সেমি টিউটোরিয়াল পোস্ট: ব্লগ এ ছবি যোগ করা প্রসঙ্গে

সিসিবিতে কোন ব্লগ পোস্টে ছবি যোগ করার পর যে সাধারণ ব্যাপারটা চোখে পড়ে সেটা হলো ব্লগাররা বেশির ভাগ সময়ই ছবির সাথে ছবির লিংক যোগ করতে ভুলে যান। এর ফলে যে সমস্যাটা হয় তা’ হচ্ছে পাঠক যদি ছবিটা বড় করে দেখতে আগ্রহী হন তাহলে তাকে বেশ ঝামেলা পোহাতে হয়। সেক্ষেত্রে রাইট ক্লিক করে view image অপশনে ক্লিক করে অরিজিনাল সাইজ ছবিটা দেখতে হয়। এবং একই উইন্ডোতে ছবিটি ওপেন হয় বলে আবার ব্যাক বাটন চেপে মূল লেখায় ফিরে আসাটাও বিরক্তিকর।

অথচ একটু সচেতন হয়ে আপলোড করা ইমেজ ব্লগ পোস্টে যোগ করলেই এ ঝামেলা এড়ানো সম্ভব।

উদাহরণ স্বরুপ নিচের ছবিটি দেখুন। এটিতে ছবির সাথে ছবির এড্রেসটি লিংক করা নেই। ফলে সহজ ভাবে এই ছবিটি অরিজিনাল সাইজ আকারে দেখার সুযোগ নেই।

লিংক ছাড়া ছবি

লিংক ছাড়া ছবি

কোন ছবি আপলোড করার পর কিংবা ছবির ইউ আর এল এড্রেস দিয়ে ছবি যোগ করার সময়ে আপলোডার বক্সের নিচের দিকে link image to অথবা link URL অপশনটি পাবেন। এর ঠিক নিচেই রয়েছে তিনটি অপশন: কোনটিই না, File URl এবং post URL. এখান থেকে File URL এ ক্লিক করুন। তাহলেই ছবির সাথে ছবির লিংকটিও সংযুক্ত হয়ে যাবে। এরপর উক্ত ছবিটি পোস্টে সন্নিবেশিত করুন। ছবির সাইজ হিসেবে “মিডিয়াম” সিলেক্ট করা সবচেয়ে উত্তম। কেননা এতে ছবি প্রদর্শনের সময় কোন অংশ অযাচিতভাবে কাটা পড়বেনা।

আর ছবির সাথে ছবির লিংক সংযুক্ত করলে এটি ঠিক কিভাবে আপনাকে ছবি দেখায় সাহায্য করতে পারে তা’ বুঝতে নিচের ছবিটিতে ক্লিক করুন:

লিংক সহ ছবি

লিংক সহ ছবি

৯ টি মন্তব্য : “সেমি টিউটোরিয়াল পোস্ট: ব্লগ এ ছবি যোগ করা প্রসঙ্গে”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।