সিসিবির কী-বোর্ড লে আউটের বাঘ ভাল্লুক প্রসঙ্গে

ব্লগারদের সরাসরি বাংলা টাইপিং এর সুবিধার্থে সিসিবিতে বর্তমানে বিজয়, ইউনিজয়, ফোনেটিক, প্রভাত এবং ইনস্ক্রিপ্ট- এই পাঁচটি লে আউট যুক্ত করা আছে। পাশাপাশি নির্মাণ ব্লগ, আমার ব্লগ সহ আরো বেশ কয়েকটি বাংলা সাইটে হাসিন হায়দার এর ডেভেলপকৃত এবং পরবর্তীতে লাভলু দা,সবুজ কুন্ডু এবং রায়হান রশীদ কর্তৃক সংশোধিত এই কীবোর্ড লে আউট প্লাগইনটি ব্যবহার করা হচ্ছে।

ইতোমধ্যেই কী বোর্ড লে আউট গুলোর বিভিন্ন বাগ (bug) সম্পর্কে অনেকেই আমাদের দৃষ্টি আকর্ষণ করেছেন। সেসব বাগ সংশোধনের উদ্দেশ্যে নির্মাণ ব্লগ, আমার ব্লগ এবং সিসিবি সম্মিলিত ভাবে ব্লগারদের কাছ থেকে কী বোর্ড লেআউট সংক্রান্ত সমস্যাগুলো একত্রিত করার জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আপনি যদি উপরোক্ত লে আউট গুলোর কোন একটি ব্যবহার করে থাকেন এবং টাইপিং করা বা যুক্তাক্ষর দেয়া কিংবা কীবোর্ড লেআউট সংক্রান্ত যে কোন সমস্যা আপনার দৃষ্টিগোচর হয়ে থাকে তবে দয়া করে নিচে কমেন্টে রিপোর্ট করুন। আমরা সবগুলো সমস্যা একত্রিত করে যত তাড়াতাড়ি সম্ভব সেগুলো সমাধাণ করার জন্য চেষ্টা করবো।

সবাইকে ধন্যবাদ। শুভ টাইপিং 🙂

৫,০৬০ বার দেখা হয়েছে

৪৯ টি মন্তব্য : “সিসিবির কী-বোর্ড লে আউটের বাঘ ভাল্লুক প্রসঙ্গে”

  1. ফয়েজ (৮৭-৯৩)
    নির্মাণ ব্লগ, আমার ব্লগ এবং সিসিবি সম্মিলিত ভাবে ব্লগারদের কাছ থেকে কী বোর্ড লেআউট সংক্রান্ত সমস্যাগুলো একত্রিত করার জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে।

    যাক বাবা সিসিবি জাতে উঠছে। অন্য বগ্লগুলা দাম দিতেছে, জোট করি ফেলছে একটা।

    সিসিবি রে সেলাম।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  2. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    আমি ফোনেটিকটা ব্যবহার করি।

    র‌্য (র-য-ফলা) লিখতে র+`+য-ফলা চাপুন। যেমন: র‌্যাব (RAB) লিখতে চাপুন r`Yab

    প্রথম দিকে র এর পর য-ফলা দিতে উপরের সিস্টেমে কাজ হতো।
    এখন কোনো ভাবেই পারছিনা। এটা ছাড়া কি র এর পর য-ফলা দেবার আর কোনো পদ্ধতি আছে?


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  3. মুহাম্মদ (৯৯-০৫)

    হুম। আমি তো অভ্রই ব্যবহার করি। কিন্তু এই লেআউটগুলোও ঠিক থাকা দরকার। বিজয় আর ইউনিজয় সম্পর্কে আমার ধারণা আছে। সুতরাং এই দুটো থেকে যে সমস্যা পাচ্ছি সেগুলো জানানোর চেষ্টা করবো।

    ইউনিজয়:
    - অভ্রতে লেখার সময় তো আমি বর্ণটি লিখে তারপর রেফ চাপ দেই। এখানে দেখি আগে দিতে হচ্ছে। নতুন পদ্ধতিতে সব কার ই যেহেতু পরে চাপতে হয় তাই রেফটাও পরে চাপার নিয়ম করা উচিত। বাকি সব আপাতত ঠিক।
    - র এর পর য-ফলা দিতে পারছি না। এটা অবশ্য আমি অভ্র দিয়েও পারি না। এটা কি আমার ব্রাউজারের সমস্যা নাকি কিবোর্ডের সমস্যা জানি না। কারণ, অনেক সময়ই আমি র এর পর য-ফলা দিয়েছি- সেটা আমি ঠিকমত দেখতে না পারলেও অন্যরা ঠিকই দেখেছেন।

    বিজয়:
    - আম িযতদূর দখেছে:ি বজিয় েকারগুলো আগ েদতি েহয়। যমেন এ-কার দয়ি েতারপর বর্ণট িচাপত েহয়। কন্তিু এখান েপর েচাপত েহচ্ছ,ে ইউনজিয়রে মত। তার মান েএখানওে মডার্ণ স্টাইল টাইপংি ব্যবহৃত হচ্ছ।ে তাহল েইউনজিয় আর বজিয় তো একই হয় েগলে। অনকেইে প্রাচীন বজিয় েলখি েঅভ্যস্ত। তাদরে সুবধিার জন্যই তো বজিয় রাখা হচ্ছ।ে এটাতওে যদ িমডার্ন স্টাইল তথা কারগুলো পর েদতি েহয় তাহল েতারা ক িকরবনে? অবশ্য আম িনশ্চিতি নই য,ে তারা এত েস্বাচ্ছন্দ্য বোধ করছনে না।
    এই ব্লগ েসানাউল্লাহ ভাই তো বজিয় ব্যবহার করনে। তাক েঅনুরোধ করব এ ব্যাপার েবলত।ে সানা ভাই, আপন িক িকারগুলো আগ েদনে না পর েদনে? যদ িআগ েদয়ি েঅভ্যস্ত হন তাহল েএই লআেউট েক িআপনার অসুবধিা হচ্ছ েনা?

    আপাতত এটুকুই। পর েআরও যোগ করব। যখন যটো মন েআস।ে

    জবাব দিন
    • মুহাম্মদ (৯৯-০৫)

      লক্ষ্য করুন, আমি যতটুকু ইউনিজয়ে লিখেছি সেটুকু ঠিকই এসেছে। কিন্তু বিজয়ে লেখা অংশটুকু উলটপালট হয়ে গেছে। আমি যখন এডিটরে লিখেছি তখন ঠিকই ছিল। কিন্তু "সাবমিট" বাটন প্রেস করার পরই বিজয়ে লেখা অংশটুকুর এ-কার, ই-কার, উ-কার উলটপালট হয়ে গেছে। এই অংশটুকু পড়তে পারবেন না বিধায় আবার লিখছি: (এবার ইউনিজয় দিয়ে)

      বিজয়:
      আমি যতদূর দেখেছি: বিজয়ে কারগুলো আগে দিতে হয়। যেমন এ-কার দিয়ে তারপর বর্ণটি চাপতে হয়। কিন্তু এখানে পরে চাপতে হচ্ছে, ইউনিজয়ের মত। তার মানে এখানেও মডার্ণ স্টাইল টাইপিং ব্যবহৃত হচ্ছে। তাহলে ইউনজিয় আর বিজয় তো একই হয়ে গেল। অনেকেই প্রাচীন বিজয় লিখে অভ্যস্ত। তাদের সুবিধার জন্যই তো বিজয় রাখা হচ্ছে। এটাতেও যদি মডার্ন স্টাইল তথা কারগুলো পরে দিতে হয় তাহলে তারা কি করবনে? অবশ্য আমি নিশ্চিত নই যে, তারা এতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন না।
      এই ব্লগে সানাউল্লাহ ভাই তো বিজয় ব্যবহার করেন। তাঁকে অনুরোধ করব এ ব্যাপারে বলতে। সানাউল্লাহ ভাই, আপনি কি কারগুলো আগে দেন না পরে দেন? যদি আগে দিয়ে অভ্যস্ত হন তাহলে এই লেআউটে কে আপনার অসুবিধা হচ্ছে না?

      আপাতত এটুকুই। পরে আরও যোগ করব। যখন যেটা মনে আসে।
      ---------------------
      উপরের অংশটুকু আগে বিজয়ে লিখেছিলাম। এবার ইউনিজয়ে লিখলাম। আশাকরি বিজয়ের সমস্যাটা এবার বুঝতে পারবেন।

      জবাব দিন
      • মুহাম্মদ (৯৯-০৫)

        তাহলে বিজয়ের সমস্যাটা এরকম দাড়াচ্ছে:
        - লেখার সময় কারগুলো (এ, ই, উ) পরে দিতে হচ্ছে। আগে দিলে নিচ্ছে না। অথচ হিসাব মতে আগেই দেয়া উচিত।
        - কিন্তু সেইভ করার পর আবার এই পরে দেয়া কারগুলোই ঠিকমত আসছে না।
        - এখানেও রেফের সমস্যাটা আছে। রেফ তো পরে দিতে হয়। কিন্তু এখানে আগে দিতে হচ্ছে। সমস্যাটা ইউনিজয়েও আছে।

        যেটা করতে বলছি:
        - কারগুলো যেন আগে দিতে হয়। বিজয়ে তো আগেই দেয়াটা নিয়ম। নয়তো ইউনিজয় আর বিজয়ের মধ্যে পার্থক্য থাকছে না।
        - রেফ যেন পরে দিতে হয়।

        জবাব দিন
      • সানাউল্লাহ (৭৪ - ৮০)

        আগেই বলে রাখি আমি স্রেফ একজন টাইপিস্ট। কম্পিউটারের জ্ঞান আমার সামান্যও নেই। অফিসের কাজে, লেখালেখি সবকিছুতেই আমি বিজয়ে অভ্যস্ত। সামু'তে নিজের ব্লগে বিজয় ডিফল্ট করে নিয়েছি। কোনো সমস্যা হয় না। এখন সিসিবিতে এসে আমাকে ইউনিজয়ে ব্যবহার করতে হচ্ছে। কারণ বিজয় কাজ করছে না। এ দুটো পার্থক্য তো তোমরা জানোই। মুহাম্মদও পুরো ব্যাখ্যা করেছে। ফলে আমাকে ভীষণ সমস্যায় পরতে হচ্ছে। অফিসের কাজে ইউনিজয় চলে আসে আর সিসিবিতে বিজয়ের অভ্যাস। দুই জায়গাতেই ধরা খাচ্ছি।

        বিজয়ে এ-কার, হ্রস-ই কার আগে দিতে হয়। য-ফলা, খন্ড-ত (ৎ) নিয়ে কোনো সমস্যা হয় না। রেফ দিতে হয় পরে। ও লিখতে বিজয়ে শুধু এক্স (x) চাপলে হয়।

        আর ইউনিজয়ে এ-কার, হ্রস-ই কার দিতে হয় পরে। য-ফলা, খন্ড-ত (ৎ) নিয়ে এখন কোনো সমস্যা হয় না। রেফ দিতে হয় আগে। ও লেখতে এখানে জি (g) + এক্স (x) চাপতে হয়।

        এসব সমস্যার কারণে আমি সিসিবিতে বড় কোনো ব্লগ লেখার সাহস করি না। বোঝা গেছে সমস্যাটা??


        "মানুষে বিশ্বাস হারানো পাপ"

        জবাব দিন
        • তৌফিক (৯৬-০২)

          লাভলু ভাই, আপনার কথা শুনে মনে হচ্ছে আপনার জন্য ভালো সমাধান দুইটা আছে।

          ১। ওয়ার্ড প্যাডে বিজয় দিয়ে ব্লগ লেখা, তারপর সিসিবি তে পোস্ট করা।

          ২। আরেকটা বুদ্ধি হচ্ছে সামুতে লিখে ওখানের এডিটর থেকে কপি পেস্ট করে দিবেন। সিসিবিও তাহলে আপনার লেখা থেকে বঞ্চিত হবে না।

          জবাব দিন
          • সানাউল্লাহ (৭৪ - ৮০)

            তৌফিক, তোমার ২ নম্বর বুদ্ধিটাই আমার সম্বল। বড় পোস্ট হইলে সামুতে লেইখ্যা সিসিবিতে কপিপেস্ট করি। যেমন সামুতে একটা লেখা অলরেডি ১৪০০ শব্দ হইয়া গেছে। অহনো শেষ হয় নাই। কিন্তু এই বুদ্ধিতে মন্তব্য করতে গেলে আমার কি অবস্থা হইবো কও? বারবার সামু আর সিসিবি দৌঁড়াইতে হইলে ব্লগার জীবনেরই ইতি ঘইট্যা যাওনের আশংকা আছে!!


            "মানুষে বিশ্বাস হারানো পাপ"

            জবাব দিন
    • প্রয়োজনীয় ফিডব্যাক। ধন্যবাদ মুহাম্মদ।

      ১। কোন কারণে বিজয়ে টাইপ করে টেক্সট এরিয়ার বাইরে ক্লিক করলে শুধু তখনি আকার ইকারগুলো রেনডার হচ্ছে। এটা সমাধান করার দরকার।

      ২। ইউনিজয়ে হসন্ত দিতে সমস্যা হচ্ছে। হসন্ত দিতে গেলেই যুক্তাক্ষর তৈরী হয়ে যাচ্ছে। সমাধান করতে হবে।

      ৩। "র‍্যাব এর" সমস্যা পুরনো সমস্যা। প্রভাতের নতুন ভার্সনটিতে সমাধান করা হয়েছে (প্রভাত দিয়ে লিখছি)। ফেনেটিকেরটা দিকে বিগড়ে গেছে এর মধ্যে। এটাও সমাধান করা দরকার।

      জানা দরকার অন্যদেরও একই অভিজ্ঞতা কিনা।

      জবাব দিন
  4. টিটো রহমান (৯৪-০০)
    বিজয়:
    - আম িযতদূর দখেছে:ি বজিয় েকারগুলো আগ েদতি েহয়। যমেন এ-কার দয়ি েতারপর বর্ণট িচাপত েহয়। কন্তিু এখান েপর েচাপত েহচ্ছ,ে ইউনজিয়রে মত। তার মান েএখানওে মডার্ণ স্টাইল টাইপংি ব্যবহৃত হচ্ছ।ে তাহল েইউনজিয় আর বজিয় তো একই হয় েগলে। অনকেইে প্রাচীন বজিয় েলখি েঅভ্যস্ত। তাদরে সুবধিার জন্যই তো বজিয় রাখা হচ্ছ।ে এটাতওে যদ িমডার্ন স্টাইল তথা কারগুলো পর েদতি েহয় তাহল েতারা ক িকরবনে? অবশ্য আম িনশ্চিতি নই য,ে তারা এত েস্বাচ্ছন্দ্য বোধ করছনে না।
    এই ব্লগ েসানাউল্লাহ ভাই তো বজিয় ব্যবহার করনে। তাক েঅনুরোধ করব এ ব্যাপার েবলত।ে সানা ভাই, আপন িক িকারগুলো আগ েদনে না পর েদনে? যদ িআগ েদয়ি েঅভ্যস্ত হন তাহল েএই লআেউট েক িআপনার অসুবধিা হচ্ছ েনা?

    আপাতত এটুকুই। পর েআরও যোগ করব। যখন যটো মন েআস

    মুহাম্মদের বিজয়ের লেখা সুন্দর.............উদাহরণ সহ একদম
    😛 😛 😛 😛 😛 😛 😛 😛 😛 😛 😛 😛


    আপনারে আমি খুঁজিয়া বেড়াই

    জবাব দিন
  5. মুহাম্মদ (৯৯-০৫)

    unijoy
    আমি ইউনিজয়ে লেখার ক্ষেত্রে এই কিবোর্ড ফরম্যাট ফলো করি, অর্থাৎ অভ্রর টা। এখানে কিবোর্ড ফরম্যাট এরকম না। পরিবর্তনগুলো হচ্ছে:

    ঙ - অভ্রতে উপরে এখানে নিচে
    ং - অভ্রতে নিচে এখানে উপরে
    ঁ - অভ্রতে ২ এ এখানে ৭ এ
    ঃ - অভ্রতে ৬ এ এখানে খণ্ড ত এর সাথে
    ৎ - অভ্রতে ৭ এ এখানে বিসর্গের সাথে
    রেফ - সবসময়ই পরে দিই এখানে আগে দিতে হচ্ছে

    ইউনিজয়ের প্রকৃত ফরম্যাট কোনটা জানি না। তবে আমি ইউনিজয় বলতে অভ্রের ইউনিজয়টাই বুঝি। তাই সে অনুসারেই পরামর্শ দিলাম।

    জবাব দিন
  6. রহমান (৯২-৯৮)

    বেশ কিছু অক্ষর (যুক্তাক্ষর) লিখতে গেলে সহজে খুজে পাইনা। পরে বাধ্য হয়ে সমাথক অন্য কোন শব্দ ব্যবহার করছি আপাতত। যেমনঃ তৃষ্না বানানটা আমি ঠিক করতে পারছি না। এ রকম অনেক যুক্তাক্ষরই অনেক সময় লিখতে পারিনা। হয়তো অন্য কোন ফোনেটিকে ঠিকই হবে, কিন্তু আমি চাই সাধারন অভ্র (ইংলিশ টু বাংলা) দিয়ে সব কাজ সারতে।

    আমার মতো দূর্বল টাইপিষ্ট দের জন্য "অভ্র মাউস" জাতীয় "যুক্তাক্ষর মাউস" কিংবা "যুক্তাক্ষর কী-বোর্ড" টাইপ কিছু কি বানানো যায়, যেটাতে শুধু যুক্তাক্ষরই থাকবে (সব ধরনের যুক্তাক্ষর) ? 😛

    জবাব দিন
  7. ফয়েজ (৮৭-৯৩)

    ফোনোটিক ব্যবহার করি। কিন্তু ৃ ৈ ৌ এইগুলা আনতে পারিনা। তখন অভ্রের মাউস অপসন টা ব্যবহার করি।

    আর একটা কথা, আমি ওয়ার্ডে লিখি এরপর কপি পেষ্ট করি। কিন্তু ওয়ার্ডে র‌্যাব লিখা যায় না, যেটা কমেন্ট বক্সে লিখা যায়। ওয়ার্ডে "ৎ" আসেনা। অনেক চাপাচাপি করে আনলেও ফন্ট বদল হয়ে যায়। বিরাট একটা "ৎ" চলে আসে। মনে কর আমি লিখছি "১০" "ৎ" চলে আসল "১৬" তে। বিরাট প্রবলেম।

    এইগুলো টুকটাক প্রবলেম। কাজে অবশ্য তেমন সমস্যা হয় না। লিখছি তো। ফোনোটিক না থাকলে লিখতে পারতাম কিনা সন্দেহ হয়।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  8. জুনায়েদ কবীর (৯৫-০১)

    আমি এই দিক দিয়া খুবই সুখে আছি... :awesome:
    সবখানে 'সুলেমান (আর) লিপি' আপারে ইন্সটল কইরা নিছি... B-)
    লেখালেখি করি নোটপ্যাডে...সার্বিক সহযোগিতায় ছোট্ট মণি 'অভ্র'! :clap:


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  9. ফোনেটিক কি-বোর্ড লে-আউটে কিছু সমস্যা আছে। যেমন ধরেন,

    ব্যবহার লিখতে গিয়েছেন হয়ে গেলো “ব্যভার”।
    আমি এরজন্য bh দিয়ে ভ লিখা বাদ দিয়েছি, এখন থেকে শুধু v দিয়ে ভ লেখা হবে।

    এছাড়া সৈনিক লিখতে গিয়ে সোৈনিক হয়ে যেতো তা আর হবে না।

    এছাড়াও র‌্যাব লেখা যেতো না তা র‍্যাব হয়ে যেতো।

    বাকিটুকু জানতে পড়ুন,

    http://www.amarblog.com/iftheker/56370

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।