন না। মানে পারতেন না আর কি। সেইজন্য গোলাপী শাড়ি পড়ে চুপ চাপ বসে থাকতেন। তো লীগের তরুন এবং কম বয়ষ্ক এমপি'রা নাকি এই জন্যে উনাকে পিছন থেকে টিজ করতেন, অ গোলাপী একটা কথা ক, অ গোলাপী একটা কথা ক।

          তখন আবার গোলাপী এখন ট্রেনে ছবির ইলিয়াস কাঞ্ছনের এই সংলাপটা খুব জনপ্রিয় ছিলো কিনা।

          জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।