শাড়ি, চুড়ি আর ললিপপ

শাড়ি, চুড়ি কে দুর্বলতার প্রতীক হিসেবে আন্দোলন করাটা অবশ্যই একটি বোকামি! শাড়ি-চুড়ি তো দুর্বলতার প্রতীক নয়ই বরং তা সৌন্দর্যের প্রতীক/নারীর প্রতীক! আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, নারীরা (অন্ততপক্ষে) মানসিক দিক দিয়ে পুরুষদের চেয়েও অনেক বেশী সবল!

তবে পুলিশদেরকে শাড়ি-চুড়ি-ললিপপ দেয়ার পরিকল্পনাতে আমি কিছুটা খুশীই হয়েছিলাম। কেননা, যখন শাড়ি-চুড়ি কোন মেয়েকে দেয়া হয়, তা তার রূপকে appreciate করতেই দেয়া হয়। কিন্তু যখন তা ছেলেদের দেয়া হয়, তা তাকে অপমান করতে দেয়া হয়। এখন এই কাজটি করাতে যদি পুলিশের কিছুটা লজ্জা হয়, তাহলে ক্ষতি কি!

একটা ছোট্ট এবং যথেষ্টই লেম উদাহরণ দিয়ে ব্যাপারটা বোঝানোর চেষ্টা করি। ছোটবেলায় যখন ডিগবাজি দেয়া হত, তা ছিল মূলত আনন্দের বহিঃপ্রকাশ। অথচ ক্যাডেট কলেজে যখন একইভাবে আমরা “ফ্রন্টরোল” দিতাম তখন তা ছিল আসলে পানিশমেন্ট!

ব্যাপারটা যথেষ্ট লেম হলেও, পুলিশদের লজ্জা দিতে যদি শাড়ি-চুড়ির ব্যবহার হয়, তবে এতে আমি (আপাতত) কিছুটা হলেও উল্লাসিত!

কিছুতো একটা করতে হবে। হত্যা, শ্লীলতাহানিসহ যেকোনো কিছুতে পুলিশ দাঁড়িয়ে থেকে থেকে কালের সাক্ষী হওয়া ছাড়া আর তো কিছু করছে না। এদের যে হিজড়া বলব, তারও তো কোন উপায় নাই! একে তো তাতে হিজড়াদের যে অপার সাহস, তার প্রতি অসম্মান করা হয়, উপরন্তু এখন কোন পুলিশকে হিজড়া বললে সে খুশীও হয়ে যেতে পারে! মনে মনে হয়তো বলবে, ভাই, আমি এতটা প্রশংসার যোগ্য নই!

সুতরাং কাজটির মধ্যে যে একটা ব্যাপক ক্রিয়েটিভিটি আছে, আমি এই নিয়েই সন্তুষ্ট থাকতে চাই।

তবে খুব সিরিয়াসলি আমি একটি কাজ করার দাবী জানাতে চাই! সেটি হচ্ছে –

পুলিশ-ফুলিশ অনেক হয়েছে। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত এলাকাটুকুর নিরাপত্তার দায়িত্ব হিজড়াদের হাতে দেয়া হোক এবং উক্ত এলাকাকে “শ্বাপদসঙ্কুল” এলাকা হিসেবে ঘোষণা করা হোক!

১,০০৯ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “শাড়ি, চুড়ি আর ললিপপ”

  1. সাইদুল (৭৬-৮২)

    পুলিশ-ফুলিশ অনেক হয়েছে। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত এলাকাটুকুর নিরাপত্তার দায়িত্ব হিজড়াদের হাতে দেয়া হোক এবং উক্ত এলাকাকে “শ্বাপদসঙ্কুল” এলাকা হিসেবে ঘোষণা করা হোক!

    হুমায়ুন আজাদ তো তাও ডকাতদের গ্রাম বলেছিলেন, তুমি দেখি তাতেও সন্তষ্ট নও


    যে কথা কখনও বাজেনা হৃদয়ে গান হয়ে কোন, সে কথা ব্যর্থ , ম্লান

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।