শ্লোগান মশাল

নিঃশেষ না হলেও স্বপ্নগুলো দিন-দিন সংকুচিত আর বিবর্ণ হয়েছে অনেক।শরীর ও আচরন থেকে পিছু হটে তারুন্য এখন বাস করে বুকের খুউব গভীরে; সচরাচর তাকে ঘাটাই না। কিন্ত শাহবাগের গগন-বিদারী শ্লোগান সেখান পর্যন্ত পৌছে গেছে।

বিশ বছর আগে পিজি হাসপাতালের কেবিনে পৃথিবির সবচেয়ে প্রিয় মানুষটির শিয়রে বসে নির্বোধ আশাবাদী হয়ে যখন তার সুস্থতার স্বপ্ন দেখতাম, তখন আমি টিন-এজার।ডাক্তারদের নিরাশা সত্য হয়েছিল; মা চলে গিয়েছিলেন।ফ্যাকালটিতে যাবার পথে কিংবা কোন কাজে শাহাবাগ ক্রস করার সময় বাস কর্মীদের ‘শাহবাগ’ ‘শাহবাগ’চিৎকার আমার সেই শোক-কে জাগ্রত করেছে বারবার……। ভাল লাগত না।

এখন ২০১৩, শাহবাগ এখন ‘প্রজন্ম চত্বর’। জীবিকার প্রয়োজনে হাজার মাইল দুরে উদ্বিগ্ন বসে আছি, মিনিটে মিনিটে ফেসবুক, ব্লগ রিফ্রেশ দিচ্ছি, ছবিতে-ভিডিওতে শাহবাগের মশাল গুনছি আর ভাবছি আবারও ‘মা-সন্তানের’ গল্প।

এই তারুন্য, এই মঞ্চ, এই গনজোয়ারকে হয়তো এক কোটি দৃষ্টিভঙ্গি নিয়ে দেখা যায়। কেউ খুঁজে বের করবে ভালোর সাথে মন্দের মিশ্রণ, কেউ টেনে আনবে বিতর্ক অথবা কেউ মেশাতে চাইবে ভেজাল।আমি বলি এসব কিছুরই দরকার নেই।আমরা শুধু গভীর মমতায় দেশ-মাকে জড়িয়ে থাকি আর আত্ববিশ্বাস নিয়ে বলি “মায়ের অনাদর-অপমান যথেষ্ট হয়েছে, আর না”। প্রজন্ম-যোদ্ধাদের বিপ্লবী সালাম ।। জয় হোক আমাদের ।।

৬৪৩ বার দেখা হয়েছে

১টি মন্তব্য “শ্লোগান মশাল”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।