মরলে হিঁদু তোর কী তাতে???

71427_636663376391246_1430758625_n

 

কে বলেছিলেন ঠিক মনে নেই, মেবি প্লাটো/ প্লাতো।
“ঈশ্বর তোমাকে ধন্যবাদ যে আমাকে নারী করে তৈরি করোনি।”

আমি নিজে ঈশ্বর বিশ্বাসী নই। মা মারা গেলেন নভেম্বরে। বাবা বললেন,
“তুই তো আল্লাহ-খোদায় বিশ্বাস করিস না। তোর মার জন্য দোয়াও করতে পারবি না।”
আমি জবাব দিই,
“হু।”

বৌ বললো,
“সূরা ইয়াসিনটা একটু পড়ো।”
আমি জবাব দিই,
“হু।”

রাতে সুরা ইয়াসিন পড়তে গিয়া দেখি এতো ভুল, ভুলে ভরা।

আজ কেনো জানি বলতে ইচ্ছা করছে,
“ঈশ্বর তোমাকে ধন্যবাদ, আমাকে বাঙলার ব-দ্বীপে অন্তত হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিবারে জন্ম দাও নি।”

1601019_637162429674674_2116410013_n

ছড়া দুইটি আই সি এস এফের সৌজন্যে প্রাপ্ত।
লেখকঃ সুপ্রিয় নজরুল ইসলাম ও প্রিয়ভাজন জিহাদ তরফদার।

পাদটীকাঃ অনূভুতি যাতে আঘাতপ্রাপ্ত না হয় সেজন্য ধ্বংসলীলার কোন ছবি দিলাম না।

৩,২১৪ বার দেখা হয়েছে

২৩ টি মন্তব্য : “মরলে হিঁদু তোর কী তাতে???”

  1. দিবস (২০০২-২০০৮)

    ভাই এই ব-দ্বীপে হিন্দুরা সবচেয়ে বেশী নির্যাতিত। কিছুদিন আগে একবার বৌদ্ধরা আক্রান্ত হইছিল।

    ধ্বংশ্লীলার বানানটা কি ঠিক আছে রাজীব ভাই?


    হেরে যাব বলে তো স্বপ্ন দেখি নি

    জবাব দিন
  2. সৌরভ(০৬-১২)

    সঙ্খ্যালঘু! শব্দটার মানে আবার নতুন করে বুঝলাম ...
    সাদাকালো ভার্সনে দেখা ৭১ এর শরণার্থী শিবিরের ভিডিও ফুটেজ আবার নতুন করে রঙিন পর্দায় দেখলাম আজ।প্রথম ভোটার হওয়া সত্ত্বেও ভোট না দেওয়ার স্বিদ্ধান্ত টাকে একটুক্ষণের জন্য হলেও ভুল মনে হয়েছিল।তারপর ও বলতে চাই "স্বার্থক জনম আমার, জন্মেছি এই দেশে"
    এই বলাতে কখন ও যেন ভুলেও কোন কনফিউশন না জাগে।কখন ও...


    মুক্তি হোক আলোয় আলোয়...

    জবাব দিন
  3. নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

    একটা ছোট্ট কমেন্ট করে যাই - সিসিবিকে নিজের বাড়ি মনে করি বলে এখানেই বলে গেলাম ফেসবুকে না বলে, ঘটা করে পোস্ট না দিয়ে।
    নিজেকে আর বাংলাদেশী পরিচয় দিতে চাইনা। বাংলাদেশ রাষ্ট্রের প্রতি আনুগত্যও চলে যাচ্ছে একেবারে ভেতর থেকে। মানসিকভাবেও উদ্বাস্তু হয়ে পড়লাম। এমন দুর্দশা যেন আর কারো না হয়। এ লজ্জা যেন আর কারো না হয়।

    জবাব দিন
  4. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    বেশ অনেক জায়গায় অনেককেই বিভিন্ন সময় বলতে দেখেছি যে আসলে বাংলাদেশের সাধারণ মানুষরা সাম্প্রদায়িক নয়, কতিপয় দুষ্টু লোকই এই বিষ বয়ে বেড়ায়। আমার মনে হয় কথাটা খুব বড় ধরনের ভুল বা মিথ্যা কথা। গায়ে গতরে অন্তরে বাহিরে লুকিয়ে চুরিয়ে ব্যালান্স করে বা না করে এই দেশের বেশির ভাগ মানুষ (অবশ্যই তথাকথিত সংখ্যাগুরুরা)রক্তের ভেতরে সাম্প্রদায়িকতা লালন করে চলেছি। এর থেকে আমাদের মুক্তি নেই। মুক্তির কোন চেষ্টা বা ইচ্ছা আছে বলেও মনে হয়নি কখনো।


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  5. রাজীব (১৯৯০-১৯৯৬)

    সুধাংশু যাবে না
    শামসুর রাহমান

    লুণ্ঠিত মন্দির, আর অগ্নিদগ্ধ বাস্তুভিটা থেকে
    একটি বিবাগী স্বর সুধাংশুকে ছুঁলো
    ‘আখেরে কি তুলি চলে যাবে?’ বেলা শেষে
    সুধাংশু ভস্মের মাঝে খুঁজে
    বেড়ায় দলিল, ভাঙা চুড়ি, সিঁদুরের স্তব্ধ কৌটা,
    স্মৃতির বিক্ষিপ্ত পুঁতিমালা।

    স্বর বলে, ‘লুটেরা তোমাকে জব্দ ক’রে
    ফেলে আশে পাশে
    তোমার জীবনে নিত্যদিন লেপ্টে থাকে
    পশুর চেহারা সহ ঘাতকের ছায়া,
    আতঙ্কের বাদুড় পাখার নিচে কাটাচ্ছ প্রহর,
    তবু তুমি যেও না সুধাংশু।’

    আকাশের নীলিমা এখনো
    হয়নি ফেরারি, শুদ্ধাচারী গাছপালা
    আজও সবুজের
    পতাকা ওড়ায়, ভরা নদী
    কোমর বাঁকায় তন্বী বেদিনীর মতো।
    এ পবিত্র মাটি ছেড়ে কখনো কোথাও
    পরাজিত সৈনিকের মতো
    সুধাংশু যাবে না।


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন
  6. রাজীব (১৯৯০-১৯৯৬)

    সুধাংশু তুই পালা
    আলমগীর হুসেন

    পাগলামি করিসনে বন্ধু সুধাংশু
    সময় যে পার হয়ে যাচ্ছে
    এবার যে তোর পালানোর বেলা
    জিদ করিসনে বন্ধু, এখনই তুই পালা।

    জানি তুই কী ভাবছিস বন্ধু সুধাংশু
    দাঁড়িয়ে হাহাকারের ছোঁয়ায় জড়ানো শ্মশানসম বাস্তুভিটায়
    সেই হারিয়ে যাওয়া প্রাণচঞ্চল দিনগুলো, আমাদের ছেলেবেলা
    কিন্তু এবার যে তোর পালানোর বেলা, এবার তুই পালা।

    আমি জানি নির্বাক দাঁড়িয়ে তুই কী ভাবছিস বন্ধু সুধাংশু
    সেই একপাল বন্ধুগুলো ­ রামী, শেপু, কাকলী আরও অনেকে
    প্রাণময় কোলাহলে কাটিয়েছি সকাল-দুপুর-সন্ধ্যা বেলা
    কিন্তু এবার যে তোকে পালাতে হবে, এবার তুই পালা।

    আমি বুঝি তোর শঙ্কা আগামী বিরহ বেদনার বন্ধু সুধাংশু
    আড়াই যুগ ধরে তিলে তিলে গড়ে উঠা আত্মার সম্পর্ক ­-
    এই বাস্তুভিটার সাথে আর এক ঝাঁক বন্ধুর ভালবাসা প্রাণঢালা।
    কিন্তু এবার যে তোকে পালাতে হবে, এবার তুই পালা।

    কোথায় সেই কল-কাকলীতে মুখরিত সবুজ সুন্দর কাপালী-ভিটাটি বন্ধু সুধাংশু
    দু’টি জীর্ণ-শীর্ণ ঘর চির-দুঃখীর মতো দাঁড়িয়ে আছে আজ সেই কাপালী ভিটায়।
    কোথায় সেই রামী, শেপু, কাকলী আরও সেই প্রিয় বন্ধুগুলা
    ওরা যে সবাই পালিয়েছে, এবার তোর পালা।

    তুই কি জানিস বন্ধু সুধাংশু
    তোর বিদায়ে ভীষণ ব্যথা পাবে আমার ঐ ছ’বছরের অবুঝ বোনটি ‘নেহা’
    কাটাবে কত সন্ধ্যা অধীর প্রত্যাশায়, সুধাংশু ভাইকে জড়িয়ে ধরবে: ­ কোথায় চকলেটগুলা?
    তবুও তোকে পালাতে হবে যে, এবার তুই পালা।

    আরও জানি বন্ধু সুধাংশু
    তোর ষোড়শী বোনটি ‘মিলা’ দুষ্টামির ছলে আর বলতে পারবে না: আলমদা তুমি এত কৃপণ কেন?
    চলো মেলায় নিয়ে, কিনে দিতে হবে সুন্দর একটি মালা।
    তথাপি তোকে পালাতে যে হবে, এবার তুই পালা।

    তোকে যে বলা হয় নি বন্ধু সুধাংশু
    মিলা’র সহপাঠী আমার ভাইটি ‘রিপন’ বলছিল সেদিনঃ ভাইয়া মিলা’টা যা সুন্দর হয়েছে না!
    বলে দিয়েছি ওকে, সুন্দরী মেধাবী মিলা বিশ্ব জয় করবে, তোর মতো গর্দভটি ওর দিকে তাকাবে না।
    তোর হাতে যে সময় নেই বন্ধু, এবার তুই পালা।

    মিলাকে যে বিশ্ব জয় করতেই হবে বন্ধু সুধাংশু
    অসাধারণ সুন্দরী মেধাবী মিলার জন্য এক ধর্ষিত, অচ্ছুৎ, অভাগী নারীর জীবন ­
    হবে মানবতার জন্য এক অমার্জনীয় ব্যর্থতা।
    তাই আমার কাতর মিনতি বন্ধু, এখনই তুই পালা।


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন
  7. ফয়েজ (৮৭-৯৩)

    সাম্প্রদায়িকতা একটা চমৎকার পন্য। তাই এর কদর সবসময়।

    অসাম্প্রদায়িক চেতনাও একটি চমৎকার মোড়ক। শুধু পন্য হলেই চলে না, মোড়কটাও চমৎকার হওয়া চাই।

    গনতন্ত্রের উপরে বিরক্তি এসে গিয়েছে। এটা অকার্যকর এবং ফালতু পদ্ধতি। সমস্যা হচ্ছে অন্যগুলো আরও ফালতু।

    "লেবার পেইন" মনে হয় এইরকমই


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন

মওন্তব্য করুন : শাহীন (৯৬-০২)

জবাব দিতে না চাইলে এখানে ক্লিক করুন।

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।