Change your cover photo
Change your cover photo
This user account status is Approved

This user has not added any information to their profile yet.

কলেজ সংক্রান্ত তথ্য
শাকুর (১৯৭৮-১৯৮৪)
শাকুর (১৯৭৮-১৯৮৪)
1236
25
1978-1984
ব্যক্তিগত তথ্য

শাকুর মজিদের জন্ম ১৯৬৫ সালের ২২ নভেম্বর, সিলেট জেলার বিয়ানীবাজার থানার মাথিউরা গ্রামে। পড়াশুনা করেছেন ফৌজদারহাট ক্যাডেট কলেজ এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে। পেশায় স'পতি, নেশায় অনেক কিছু। কখনো লেখেন, কখেনো ছবি তুলেন, কখনো নির্মাণ করেন চলচ্চিত্র। টেলিভিশনে নাটক টেলিফিল্ম লিখেছেন ৯টি, নিজে পরিচালনা করেছেন ৫টি। তাঁর সবচেয়ে বড় শখ দেশ বিদেশ ঘুরে বেড়ানো আর ছবি তোলা। ১৯৯৭ সাল থেকে ২০১০ পর্যন- প্রায় কুড়িটি দেশ ভ্রমণ করেছেন। এই নিয়ে অনেক কাজও করা হয়েছে। এসব ভ্রমণ- অভিজ্ঞতাকে প্রামাণ্যরূপ দিতে ‘পৃথিবীর পথে পথে’, ‘ভুবন ভ্রমিয়া শেষে’, ‘ইতিহাসের শহর’, 'দুরে কোথাও', 'দুরদেশ', ‘মসজিদের ইতিকথা’, আমাদের এই বসুন্ধরা’ প্রভৃতি শিরোনামে বিভিন্ন টেলিভিশন থেকে প্রায় দেড়শটির মতো প্রামাণ্যচিত্র প্রচার হয়েছে।

২০১০ সালে মঞ্চের জন্যে প্রথম নাটক লিখেছেন ‘মহাজনের নাও’। এছাড়া বাংলাদেশের মঞ্চনাটকের আলোকটিচত্র নিয়ে তাঁর প্রকাশিত ফটোগ্রাফি এ্যালবাম ‘রিদম অন দ্যা স্টেজ’।

২০১১ সাল পর্যন- প্রকাশিত হয়েছে তাঁর আটটি ভ্রমণ কাহিনী। তাঁর অন্য দুটি প্রকাশিত গ্রন' রীতা ও দুঃসময়ের গল্প গুলো’ এবং আত্মজৈবনিক উপাখ্যান ‘ক্লাস সেভেন ১৯৭৮’। এছাড়াও শ্রীলংকা, ইস-াম্বুল, মিশর ও চীন এর ভ্রমণ-অভিজ্ঞতা নিয়ে নতুন চারটি ভ্রমণ কাহিনী লেখার কাজ চলছে।

স্ত্রী ড. হোসনে আরা জলী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক। দুই পুত্র ইশমাম (১৭) ও ইবন (১১)।