সি সি বি ইজ ব্যাক !!

গত ৩০ অগাস্ট শনিবার সকালে হঠাৎ করে সিসিবি যে সার্ভারে হোস্ট করা হচ্ছিল সে সার্ভার হার্ডডিস্ক অনাকাংক্ষিত ভাবে ক্র্যাশ করে। এর ফলে গত কয়েকদিন ধরে ক্যাডেট কলেজ ব্লগ সাইটটি ডাউন ছিল। আমাদের সাইটটি হোস্ট করা হচ্ছিল শফি ভাইয়ের (‘৮৬ ব্যাচ, বি সি সি) অফিস সার্ভারে। কিন্তু অসম্ভব কাজের ব্যাস্ততার দরুণ আমাদের জন্য সময় দেয়া তার পক্ষে সম্ভবপর হচ্ছিলনা। এজন্য সিসিবি কে আবার ফিরিয়ে আনার ব্যাপারেও কিছুটা বিলম্ব হচ্ছিল।ফলে সাময়িকভাবে আমরা বিকল্প কোথাও সাইট আপ করার সিদ্ধান্ত নেই। এমন সময় এগিয়ে আসেন রায়হান রশিদ ভাই( ‘৮৬ ব্যাচ, এফ সি সি)। সব শোনার পর আমাদের ব্লগটি তার পরিচালিত নির্মান ব্লগ এর ওয়েব স্পেস ব্যবহার করে আবার শুরু করার আমন্ত্রণ জানান। সেই সুত্র ধরেই নতুন জায়গায় পুরোনো সি সি বি র পথচলা আজ আবার শুরু হল।

কিন্তু তার ওয়েবস্পেসে কাজ করার সময় আবার বাঁধে বিপত্তি। তার নিজের সাইটটিই এর মধ্যে হ্যাকিং এর শিকার হয় এবং পরবর্তীতে ক্র্যাশ করে। সবমিলিয়ে সি সি বি চালু হবার সময় আরো পিছিয়ে যায়। এতসব বাঁধা বিপত্তি স্বত্ত্বেও শেষমেষ আমাদের এই প্রিয় ব্লগটিকে আজ আবার পুরোপুরি চালু করা সম্ভব হল।

অতীত বলে ক্যাডেটদের দু:খ ও বিপদের সময়গুলোতে ক্যাডেটরাই সবার আগে সাহায্য, সহানুভুতির হাত বাড়িয়ে দেয়।তার ব্যত্যয় ঘটেনি এবারো। সি সি বি র এমন বিপদের সময় স্বতস্ফুর্তভাবে এগিয়ে আসার জন্য রায়হান রশিদ ভাইকে সি সি বি র সবার পক্ষ থেকে আকাশসম কৃতজ্ঞতা।

সবাই আগের আইডি দিয়েই সিসিবিতে লগইন করতে পারবেন। যে কোন সমস্যা নিচে রিপোর্ট করার জন্য অনুরোধ করা হল।

আমাদের কাছে সর্বশেষ ২৮ অগাস্ট বৃহস্পতিবার পর্যন্ব ব্যাকআপ থাকায় সর্বশেষ দুটি পোস্ট এবং বেশ কিছু কমেন্ট ওয়েব সমুদ্রে চিরকালের মত ভেসে গিয়েছে। এই জন্য আমরা আন্তরিক ভাবে দু:খ প্রকাশ করছি। একই সাথে পোস্ট ক্যাটেগরিসমুহও হারিয়ে গিয়েছে। এজন্য সবাইকে যার যার ব্লগ পোস্ট গুলোতে সংশ্লিষ্ট ক্যাটেগরি যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি।

গত কয়েকদিন ধরে যারা মেইল, ফেসবুক, টেলিফোন কিংবা ব্যক্তিগত ভাবে যোগাযোগ করে সিসিবির ব্যাপারে খোঁজ খবর নিয়েছেন সবাইকে অসংখ্য ধন্যবাদ।

কামনা করছি সবাই সবসময় ঠিক এমন করেই আমাদের সাথে থাকুন। সি সি বি র সাথেই থাকুন।

হ্যাপি ব্লগিং 🙂

৩,৭০২ বার দেখা হয়েছে

৪৫ টি মন্তব্য : “সি সি বি ইজ ব্যাক !!”

  1. তৌফিক (৯৬-০২)

    @mehedi,

    একমত। তবে তার জন্য যে আর্থিক ভিত্তি লাগবে, সে জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

    এতোদিন খুব মিস করেছি সিসিবি কে। ধন্যবাদ মডুদের এতো কষ্ট স্বীকার করে সাইটটি আবার আপ করার জন্য।

    তবে মাঝে মধ্যে এইরকম সাইট ডাউন থাকলে কিন্তু ব্লগটির প্রসার অনেকাংশেই ব্যাহত হবে। বাইরের কোন সাইটে যদি হোস্ট করতে কর্তৃপক্ষ সম্মত হন, আমি আমার ক্ষুদ্র সামর্থ্যে যতোটুকু পারি সাহায্য করবো।

    সবাইকে ওয়েলকাম ব্যাক।

    জবাব দিন
  2. ব্লগ এডজুট্যান্ট

    @ মেহেদি ভাই, তৌফিক ভাই- পরামর্শ দেবার জন্য ধন্যবাদ। ভেবে দেখার মত। কিন্তু তাতে সমস্যা আছে বেশ কয়েকটিই। আর্থিক দিকটি নি:সন্দেহে তাদের অন্যতম। তবে এটা ঠিক ক্যাডেটদের কোন কিছু কখনো থেমে থাকেনি। তবে মেইন যে সমস্যাটা সেটা হচ্ছে শেয়ারড হোস্টিং এ ব্লগ সাইট চালালে বেশ কয়েকটি ঝামেলা দেখা দেয়। সাইট স্লো হবার পাশাপাশি একই সার্ভারে রান করা অন্য সাইটগুলোর ওপরেও প্রভাব ফেলে। ঠিক এই কারণেই কয়েকদিন আগে সচলায়তন ব্লগ সাইটটি ব্লু হোস্ট কোন ধরণের নোটিশ ছাড়াই বন্ধ করে দেয়।

    এদিক থেকে শফি ভাইয়ের সার্ভারে সবদিক দিয়েই বেশ ভাল সুবিধা পাচ্ছিলাম। সার্ভারটাতে একমাত্র আমাদের সাইটাই রান করছিল। স্পীড নিয়েও কোন ঝামেলা হয়নি।বরং দেশের যে কোন সাইট থেকে ভাল স্পীড পাচ্ছিলাম। সবচে গুরুত্বপুর্ণ হচ্ছে আর্থিক দিক দিয়ে আমাদের কখনোই কোন চিন্তা করতে হয়নি।

    আর সাইট মিরর করা থাকলে এই দীর্ঘ অনুপস্থিতিটাও বোধহয় হতোনা। সেটাও সম্ভব হয়ে উঠছিলনা সময়াভাবে। তবে পরবর্তীতে এরকম কোন বিঘ্ন যাতে না ঘটে সে ব্যাপারে আমরা পদক্ষেপ নেব।
    কাজেই আপাতত অন্য কোনখানে স্থানান্তরের কথা আমরা এখনি ভাবছিনা। ধন্যবাদ।

    জবাব দিন
  3. অনেক দিন ধরে বড়ই কষ্টে ছিলাম। আমি দেশে এসে নেটে ঢুকিনা শুধু সিসিবি টা দেখার জন্যই প্রতিদিন একবার করে আসতাম। প্রতিদিন এসে কষ্ট পাচ্ছিলাম। অনেক মিস করছিলাম। জিহাদ এবং সবাইকে অনেক অনেক ধন্যবাদ। কিছুই করতে না পারার জন্য লজ্জা লাগছে। আর হোস্টিং এর ব্যাপারে একটা ডিসিশনে আসার পর আর্থিক এবং অন্য সমস্যার ব্যাপারে আমরা অনেকেই আছি ইনশাআল্লাহ সমস্যা হবে না। এর আগে আমরা একবার করেছিলাম। আমি আমার জায়গায় যাই তাহলে আবার সব কিছুতে অংশগ্রহণ করতে পারব। আমার হাতে অনেক লেখা। কিছুদিন আগে ছিনতাই হয়ে আমার মোবাইল নিয়ে গেছে। সেটা নিয়েও একটা ব্লগ ছিল। দিতে পারছিনা সময়ের জন্য।
    বেশি কথা বলে ফেললাম। অনেক দিন পরে সিসিবি দেখে। অনেক খুশি লাগছে আবার একে দেখে।

    জবাব দিন
  4. জিহাদ (৯৯-০৫)

    @তৌফিক ভাই- এডিটর এবং ছবি আপলোড ও প্রদর্শন সংক্রান্ত ঝামেলাগুলো কালকের মধ্যেই ঠিক হয়ে যাবে আশা করি। আজকে বোধহয় করতে পারবোনা।

    আজকে সেহরি না করে রোজা ছিলাম। তারপর আবার সি সি বি নিয়া দৌড়াদৌড়ি। সাথে ক্লাশ, কুইজ, ল্যাব রিপোর্ট । আর পারছিনা গুরু.... ~x(


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
    • তৌফিক (৯৬-০২)

      :salute: :salute: :salute:

      আমিও আজকে রোজা। এইখানে রোজা সাধারণত ১৬ ঘন্টা হয়, আলসেমির জন্য সেহরি না করায় সেটা আমার জন্য হবে পাক্কা ২৩ ঘন্টা। ভাইরে, এর মধ্যে আবার ২ টা ল্যাব করাইছি আন্ডার গ্র্যাডের পোলাপানের, মেকানিক্যাল ল্যাব, জানই তো, কামলার খাটনি। তবে, তোমরা যে এত কষ্ট করলা সে জন্য লাল সালাম। ভালো থাইকো।

      জবাব দিন
  5. IT party না হবার সুবিধা যেমন আছে, অসুবিধাও কম না...
    সুবিধা হইল কাজ কাম কিছু করা লাগে না... 😀 😀
    আর অসুবিধা হইল তলে তলে এত কিছু হয়ে গেল কিছুই টের পাইলাম না... 🙁 🙁
    আমি গত মাসের শেষের দিকে কক্সবাজার গেছিলাম...আইসা দেহি ব্লগে ঢুকতে পারতাছিনা...প্রথম দিকে মেনে নিলেও এত দেরি দেখে অস্থির হয়ে গেছিলাম...বাসার সবাইরে সন্দেহও করা শুরু করছিলাম...কেউ নিশ্চই ঘাপলা করছে... :grr: :grr:
    অহন সব কিলিয়ার হইল... :)) :))
    জিহাদ এবং সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।

    জবাব দিন
  6. সাব্বির (৯৫-০১)

    এত দিন বুক টা খালি খালি লাগছিল। এখন মনে হচ্ছে বুক টা ভরে গেছে।
    সংশ্লিষ্ঠ সবাইকে এবং জিহাদ মিয়া কে স্পেশাল ধন্যবাদ।
    মন টা একটু খারাপ হইছে ২৮ তারিখ অনেক আবেগ নিয়া একটা লেখা পোষ্ট করছিলাম। ওয়েব সমুদ্রে ভেসে যাওয়া ২ টা লেখার মধ্যে ১টা আমার ছিল :((
    আমার কম্পুতেও খুজে পাচ্ছিনা ব্লগটা।
    সি সি বি ফিরে এসেছে এটাই বড় প্রাপ্তি।

    জবাব দিন
  7. ওবায়দুল্লাহ (১৯৮৮-১৯৯৪)

    এ ক'দিন আপন কেউ হারিয়ে যাওয়ার বেদনার মত মনে হচ্ছিলো।
    🙁

    যারা একে ফিরিয়ে আনায় কাজ করলেন - অনেক ধন্যবাদ।
    আবার সচল হোক প্রিয় সিসিবি।
    🙂


    সৈয়দ সাফী

    জবাব দিন
  8. আহ্সান (৮৮-৯৪)

    কতটা কষ্টে যে ছিলাম তা বলে বোঝাতে পারবোনা। আলহামদুলিল্লাহ, সব কষ্ট শেষ দূর হয়েছে।

    সাইটটি সচল করার জন্য সংশ্লিষ্ট সকলের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। বিশেষ ধন্যবাদ রায়হান রশিদ ভাই এবং জিহাদ কে (অন্য কেউ থাকলে তাদেরকেও)।

    সিসিবি ফিরে এসেছে সবাই আবার আমরা কাছাকাছি থাকবো, আর কি চাই?

    শুভ ব্লগিং।

    জবাব দিন
  9. আমিন (১৯৯৬-২০০২)

    এইখানে অনেক ট্যাকনিক্যাল কথা হইলো আমি এতই আনাড়ি এইসব বুঝার বোধশক্তি আমার ঘিলুতে নাই।
    অনেক ভালো লাগলো সিবিসি কে ব্যাক করতে দেইখ্যা।
    চলতে থাকুক ব্লগিং।

    জবাব দিন
  10. hats off to zihad and rashid ...thanks. Once I'm back to dhaka I'll try to join with you to get CCB back in place if rashid can't continue with current hosting. Thanks.

    P.S I had to host CCB in a test server (zihad was informed of this) and i couldn't host it on my production server as it would be unethical. This is a wrong notion that sites hosted in Bangladesh always have problems. CCB is voluntarilly hosted not professionally so there are some limitations.

    জবাব দিন
    • কোন চিন্তা নেই, শফি ভাই। মুক্তাঙ্গনের/নির্মাণের সার্ভার স্পীড/কনফিগারেশন ইত্যাদি দিক থেকে খুবই সাধারণ, তবে কাজ চলে যায়। আর সেখানে এতো খালি জায়গা থাকতে সিসিবি'র মতো এমন একটা সাইট বসে থাকবে তা তো ঠিক না। তাই এটা এমন কোন বড় ব্যাপার না। আর আমি এটা জানি, প্রয়োজনের সময় জিহাদ এবং সিসিবি-ও (যা'র একজন অবশ্য আমি নিজেও) মুক্তাঙ্গনের পাশে এসে দাঁড়াতে এক মূহুর্ত দ্বিধা করবে না। সত্যি বলতে কি, প্রয়োজনে অপ্রয়োজনে জিহাদ আমাদেরকেও অনেক কারিগরি ব্যাপারে উদ্ধার করেছে বিভিন্ন সময়। ছেলেটাকে সময় সময় কম বিরক্ত করিনা আমরা।
      তবে এটা ঠিক, আমাদের সার্ভারের পারফরমেন্স আপনার সার্ভারের ধারে কাছেও আসেনা। আপনি আপনার সুযোগ সুবিধামত সিসিবি-কে ফেরত নেবেন, সমস্যা নেই। ধকল আপনার উপর দিয়েও তো কম গেলনা।

      জবাব দিন
  11. তৌফিক (৯৬-০২)

    শাফি ভাই, দুঃখিত, মনে কিছু নিয়েন না। বাঙালি তো, বাংলার সবকিছু খারাপ মনে হয়। তবে, আমার নিজের অভিজ্ঞতায় সাইট ডাউন হওয়া ছাড়া স্পিডের কোন তফাৎ পাই নাই। আপনারে অশেষ ধন্যবাদ আমাদের এই ব্লগটারে হোস্ট করার জন্য।

    জবাব দিন
  12. তারেক (৯৪ - ০০)

    মারহাবা জিহাদ।
    শফি ভাই আর রায়হান রশিদ ভাইরে কৃতজ্ঞতা।
    কিন্তু জিহাদ যে আমারে কয়দিন দৌড়ের ওপর রাখলো এই সাইট নিয়া, তার কি হবে? x-(


    www.tareqnurulhasan.com
    www.boidweep.com

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।