নাম দিয়ে যায় চেনা…

সাম্প্রতিক সময়ে সি সি বি র সদস্য এবং লেখক সংখ্যা বেড়ে যাওয়াতে সদস্যদের নাম নিয়ে বেশ কিছু সমস্যা পরিলক্ষিত হচ্ছে। বিশেষ করে সম্বোধনের ক্ষেত্রে। কারণ আমরা জানি ক্যাডেট কলেজগুলোতে একই নামের একাধিক ক্যাডেট এর খোঁজ পাওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। আর সি সি বি যেহেতু ক্যাডেট এবং এক্স ক্যাডেটদেরই ব্লগ যেখানে দশ ক্যাডেট কলেজের ক্যাডেট এবং এক্স ক্যাডেটরা রয়েছেন ফলে একই নামের একাধিক ক্যাডেট এর সংখ্যা স্বাভাবিকভাবে এখানেও বেড়ে যাচ্ছে। পাশাপাশি আমরা, সি সি বি র সদস্যরা, নিজেদেরকে শুধু ব্লগ সদস্য হিসেবে না ভেবে যেহেতু একটা পরিবারের মত পাশাপাশি হাত ধরে সামনে এগুতে চাচ্ছি কাজেই পারস্পরিক সম্বোধণ এবং তার জন্য যার যার কলেজে অবস্থান সময়কালটা জানা জরুরী।

এসব কথা বিবেচনা করেই সি সি বি র সকল সদস্যকে নিজের “জনসম্মুখে প্রদর্শিত নাম” নির্বাচনের ক্ষেত্রে কলেজে অবস্থান সময়কাল সহ নাম ব্যবহার করার জন্য বলা হচ্ছে।

এজন্য জন্য যা করতে হবে:

১। সি সি বি তে লগইন এর পর ডানের সাইডবার এর এডমিনিস্ট্রেটিভ অপশনগুলোর লিংক থেকে “প্রোফাইল” এ যান।

২। প্রোফাইল সেকশনের অধীনে ছয় নম্বর তথ্যঘরটি হচ্ছে “কলেজে অবস্থান সময় কাল”। এখানে আপনার কলেজে অবস্থান সময়কাল উল্লেখ করুন। ধরুন: আপনি যদি ১৯৯০ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ক্যাডেট কলেজে অবস্থান করে থাকেন তাহলে এইভাবে লিখুন: ৯০-৯৬ অথবা ১৯৯০-১৯৯৬। তবে নিক এর সৌন্দর্য্যের কথা বিবেচনা করে আমরা বছরের জন্য শেষ দুই সংখ্যা ব্যবহারের পরামর্শ দিচ্ছি।

৩। এরপর একেবারে নিচের দিকে অবস্থিত “update profile” এ ক্লিক করে প্রোফাইল আপডেট করুন।

৪। প্রোফাইল আপডেট করার পর এবার “ব্যবহারকারি তথ্য” সেকশনের অধীনে অবস্থিত ‘জনসম্মুখে প্রদর্শিত নাম’ এর ঘরে আসুন। ড্রপডাউন লিস্ট এ দেখতে পাবেন আপনার ক্যাডেট নাম ও অবস্থান সময়কাল সম্বলিত একটি নিক প্রদর্শিত হচ্ছে । যেমন: আপনার ক্যাডেট নাম যদি আরিফ হয় তাহলে ফরম্যাটটা হবে এইরকম: আরিফ (৯০-৯৬)। এই নিকটা সিলেক্ট করে পুনরায় প্রোফাইল আপডেট করুন।

৫। ব্যাস, হয়ে গেল!! আপনার সি সি বি নামকরণ সাফল্যের সাথে সম্পাদিত। :clap:

২,৭২৯ বার দেখা হয়েছে

৩১ টি মন্তব্য : “নাম দিয়ে যায় চেনা…”

  1. স্যার,
    আমার মনে হয় নাম ও অবস্থান কাল এর সাথে সাথে কলেজের নাম টাও থাকলে ভাল হয় ।
    তাহলে সবাইকে আরও ভালভাবে চেনা যেত । কারন একই নাম এবং অবস্থান কাল এর একাধিক ক্যাডেট একাধিক কলেজে আছে ।
    এটা এমন হলে কেমন হয়- আব্দুল্লাহ,জেসিসি(৯৯-০৫)
    বিষয়টি একটু ভেবে দেখবেন ।

    জবাব দিন
    • জিহাদ (৯৯-০৫)

      সার্ভার শিফটিং এর সময় অনাকাংক্ষিত ভাবে ক্যাটেগরি ইনফোগুলো মুছে গিয়েছিল। বাস্তবের কলেজ এডজুট্যান্ট এর কলেজ ছাড়া আর কোন দায়িত্ব না থাকলেও দুর্ভাগ্যজনক ভাবে ব্লগ এডজুট্যান্টদের প্রাত্যহিক জীবনের সব দিক সামলে তারপর ব্লগের দিকে খেয়াল রাখতে হয়।চারশোর বেশি পোস্ট আবার ট্যাগ করার মত সময় তাদের নেই।ফলশ্রুতিতে ব্লগের সবাইকে বলা হয়েছিল যার যার কলেজের পোস্ট গুলো আবার নতুন করে ট্যাগ করে দিতে। সব কলেজ সেটা করলেও এফ সি সি র কেউ সেটা করেনি। আর কোন ক্যাটেগরির আন্ডারে কোন পোস্ট না থাকলে সেটা লিস্টে প্রদর্শিত হয়না। লিস্টে আপনার কলেজের নাম প্রদর্শিত হচ্ছেনা এইজন্যই। দয়া করে এডিটর প্যানেল এ গিয়ে দেখুন বিভাগসমুহের নামের মধ্যে ফৌজদারহাট এর নাম আছে কি নেই। এরপর নিজেই সিদ্ধান্ত নিন দোষটা কার ঘাড়ে চাপানো যায়। ধন্যবাদ।


      সাতেও নাই, পাঁচেও নাই

      জবাব দিন
  2. কামরুলতপু (৯৬-০২)

    জিহাদ রাগ করোনা ভাইয়া। রোমেল ভাই মনে হয় একটু বেশি কড়া করে কথাটা বলে ফেলেছে। ভাইয়ার মনে হয় নিজের কলেজের প্রতি ভালবাসার জন্য এরকম হয়েছে। তুমি অনেক কষ্ট করছ। তোমাকে ধন্যবাদ না দিয়ে উপায় নেই। উনি মনে হয় নতুন।

    জবাব দিন
  3. nromel বলেছেন,

    অক্টোবর ৪, ২০০৮ @ ৪:১২ অপরাহ্ন · সম্পাদনা

    Mr. Adjutant. Are you from Cadet College or u r a capsul? Did not find the name of FCC in college list. Kindly put the name.

    ভাই, একটা কথা বলি, এই ব্লগটা গড়ার পিছনে জিহাদ নামের একটা ছেলে পরীক্ষা , ক্লাস, ল্যাব, রাতের ঘুম সব কিছু বাদ দিয়া একা একা খাটছে। অনেক গুলা নির্ঘুম রাত আর ব্রেইনস্টর্মের ফসল। তারপরেও সব কষ্ট ভুলে যায়, যখন এখানে সব ক্যাডেটরা একসাথে এসে সবকিছু শেয়ার করেন।

    ও কোন প্রফেশনাল ওয়েব ডেভেলপারও না, এই জন্য কোন টাকাই পায় না। শুধু সবার ভালবাসাকে পুঁজি করে তিল তিল করে গড়ে তোলা এই ব্লগ।

    FCC এর নামটা কেন ভুলে বাদ গিয়েছিল, সেটা নিশ্চয়ই জিহাদের বক্তব্য থেকে স্পষ্ট এখন।

    আমরা একটু যত্নবান হই ভাষা চয়নের ব্যাপারে যেন সেটা কারো অনুভূতিতে আঘাত না করে।
    ধন্যবাদ।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।