আসুন সবাই শুদ্ধ বানানে বাংলা লিখি (সাময়িক পোস্ট)

আমরা অনেকেই ব্লগে এসেই প্রথম বাংলা টাইপ করা শুরু করি তাই শুরুতে আমাদের লেখায় প্রচুর বানান ভুল থাকাই স্বাভাবিক। কিন্তু অল্প কিছুদিনের ব্যবহারেই কিবোর্ড লেআউট এ দক্ষ হয়ে যাওয়া যায়। আর যেহেতু অভ্র তে ফনেটিক কি বোর্ড ব্যবহার করা যায় তাই রপ্ত করা খুব একটা কঠিন না। মাঝে মাঝে যুক্তাক্ষর এর সঠিক বর্ণ না জানার কারণে কিংবা অনেক দিন অব্যবহার কিংবা কঠিন শব্দের ক্ষেত্রে বানান ভুল হতে পারে। সেক্ষেত্রে নেটে অনেক বানান ঠিক করার সফটওয়্যার পাওয়া যায় যে কোন একটা নামিয়ে নিয়ে ব্যবহার করা যায়। প্রথম প্রথম টাইপিং এর মিসটাইপ ও এইভাবে শুধরে নেওয়া যায়। এখানে একটি সফটওয়্যারের লিঙ্ক দেওয়া হল।এর চেয়ে অনেক ভাল সফটওয়্যার খুঁজলে পাওয়া যাবে নিশ্চয়ই। এটা খারাপ না।
অপনা বানান
সফটওয়্যার ইনস্টল করার পর, যে কোন লেখা এডিটর এ লেখার পর একবার কপি করে ঐ সফটওয়্যার এ চেক করে ঠিক করে নিয়ে আবার এডিটর এ এনে পেস্ট করে দিলে অহেতুক বানান ভুল এড়ানো যায়। বানান ভুলের কারণে অনেক দারুণ লেখাও দৃষ্টিকটু লাগে তাই আসুন সবাই শুদ্ধ বানানে বাংলা লিখি।

১৯ টি মন্তব্য : “আসুন সবাই শুদ্ধ বানানে বাংলা লিখি (সাময়িক পোস্ট)”

  1. আন্দালিব (৯৬-০২)

    সম্পূর্ণ সহমত! বানানের ব্যাপারে একটু একটু করে সচেতন হলে একসময়ে নিজেরই লাভ হবে। আমি নিজে 'অপনা বানান-চেকার' ব্যবহার করি যখন একটু ধন্দে পড়ি। তবে এর চেয়েও ভাল উপায় বাজার থেকে একটা বাংলা একাডেমি প্রকাশিত অভিধান কিনে ফেলা। কম্পিউটার-টেবিলের পাশেই থাকলো, মাঝে মাঝে সন্দেহ-নিকাশের কাজ করলো। এতে করে নতুন নতুন শব্দও শেখা হয়ে যায়। :clap:

    ইয়ে, এডু স্যার, "আপনা বানান" মনে হয় ভুল। শব্দটা 'অপনা'। 😀

    জবাব দিন
  2. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    ঠিকমত বানান লেখতে পারিনা এই ভয়ে লেখালেখিটাই প্রায় ছেড়ে দিয়েছিলুম ;)) ;)) এইবার হারানো অভ্যাসটা আবার ফিরায়া আনা লাগে 😀


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।